adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মশালায় মাশরাফিদের বিজয় কেতন শুরু

2016_ICC_World_Twenty20_logoজহির ভূইয়া ঃ হিমাচল প্রদেশ ধর্মশালা। মেঘের রাজ্য খ্যাত এই শহরে নিজেদের টি২০ বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে পরীক্ষাটা বেশ ভালই দিয়েছেন মাশরাফিরা। বিশ্ব ক্রিকেট বাংলাদেশ নিয়ে হৈ-ই-হৈ-ই ভাবটা কেন! এর জবাব মাশরাফিরা দিয়েছেন নেদারল্যান্ডকে ৮ রানের হারিয়ে টি২০ বিশ্বকাপের বাছাই পর্বে বিজয়ের কেতন উড়িয়েছে। ১৫৪ রানের টার্গেটে নেদারল্যান্ডের দরকার ছিল ৬ বলে ১৭ রান। পেসার তাসকিন ছিলেন বোলার। ৬ বলে ৯ রানের বেশি সম্ভব হয়নি। উল্টো রান তাসেিকর দ্বিতীয় বলে রান আউট হলেন ব্যাটসম্যান বুখারি।  
ধর্মশালার উইকেটে ইউরোপের এই দলটি বাংলাদেশকে চাপে ফেলবে। কি হয়! মাশরাফিরা কি করে! এ ধরনের বহু বিশ্লেষেন নিয়েই মাঠে নেমে টস হেরে বসে মাশরাফি। নেদারল্যান্ড তামিম-সৌম্য সরকারের হাতে ব্যাট তুলে দিয়ে খুব বেশি লাভবান হয়ে তা কিন্তু নয়। দেড়শত রানের নিচে আটকে রাখা সম্ভব হয়নি মাশরাফিদের।
মাশরাফিদের ১৫৪ রানের টার্গেট তাড়া করতে নেমে নেদারল্যান্ড শেষ হয়ে যায় ৭ উইকেটে ১৪৫ রানে। টপ অর্ডারের বেশি কিছু করতে পারেনি। ওপেনার ওয়েলসি ৯ রানে আল আমিনের বলে ক্যাচ দিলেন। এরপর ওয়ান ডাউনে নামা কুপার সঙ্গী হন স্টেপেনের। দলের ৫৩ রানে ২৯ বলে ২৯ রান করা স্টেপেনকে নাসির বোল্ড করলেন। আর ১৫ বলে ২০ রান করে দলীয় ৭৭ রানে সাকিব কুপারকে বোল্ড করলেন। যদিও এর আগেই কুপার সাকিবের বলে এলবি’র নিশ্চিত আবেদন আস্পায়ার নাকচ কওে দেন। দলীয় ১০ ওভারে ৭১ রানে ৩ উইকেট। যেখানে বাংলাদেশ ১০ ওভাওে ছিল ২ উইকেটে ৭০ রানে। এগিয়ে আছে নেদারল্যান্ড। আর দলীয় ১০ রান পূর্ন হয় ১৫ ওভারে। শেষ ৩০ বলে ৫৪ রান টি২০ ম্যাচে বিষয় নয়। যদি উইকেট হাতে থাকে। কিন্তু মাশরাফিরা যেমন উইকেট শিকার করেছে তেমনি রানের গতিও আটকে রাখতে সফল হয়েছে। ১৯ ওভার শেষে নেদারল্যান্ডের ৬ বলে ১৭ রানের মিশন সফল হল না। শেষ দুই বলে তো ১১ রানের দরকার। একটি ছক্কা আর একটি চার মারলে স্কোর লেভেল হয়ে যাবে। এমন আশংকার মধ্যে তাসকিন তা হতে দিলেননা। শেষ ১ বলে তো আর ১০ সম্ভব না। তাই জয়ের মালাটা মাশরাফিদেও গলাতেই শোভা পেয়েছে।
মাশরাফিতের উইকেটের প্রয়োজন। একাধিক ক্যাচ মিস আর রান আউটের সুযোগ নষ্ট করেছে বাংলাদেশ। ১৬ ওভার শেষে স্কোর ১১২ রান ৪ উইকেট। ৫ম ব্যাটসম্যান ভ্যান দার-কে ১ রানে মাশরাফি উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করলে নেদারল্যান্ড ব্যাকফুটে চলে যায়। কারন শুরু দিকে যেমন রানের গতি ছিল তেমনটা আর শেষদিকে মিডল অর্ডার ধওে রাখতে পারেনি মাশরাফিদেও দুর্দান্ত বোলিংয়ের কারনে। শেষ ১৮ বলে ৩৯ রানের দরকার ছিল নেদারল্যান্ডের। হাতে ছিল ৫ উইকেট।
