adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যক্ষ্মায় চরফ্যাশনে ২ বছরে ২৫ জনের মৃত্যু

Bhola-pic1457310744ডেস্ক রিপোর্ট : ভোলার চরফ্যাশনে গত দুই বছরে ১ হাজার ৪৩২ জন যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ২৫ জনের মৃত্যু হয়েছে।
 
চরফ্যাশন হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলায় বর্তমানে মোট জনসংখ্যা (জানুয়ারি-ডিসেম্বর পর্যন্ত) ৫ লাখ ৭৪ হাজার ৮২৮ জন। এর মধ্যে ২০১৪ সালে সরকারি জরিপে ৬৮৭ জন যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৮ জন রোগীর মৃত্যু হয়েছে।
 
২০১৫ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৭৪৫ জন যক্ষ্মা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৭১৩ জন চিকিতসায় ভালো হলেও বাকি ১৭ জন যক্ষ্মা রোগীর মৃত্যু হয় এবং ১৫ জন বর্তমানে চিকিতসাধীন রয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।
 
চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সিরাজ উদ্দিন বলেন, ‘এ উপজেলায় অতীতের তুলনায় যক্ষ্মা রোগ অনেকটাই কমে এসেছে। রোগীদের যক্ষ্মা রোগ শনাক্ত হলে আমরা সাধ্য অনুযায়ী চিকিতসা দেওয়ার চেষ্টা করি।’
 
এ উপজেলায় সরকারিভাবে এ হিসাব থাকলেও বেসরকারিভাবে তার চেয়ে বেশিসংখ্যক যক্ষ্মা রোগী রয়েছে বলে ধারণা করছে সচেতন মহল। আবার অনেক রোগী বিচ্ছিন্ন চরাঞ্চলে বসবাস করার কারণে যক্ষ্মা রোগ সম্পর্কে তারা সচেতন নয়। তাই বিনা চিকিৎসায় যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেক রোগী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া