adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুতের ৫ প্রকল্পসহ একনেকে ১৬ প্রকল্প অনুমোদন

Pm1457449537ডেস্ক রিপোর্ট :বিদ্যুত খাতের পাঁচ প্রকল্পসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ১৬টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।
 
এসব প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৮৮৭ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল ১৪ হাজার ৪১ কোটি টাকা, সংস্থাগুলোর নিজস্ব ৫৯৬ কোটি ২৭ লাখ টাকা। আর প্রকল্প সহায়তা পাওয়া যাবে ২ হাজার ২২৫ কোটি ২৭ লাখ টাকা। 
 
৮ মার্চ মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
পরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন।
 
বিদ্যুত খাতের পাঁচ প্রকল্পের মধ্যে রয়েছে ৬ হাজার ৯১৫ কোটি টাকা ব্যয়ে পল্লী বিদ্যুত সম্প্রসারণ প্রকল্প। ৫১৫ কোটি টাকা ব্যয়ে ইজিসিবি লিমিটেডের আওতায় কক্সবাজারের পেকুয়ায় কয়লাভিত্তিক নতুন বিদ্যুত কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণ ও পুনর্বাসনে সম্ভাব্যতা যাচাই প্রকল্প, ১৮৫ কোটি টাকা ব্যয়ে খুলনায় কয়লাভিত্তিক সংযোগ সড়ক নির্মাণ, ২ হাজার ২৯ কোটি টাকা ব্যয়ে ঘোড়াশাল চতুর্থ ইউনিট রিপাওয়ারিং প্রকল্প এবং ৭৪৬ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ সিঙ্গাপুর ৭০০ মেগাওয়াট আলট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণে সম্ভাব্যতা যাচাই প্রকল্প।

এর মধ্যে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে দেশের ১৫ লাখ গ্রাহকে নতুন ভাবে বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

প্রকল্পটি সর্ম্পকে একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘নতুন করে সংযোগের মাধ্যমে দেশের ১৫ লাখ গ্রাহককে বিদ্যুতায়নের আওতায় আনা হবে। প্রকল্পটি সারা বাংলাদেশে বাস্তবায়ন করা হবে।’

সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেস-এ রূপান্তর প্রকল্প । এতে ব্যয় হবে ৬৬৬ কোটি টাকা। জাতীয় বেতার ভবনের আধুনিকায়ন প্রকল্প। এতে ব্যয় হবে ৪৫ কোটি টাকা।

বাংলাদেশ গ্রামীণ পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প, যাতে ব্যয় হবে ৩৮৪ কোটি টাকা, জামালপুর শহরে নগর স্থাপত্য পুনঃসংস্কার প্রকল্প, যাতে ব্যয় হবে ১২৬ কোটি টাকা, ঢাকার ইস্কাটনে সরকারের জ্যেষ্ঠ সচিব, সচিবদের জন্য ফ্ল্যাট করা হবে ২৭৩ কোটি টাকা ব্যয়ে, দেশের তিনটি আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তায় নেয়া প্রকল্প, যাতে ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি ৫৬ লাখ টাকা, ৯টি পুলিশ সুপার ও পুলিশ ব্যুরোর জন্য অফিস করা হবে, যাতে সরকারের ব্যয় হবে ৭৪ কোটি ৭৪ লাখ টাকা। 

সিলেট বিভাগের গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়নে ব্যয় হবে ২৮৭ কোটি টাকা, প্রাথমিক শিক্ষার সম্প্রসারণের জন্য উপবৃত্তিতে যাবে ৩ হাজার ৬৭ কোটি টাকা, সিলেটে হাইটেক পার্ক করা হবে ১৮৭ কোটি টাকা ব্যয়ে এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অবকাঠামো উন্নয়নে বরাদ্দ ১ হাজার ২৯২ কোটি টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া