adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পরিবেশ রক্ষা করে আইসিটি পার্ক নির্মাণের নির্দেশ

pmmmনিজস্ব প্রতিবেদক : হাই-টেক পার্কগুলো প্রতিষ্ঠিত হলে দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হানিরা। তিনি বলেন, ‘পার্কগুলোতে দেশি-বিদেশি বিনিয়োগ হবে এবং রফতানিও বাড়বে।’
প্রধানমন্ত্রী এ সময় প্রাকৃতিক পরিবেশ রক্ষা করে আইসিটি পার্কগুলো গড়ে তুলতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুধবার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের বোর্ড অব গভর্নরসের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের হাই-টেক পার্কগুলোতে প্রায় দশ লাখ লোকের কর্মসংস্থান হবে এবং পাঁচ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করতে পারবে বাংলাদেশ।’
বৈঠকের বিষয়ে পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান। বৈঠকে হাই-টেক পার্কগুলো স্থাপনে কাজের অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়।
কালিয়াকৈরের হাই-টেক পার্কটি সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে প্রতিষ্ঠিত হচ্ছে বলেও প্রধানমন্ত্রী প্রেস সচিব জানান। এ জন্য ‘সামিট টেকনোপলিস লিমিটেড’র সঙ্গে ২০১৫ সালের ২৮ জুন ২৩৪ মিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
৩৫৫ একর আয়তনের কালিয়াকৈরের এই পার্কের ২৩২ একরকে পাঁচটি ব্লকে ভাগ করা হয়েছে। ২০১৫ সালের ১৫ অক্টোবর এখানে ভবন নির্মাণকাজ শুরু হয়েছে।
১৯৯৯ সালে (আওয়ামী লীগের সময়) বিনিয়োগ বোর্ডের ১২তম বৈঠকে কালিয়াকৈরে ৩৫৫ একর জায়গার উপরে হাই-টেক পার্কের সিদ্ধান্ত নেওয়া হয়।
যশোরে সফটওয়্যার টেকনোলজি পার্ক, ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক ও মহাখালী আইটি ভিলেজ, সিলেট ইলেকট্রনিক্স সিটি এবং রাজশাহীতে বরেন্দ্র সিলিকন সিটি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এ ছাড়া গোপালগঞ্জ, কুমিল্লা, কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, ঢাকার কেরানীগঞ্জ, জামালপুর এবং নাটোরে আইটি পার্ক প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সৈয়দ এ সামাদ, মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া