adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীকে ‘তাচ্ছিল্য’ করা জিএম সাধারণ বীমার এমডি

SBC_Shipon_1ডেস্ক রিপোর্ট : জেনারেল ম্যানেজার (জিএম) পদে থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তুচ্ছ-তাচ্ছিল্য করা কর্মকর্তা সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে দায়িত্ব পালন করছে। গত ডিসেম্বর থেকে তিনি সরকারি এই বীমা প্রতিষ্ঠানটিতে এমডি হিসেবে চলতি দায়িত্বে রয়েছেন।
‘হাসিনাতো বলেই খালাস’ ২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রীকে তাচ্ছিল্য করে এমন মন্তব্য করেছিলেন জিএম শামীমা আক্তার। এরপর ঘটনাটি তদন্তের উদ্যোগ নেয় সাধারণ বীমা করপোরেশন। করপোরেশেনের ৫৪৫তম বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে শামীমা আক্তারকে শোকজ করা হয়। এ সংক্রান্ত অফিস আদেশে ৭ কার্য দিবসের মধ্যে তার কাছে সুষ্পষ্ট ব্যাখ্যা চাওয়া হয়।
২০১৫ সালের ১৪ জুলাই শামীমা আক্তারকে এ শোকজ করা হলেও আজ পর্যন্ত বিষয়টি নিষ্পত্তি হয়নি। এ পরিস্থিতিতেই গত ডিসেম্বরে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদ তাকে প্রতিষ্ঠানটির এমডি পদে চলতি দায়িত্ব প্রদান করে। প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান ড. সোহরাব হোসেনের হস্তক্ষেপেই তাকে এ দায়িত্ব দেওয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে।
তবে এ অভিযোগ অস্বীকার করেছেন ড. সোহরাব হোসেন। তিনি বলেন, শামীমা আক্তার প্রধানমন্ত্রীকে তাচ্ছিল্য করে কথা বলেছেন এমন অভিযোগের বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমি জানি বিষয়টি তদন্ত করা হচ্ছে। তবে আমি শামীমা আক্তারকে চলতি দায়িত্বে এমডি পদে বসিয়েছি এমন অভিযোগ ঠিক না। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।
এদিকে সচিবালয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৬ জুলাই মো. আরিফুল ইসলাম ভূইয়া (টিপু) নামের এক বীমা গ্রাহক শামীমা আক্তারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর করা এ অভিযোগের অনুলিপি প্রধানমন্ত্রীর পিএস, মূখ্য সচিব, অর্থমন্ত্রীর একান্ত সচিব, সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়।
এ অভিযোগপত্রে টিপু বলেন, জিএম শামীমা আক্তার তার বীমা দাবির টাকা আটকে রেখে দীর্ঘদিন ধরে হয়রানি করছে। এমনকি দাবির টাকা না দিতে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তাচ্ছিল্য করেছেন।
এ বিষয়ে তিনি অভিযোগ করেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপি জামায়াতের অবরোধের সময় তার একটি মালবোঝাই ট্রাক অবরোধকারীদের ধাওয়ায় দুর্ঘটনার শিকার হয়। নোয়াখালির সেনবাগে ঘটা এ দুর্ঘটনায় ট্রাকটি মারাত্মক খতিগ্রস্ত হয়। এরপর বীমা দাবির টাকার জন্য সাধারণ বীমা করপোরেশনে আবেদন করলে দাবির টাকা না দিয়ে ফাইলটি দীর্ঘদিন আটকে রাখেন জিএম শামীমা আক্তার।
এ পরিস্থিতে টিপু জিএম শামীমা আক্তারকে অনুরোধ করে বলেন, ‘প্রধানমন্ত্রী অঙ্গীকার করেছিলেন যাদের অবরোধে পরিবহন ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের ক্ষতিপূরণ দ্রুত পরিশোধ করার জন্য।’
এ কথা শুনে শামীমা আক্তার প্রধানমন্ত্রীকে তুচ্ছ-তাচ্ছিল্য করে বলেন, ‘হাসিনাতো বলেই খালাস।’ এছাড়াও প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরও কিছু অশোভন ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন যা প্রকাশ করা সম্ভব না, বলে অভিযোগে উল্লেখ করেছেন আরিফুল ইসলাম ভূঁইয়া (টিপু)।
এ অভিযোগের প্রেক্ষিতে ২০১৫ সালের ১২ জুলাই কর্পোরেশনের ৫৪৫তম বোর্ড সভায় শামীমা আক্তারকে শোকজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী ওই বছরের ১৪ জুলাই তাকে শোকজ করা হয়। এই শোকজ পত্রে বলা হয়, ‘প্রধানমন্ত্রী সম্পর্কে এমন অশোভনীয় মন্তব্য করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’
এ বিষয়ে যোগযোগ করা হলে শামীমা আক্তার  বলেন, ‘আমার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। বিষয়টি নিষ্পত্তির অপেক্ষায় আছে। কিছুদিন অপেক্ষা করেন তারপর সবকিছু জানতে পারবেন।’
শোকজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। তবে বিষয়টি নিষ্পত্তি না হওয়ায় আমি এখন এ বিষয় কোনো মন্তব্য করব না।’
বীমা গ্রাহক আরিফুল ইসলাম ভূঁইয়া (টিপু) অভিযোগ করে বলেন, ‘বীমা দাবির টাকা পরিশোধ না করে শামীমা আক্তার দীর্ঘদিন আমাকে হয়রানি করেন। এমনকি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যও অশোভন মন্তব্য করেন। এ জন্য আমি লিখিতভাবে অভিযোগ করি। কিন্তু দুঃখের বিষয় এখন পর্যন্দ আমার বীমা দাবির টাকা পরিশোধ করা হয়নি।দ্য রিপোর্ট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া