adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ওপর পারমাণবিক বোমা হামলা চালাবে উত্তর কোরিয়া

North_Korea1457320899আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ওপর নির্বিচারে পারমাণবিক বোমা হামলা চালানোর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। সোমবার থেকে শুরু হতে যাওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়াকে কেন্দ্র করে এ হুমকি দিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা কমিশন এক বিবৃতিতে এ হুমকি দিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

প্রতিবছরই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়ে থাকে। তবে চলতি বছর  এ যাবৎকালের সবচেয়ে বড় মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই মহড়াকে কেন্দ্র করে এই অঞ্চলে দুই কোরিয়ার মধ্যে বরাবরই উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এর আগে যুক্তরাষ্ট্রকে অগ্নিসাগরে পরিণত করার ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া।

সোমবার অনুষ্ঠিতব্য যৌথ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফোয়াল ইগল’ ও ‘কি রিজলভ।’ এই মহড়ায় দক্ষিণ কোরিয়ার ৩ লাখ সেনা ও যুক্তরাষ্ট্রের ১৫ হাজার সেনা অংশ নিচ্ছে। এই মহড়াকে প্ররোচণামূলক বলে মন্তব্য করেছে উত্তর কোরিয়া। দেশটির প্রতিরক্ষা কমিশন বলেছে, ‘  স্বার্বভৌমত্বের ওপর হুমকি দিয়ে শত্রুরা পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি হিসেবে যে সামরিক মহড়া চালাচ্ছে তার পরিপ্রেক্ষিতে উত্তর কোরিয়া পাল্টা সামরিক ব্যবস্থা গ্রহণ করবে এবং তাদেরকে পারমাণবিক অস্ত্র দিয়ে জবাব দেওয়া হবে।’ 

এদিকে দক্ষিণ কোরিয়া হুশিয়ারি দিয়ে বলেছে, পিয়ংইয়ংয়ের যে কোনো প্ররোচনামূলক কর্মকাণ্ড তাদের নিজেদের ধ্বংস ডেকে আনবে। 


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া