এর আগে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। যেমনটা আশা করা হয়েছিল তেমনটা হয়নি। ১ম ওভারেই ওপেনার সৌম্য সরকার ক্যাচ তুলে দিলেন। কিন্তু ফিল্ডারের হাত গলে বল মাথার উপর দিয়ে ছক্কা! বেঁচে গেলেন সৌম্য। আর এরপর তামিম ২ রানে রান আউটের হাত থেকে বেঁচে না গেলে টি২০ ক্যারিয়ারে দ্বিতীয় সর্বোচ্চ ৮৩ রান করা হত না। আসলে আজকের ম্যাচে নতুন বা পুরাতন কেউ সফর ছিলেন না। দিনটা ছিল কেবল তামিমের একার। অভিজ্ঞ এই তারকা ক্রিজে সঙ্গী হিসেবে অন্য তিন অভিজ্ঞ সাকিব, মুশফিক আর মাহমুদুল্লাহ-ও সাপোর্ট পেলেন না। দুইটি পার্টনারশীপ গড়েছেন তামিম। একটি সাব্বিরের সঙ্গে ৪২ রানের অপরটি ৩৩ রানের মাহমুদুল্লাহর সঙ্গে। এছাড়া পুরো ২০ ওভারে আর কোন বলার মতো পার্টনারশীপ হয়নি।
দুই অংকের রান স্পর্শ করেছেন কেবল ৩ জন। ১৫৩ রানের সংগ্রহে তামিম একাই অপরাজিত রইলেন ৫৮ বলে ৮৩ রানে। সৌম্য ১৫, সাব্বিরের ১৫ ছাড়া মাহমুদুল্লাহর ১০ রান ছিল উল্লেখযোগ্য। নেদারল্যান্ডে যে বোলিংয়ে সফল ছিল তার প্রমান বাংলাদেশের ৭ উইকেটের পতন ঘটিয়ে। ২৬ রান তুলতেই বাংলাদেশের ১টি উইকেট পতন হয়। আর ওভার চলে যায় ৫টি! সৌম্য সরকার ১৫ রানে উইকেটের পেছনে ক্যাচ দিলেন। তামিম তখন নতুন সঙ্গী পেলেন এশিয়া কাপের ম্যান অব দ্য সিরিজ সাব্বির রহমানকে। ৭.৪ ওভারে স্পিনার বুখারির বলে উইকেটের পেছন দিয়ে বল মাঠের বাইরে পাঠালে দলীয় সংগ্রহ ১ উইকেটে ৫১ রান। বিশাল ছক্কা ও ১টি চার মেরে আশা জাঁগিয়ে সাব্বির এলবির ফাঁদে কাটা গেলেন। যে বলে সাব্বির ৮.২ ওভারে ছক্কা মারলেন তার পরের বলেই এলবি’র ফাঁদে পড়লেন। এরপর তামিম সাকিবকে সঙ্গী করে তামিম এগিয়ে যাবার চেস্টাটা সফলই হল না। কারন ১০ ওভার শেষে তামিম ৩২ রানে সাকিব ৮ রানে আর দলের রান ২ উইকেটে ৭০। ওভার প্রতি ৭ করে। অবশ্য যা করার তা তো তামিম একাই করছিলেন।
দলীয় ৯৪ রানে সাকিব মাত্র ৫ রানে থাকা অবস্থায় হাস্যকর ভাবে স্ট্যাম্পিং হলেন। এরপর তামিম যেন আরও ভয়ঙ্কর হয়ে উঠলেন। ৩৬ বলেই করলেন ক্যারিয়ারে টি২০ ৪র্থ ফিফটি। সাকিবের পর ক্রিজে মাহমুদুল্লাহ। কিন্তু হায়, মাহমুদুল্লাহর সাকিবের মতো একই কাজ করলেন। ভ্যান দার গুগটেনের বলে সরাসরি বোল্ড হলেন ১০ রান করা মাহমুদুল্লাহ। একই ওভারে (১৫তম ওভারে) মাহমুদুল্লাহ-র পর ক্রিজে এসেই বোল্ড হলেন অভিজ্ঞ মুশফিক। ১১২ রানে ৫ উইকেট। তামিম তো একাই লড়াই করছেন নেদারল্যান্ডের পেস আর স্পিনের বিরুদ্ধে। অনেক দিন পর দলে ফেরা নাসির ৩ রানেই শেষ! আর ৭ রানে ক্যাচ দিলেন মাশরাফি। ১৮ ওভার শেষে দলীয় সংগ্রহ যখন ১২৯ তখন তামিম করেছেন ৭৬ রান। শেষ দিকে স্পিনার আরাফত সানীর বিশাল ছক্কার মার দলের রান একটু বাড়িয়েছে। যদি আরাফাতের বদলে স্ট্রাইকে তামিম থাকতেন তাহলে দলীয় রান ৭ উইকেটে ১৫৩ বদলে আরও কিছু বেশি হতে পারত। শেষ চারটি বল আরাফত সানী নষ্ট করেছেন। তামিম স্ট্রাইকে থাকলে তার ব্যক্তিগত টি২০ সর্বোচ্চ ৮৮ রানকে টপকে যেতে পারতেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া