adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘দুই মন্ত্রীর বক্তব্য সরকারের নয়’

Anisul1457438761নিজস্ব প্রতিবেদক : মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মীর কাসেম আলীর রায়ের ব্যাপারে দুই মন্ত্রীর বক্তব্য সরকারের নয় বলে দাবি করেছেন আইনমন্ত্রী অ্যাডেভোকেট আনিসুল হক।
 
৮ মার্চ মঙ্গলবার রায় প্রকাশের পর এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘দুই মন্ত্রীর বক্তব্য সরকারের নয়। তাছাড়া বিচার নিয়ে আস্থাহীনতার কোনো সুযোগ নেই।’ আদালতে বিচারাধীন বিষয়ে মন্তব্য করা থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানান আইনমন্ত্রী।
 
সচিবালয়ে তাতক্ষনিক প্রতিক্রিয়ায় আনিসুল হক বলেন, ‘রায় নিয়ে সরকারের পক্ষ থেকে কোনো চাপ ছিল না। আমরা একটা গণতান্ত্রিক সরকার। আমরা কখনো বিচার বিভাগের কাজে হস্তক্ষেপ করি না। আমরা বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাসী।’
 
রায়ে সন্তুষ্ট কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আজকের রায়ে সরকার সন্তুষ্ট। আমার বিশ্বাস দেশের জনগণও সন্তুষ্ট। আশা করি আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তির মাধ্যমে আমরা এই রায় কার্যকর করতে পারবো, ইনশাআল্লাহ।’
 
তিনি বলেন, রায়ের প্রত্যায়িত অনুলিপি প্রকাশের ১৫ দিনের মধ্যে আসামি রিভিউ পিটিশন করতে পারবেন। আমরা সেই ১৫ দিনের জন্য অপেক্ষা করবো। তারা যদি রিভিউ পিটিশন দাখিল না করে তাহলে আইন অনুযায়ী সরকার ব্যবস্থা নেবে।’
 
বিচার ব্যবস্থা নিয়ে মন্তব্য না করতে বিনয়ের সঙ্গে অনুরোধ জানান আইনমন্ত্রী। তিনি বলেন, সকলের কাছে আমার বিনীত অনুরোধ বাংলাদেশ সুপ্রিম কোর্ট একটা প্রতিষ্ঠান, ইট ইজ এন ইনস্টিটিউশন।
আনিসুল হক আরো বলেন, সুপ্রিম কোর্টের বিচারপতিগণ সেই ইনস্টিটিউশনের অংশ। যখন আদালতে কোনো ব্যাপারে তাদের নিয়ন্ত্রণে থাকবে আমরা সেটাকেই বলি সাব-জুডিস। এই সব সাব-জুডিস ম্যাটারে কারো কোনো বক্তব্য দেওয়া ঠিক না। আর এতে একটা প্রতিষ্ঠানের (সুপ্রিম কোর্ট) যদি কোনো সন্মান ক্ষুন্ন হয় তাহলে দেশের সন্মান ক্ষুন্ন হয়।
 
মীর কাসেম আলী সম্পর্কে মন্তব্য করায় দুই মন্ত্রীকে আদালতের তলব বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আপনারা কি আমাকে আবার সাব-জুডিস ম্যাটারে প্রশ্ন করছেন না? আমি আপনাদের কাছে পাল্টা প্রশ্ন রাখি- এটা কি সাব-জুডিস হয়ে যাচ্ছে না এখন?
 
তিনি বলেন, আমি আগেও বলেছি, এখনও বলছি যে আমি কোনো সাব-জুডিস ম্যাটারে কখনো কথা বলিনি, এখনও কথা বলব না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া