adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুহিতসহ ১৫ ব্যক্তি-প্রতিষ্ঠান স্বাধীনতা পদক পাচ্ছেন

pod_104798নিজস্ব প্রতিবেদক : জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতসহ ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২০১৬ সালের স্বাধীনতা পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন করায় অর্থমন্ত্রীকে এই পদকের জন্য মনোনীত করা হয়েছে।

৭ মার্চ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পাটের জীবন রহস্য আবিষ্কারের জন্য এই পদক পাচ্ছেন প্রয়াত অধ্যাপক মাকসুদুল আলম, রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, মুক্তিযুদ্ধের সংগঠক বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রমানিক, একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে অগ্রণী ভূমিকা পালনকারী আবদুস সালাম ও প্রয়াত রফিকুল ইসলামকে এই পদকের জন্য মনোনীত করা হয়েছে।

মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ট সমাজসেবক মরহুম মৌলভী আচমত আলী খান, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশ এয়ারফোর্স গঠন প্রক্রিয়ায় ভূমিকা পালনকারী স্কোয়াড্রন লিডার (অব.) বদরুল আলম বীরউত্তম, ১৯৭১ সালে রাজশাহী পুলিশ লাইনস আক্রমণ প্রতিরোধে পুলিশ ফোর্স সংগঠনে নেতৃত্বদানকারী শহিদ শাহ্ আব্দুল মজিদ, পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শাহাদতবরণকারী রাঙামাটির ততকালীন মহকুমা প্রশাসক এম আবদুল আলী, ১৯৭১ সালে পাকিস্তান হাইকমিশন, লন্ডনে কর্মরত বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশকারী মরহুম এ কে এম আবদুর রউফ, মুক্তিযুদ্ধকালীন দিল্লিতে পাকিস্তান হাইকমিশনে কর্মরত বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশকারী কে এম শিহাব উদ্দিন, মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার স্বপক্ষে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনায় বলিষ্ঠ ভূমিকা পালনকারী সৈয়দ হাসান ইমাম এবং শিশু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ রফি খান (এমআরখান) এবারের স্বাধীনতা পদকের জন্য মনোনীত হয়েছেন।

এছাড়া স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান এবং দেশের জলসীমায় স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় দায়িত্ব পালনরত বাংলাদেশ নৌবাহিনীকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পদক তুলে দিবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া