adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিওএস যন্ত্রে জালিয়াতির তদন্ত করবে ডিবি

taka_104962নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে সিটি ব্যাংকের পয়েন্ট অব সেলস (পিওএস) যন্ত্রে অর্থ জালিয়াতি মামলার তদন্ত করবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ইতিমধ্যে সংস্থাটি মামলার ছায়া তদন্ত শুরু করেছে। তবে এ ঘটনায় এখনো পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

গ্রাহকের তথ্য চুরি করে সিটি ব্যাংকের ওই পিওএস থেকে ৮৮ লাখ ৪৩ হাজার ৮৭৭ টাকা তুলে নেয়ার অভিযোগ করেছে ব্যাংকটি।

২ মার্চ মামলাটি হওয়ার পর থেকেই এটি তদন্ত করছে গুলশান থানার পুলিশ। পাশাপশি অধিকতর তদন্তের জন্য গোয়েন্দা পুলিশও গুলশান থানার পুলিশকে সহযোগিতা করে আসছে। তবে আসামিদের অবস্থান এখনো পর্যন্ত শনাক্ত হয়নি এবং তদন্তেরও তেমন কোনো অগ্রগতি নেই। তথ্যপ্রযুক্তি আইনে মামলার তদন্ত করার ইকুপমেন্ট থানা পুলিশের নেই। তাই  মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হচ্ছে ডিবিকে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেন।

৮ মার্চ মঙ্গলবার দুপুরে মুঠোফোনে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিরাজুল ইসলামের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি  বলেন, “সিটি ব্যাংকের অর্থ আত্মসাতের মামলার তদন্তের তেমন কোনো অগ্রগতি নেই। আমরা আমাদের সাধ্যমতো তদন্ত করছি। তবে আমাদের পাশাপাশি ডিবিও ইতিমধ্যে মামলার ছায়া তদন্ত শুরু করেছে। তবে চূড়ান্ত পর্যায়ে মামলার তদন্ত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকেই দেওয়া হবে।”

গত ২ মার্চ রাতে গুলশান থানায় মামলাটি করেন সিটি ব্যাংকটির প্রধান কার্যালয়ের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ও জ্যেষ্ঠ সহকারী ভাইস প্রেসিডেন্ট এ কে এম আইয়ুব উল্যা।  তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে এ মামলায় আসামি করা হয়েছে আবাসিক হোটেল সিলভার উইন্ডোর মালিক বিশ্বাস এ মালেক টিপু ও ব্যবস্থাপক শামীম হাসানকে। এজাহারে বলা হয়, কম্পিউটার সিস্টেম হ্যাক করে প্রতারণামূলকভাবে অন্যের তথ্য চুরি করে টাকা তুলে নেওয়া হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রাজধানীর গুলশানের আবাসিক হোটেল সিলভার উইন্ডোর মালিক বিশ্বাস এ মালিক টিপু ২০১১ সালের ৩১ জানুয়ারি হোটেলটিতে একটি পিওএস টার্মিনাল স্থাপনের জন্য গুলশান-২-এ অবস্থিত সিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ওই বছরের ৯ মার্চ হোটেলটিতে পিওএস যন্ত্র স্থাপন করা হয়। গত বছরের ১৬ থেকে ১৯ জুন পর্যন্ত হোটেলের মালিক ও ব্যবস্থাপক পরস্পর যোগসাজশে বিদেশি গ্রাহকদের কার্ডের সংরক্ষিত তথ্য চুরি করে তা পিওএস যন্ত্রে ব্যবহার করে ৯৭টি ম্যানুয়াল কি এন্ট্রি ট্রানজেকশনে মোট ৮৮ লাখ ৪৩ হাজার ৮৭৭ টাকা লেনদেন করেন।

এর আগে একই ধরনের অভিযোগে ১ মার্চ মঙ্গলবার রাতে গুলশান থানায় উত্তরার আবাসিক হোটেল কমফোর্ট ইনের মালিক আবদুল হাসনাতের বিরুদ্ধে মামলা হয়। পিওএস যন্ত্রে জালিয়াতি করে ৩ কোটি ২২ লাখ ৪৭ হাজার ৯৪৭ টাকা ব্যাংক থেকে নেওয়ার অভিযোগ করা হয় মামলায়।  তবে কমফোর্ট ইনের কর্তৃপক্ষ ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, পিওএস যন্ত্রে ওই সব লেনদেনের সপক্ষে তথ্য-প্রমাণ তাদের কাছে আছে।

এটিএম বুথে কার্ড জালিয়াতি ঘটনার পর পিওএস যন্ত্রে জালিয়াতির এসব অভিযোগ উঠল। এটিএম বুথে কার্ড জালিয়াতির মামলায় গত ২২ ফেব্রুয়ারি গ্রেপ্তার হন বিদেশি নাগরিক পিওতর সিজোফেন ও দ্য সিটি ব্যাংকের কার্ড বিভাগের তিন কর্মকর্তা। তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিরাজুল ইসলাম বলেন, “আমরা  মামলার তদন্ত করছি। তবে এখনো পর্যন্ত কাউকে আটক করতে পারিনি। আমাদের সঙ্গে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশও এসব মামলার তদন্ত করছে। তদন্তে সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া