adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেঘের রাজ্য ধর্মশালায় কাল মাশরাফিদের বাছাই পর্ব শুরু

2016_ICC_World_Twenty20_logoজহির ভূইয়া ঃ মাশরাফিদের কাল ধর্মশালায় টি২০ বিশ্বকাপের মুল পর্বে যাবার জন্য লড়াইয়ের মিশন শুরু হবে। যদিও বাংলাদেশ এখন এশিয়ার দ্বিতীয় টি২০ দল। এর প্রমান সদ্য শেষ হওয়া টি২০ এশিয়া কাপে দিয়েছে বাংলাদেশ। মিরপুরে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ভারতের বিপক্ষে হেরে গেলেও গ্রুপ ম্যাচ উঠতি শক্তি আমিরাত, শ্রীলঙ্কা আর পাকিস্তানের মতো প্রতিষ্ঠিত শক্তিকে হারিয়েছে। আর ফাইনালে খেলার কারনে আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ের তলানিতে নেই মাশরাফিরা। কিন্তু আগের হিসেবের কারনেই বাছাই পর্ব পাড়ি দিতে হচ্ছে মাশরাফিদের। দীর্ঘ ৪ বছর পর নেদারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি২০ ম্যাচ। তবে নেদারল্যান্ডের বিপক্ষে কাল ধর্মশালার ম্যাচটি সহজ হবে না। এর অনেক গুলো কারন আছে।
 
এর আগে ২০১২ শ্রীলঙ্কার ক্যান্ডি শহরের পাশে পাল্লেকেলে স্টেডিয়ামে আর ২০১৪ মিরপুরে বসে টি২০ বিশ্বকাপের নিউজ লিখেছি। কিন্তু এবার পাশের বাড়ী মতো ভারতে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও ভিসা জটিলতার কারনে এখনও যাওয়া সম্ভব হয়নি। বাংলাদেশী নাগরিকদের জন্য ভারতীয় ভিসা মানেই সোনার হরিন। যারা এরই মধ্যে ভারতের সোনার হরিন ভিসা পেয়েছেন তারা পৌচ্ছে গেছেন ধর্মশালয়। তাদের কাছ থেকে যতোটা শোনা গল্পের উপর ভর দিয়ে নেদারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ প্রিভিউ লিখতে বসেছি।

হিমাচল প্রদেশ ধর্মশালা। চীনের একে বারে সীমানার সঙ্গে লাগানো ধর্মশালা পাহাড়ের উপর প্রতিষ্ঠিত একটি শহর। মেঘের রাজ্যই না-কি বলা হয় ধর্মশালাকে। কখন যে বৃস্টি আক্রমন করবে তা আগাম বলা অসম্ভব। প্রাকৃতি সৌন্দর্য বলতে যা বোঝায় তার কোনটারই কমতি নেই ধর্মশালায়। ঠান্ডা আবহাওয়াতে ম্যাচ খেলতে হবে মাশরাফিদের। এতে নিজ ঘরে ম্যাচ খেলার সুবিধা পাবে নেদারল্যান্ড। কারন নেদারল্যান্ডের আবহাওয়া আর ধর্মশালার আবহাওয়া প্রায় কাছাকাছি। সে কারনে আবহাওয়ার দিক দিয়ে এগিয়ে আছে ইউরোপের এই ক্রিকেট দলটি।

এছাড়া নেদারল্যান্ডের ক্রিকেট দলটি ভারতের আগে ভাগে পা রেখে অনুশীলন আর বিশ্রামের সুযোগ পেয়েছে। অপর দিকে মাশরাফিরা ম্যাচে থাকলেও বিশ্রাম নামের শব্দটি প্রায় ভূলেই গেছে। ৬ মার্চ সন্ধ্যায় মিরপুরে এশিয়া কাপের ফাইনালের মিশন শুরু করে। আর রাত প্রায় শেষ দিকে (৭ মার্চ শুরু হয়ে গেছে অনেক আগেই) টিম হোটেলে ফিরে দিল্লির উদ্দেশ্যে রওনার হবার জন্য প্রস্তুতি শুরু করে জাতীয় ক্রিকেট দল। সকাল ১০টায় দিল্লির উদ্দেশ্যে রওয়ানা আর দিল্লি পা রেখে সেখান থেকে বিসিবির নিজস্ব ভাড়া করা বিমানে ধর্মশালায় পৌচ্ছে যায়। এরপর আজকের দিনটা হাতে পেয়েছে মাশরাফিরা। কাল ম্যাচ। কাল ম্যাচের আগে ক্লান্ত ক্রিকেটারদের একটু তাজা হবার সুযোগই বলা যায়।

পরিসংখ্যানের দিক দিয়ে দুই দলই সমান। কারন ২০১২ সালে নেদারল্যান্ড-র ঘরের মাঠে দুইটি টি২০ ম্যাচের সিরিজ অনুষ্ঠিক হয়েছিল। সে সিরিজের ফলাফল ছিল ১-১। প্রথম ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে জিতে যায় আর পরের ম্যাচে বাংলাদেশ ১ উইকেটে হেরে যায়। এরপর বিগত ৪ বছরে আর দুই দলের টি২০ ম্যাচে সাক্ষাত হয়নি।

কেমন হবে ৪ বছর পর টি২০ বিশ্বকাপের মুল পর্বে যাবার লড়াইয়ের ম্যাচটি! উইকেট কতটা গুরুত্বপূর্ন বিষয় তা তো এশিয়া কাপের ফাইনালে বৃস্টির পর মাশরাফিরা হাড়ে হাড়ে টের পেয়েছে। ধর্মশালার উইকেট যে নেদারল্যান্ডের পক্ষে যাবে এটা তো টুর্নামেন্ট-র আয়োজনের আগেই জানা হয়ে গিয়েছিল বিসিবির।

এক সিনিয়র ক্রীড়া সাংবাদিক ইংল্যান্ড সফরে টেস্ট ম্যাচ কাভার করার সময় বলেছিলেন, ইউরোপের উইকেট গুলো না-কি গ্যান-গ্যানে। পেস আক্রমনে সহায় হলেও উইকেট বল আসে কিছুটা ধীর তালে। সেই সিনিয়র ক্রীড়া সাংবাদিক ইউরোপের উইকেটের নাম দিয়েছেন “গ্যান-গ্যানে পেস উইকেট”। ধর্মশালার উইকেট না-কি সেই “গ্যান-গ্যানে পেস উইকেট”। এ ধরনের উইকেটে না-কি ইউরোপের ব্যাটসম্যানরা খেলতে আনন্দ পায়। যা আমাদের ব্যাটসম্যানদের জন্য নয়। এ কারনেই বাংলাদেশ দলে ৪ পেস বোলার দিয়ে দল সাঁজানো হয়েছে। ৪ পেসারে মধ্যে কেউ না কেউ তো সফল হবে। এটাই মাশরাফি আর প্রধান কোচ হাথুরাসিং-র পরিকল্পন। কাল পরিকল্পনা কতটা বাস্তবায়ন হয় সেই অপেক্ষা। কারন বাছাই পর্বের ৩ ম্যাচের মধ্যে ২টিতে জয় পেতেই হবে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া