adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি২০-তে এশিয়ার দ্বিতীয় শক্তি বাংলাাদেশ

Asia Cup-2016 logo 2জহির ভূইয়া ঃ বৃস্টি বড় বাধা হয়ে সামনে এসেছিল। আশংকা তৈরি হয়েছিল এশিয়া কাপের শিরোপার স্বাদ কি তাহলে অধরাই থেকে যাবে। ৪ বছর আগে ২০১২ সালে এই মিরপুরে ২ রানের জন্য পাকিস্তানের বিপক্ষে হারের তেঁতো স্বাদ তো এখনও মুখেই লেগে আছে। আবার কি নতুন করে . . . ২০১৬-তে! সেটাই হল। এশিয়া কাপের আসরে  ব্যর্থতার কাহিনী আবারও লেখা হল।  এশিয়ার ক্রিকেটে টি২০ ফর্মেটে নতুন শক্তি বাংলাদেশ, তবে সেটা দ্বিতীয়। এ ঘোষনা আজ মধ্য রাতে আনুষ্ঠানিক ভাবে বিশ্ব ক্রিকেটের জানা হয়ে গেছে। 

বৃস্টি বিঘিœত ম্যাচে ১৫ ওভারে টস হেরে ব্যাট করে সংগ্রহ করে ১২০ রানের লড়াই করার পুঁজি। আর ৫ বারের এশিয়া কাপের শিরোপা জেতা ভারত ৭ বল হাতে রেখেই ১২২ রান স্কোর বোর্ডে জমা কওে ২ উইকেট খরচা করে। ৮ উইকেটের জয় দিয়ে এশিয়া কাপ ৬ষ্ঠ বারের মতো নিজেদের করে নিয়েছে ধোনী বাহিনী। এই নিয়ে দুই বার ফাইনালে গিয়ে এশিয়া কাপ স্পর্শ করা হল না বাংলাদেশের। অধরাই রয়ে গেল এশিয়া কাপ।

বৃস্টির আক্রমন বাংলাদেশের বড় বড় সব ম্যাচের সঙ্গে জড়িয়েই থাকে। আজ মিরপুরে এশিয়া কাপের ফাইানলের আগে শেষ বিকেলে বৃস্টির আক্রমন শুরু হয়। দিন ভর কোটি কোটি ভক্তদের ভাবনা, আলোচনা, ভালবাসার দাম দিয়েছে জাতীয় দল। চেস্টা করেছে, পারেনি। পুরো দেশের কোটি কোটি মানুষ সন্ধ্যার আগেই টিভির সামনে বসে পড়ে। ব্যাটে-বলে মাশরাফিদের ফাইনাল যুদ্ধ দেখতে একটি টিকিট পেতে দর্শক কি ধরনের কষ্ট করছে তাতো মাশরাফিরা ভালই জানেন। তাই সাধারন মানুষের ভালবাসার কথা ভূলে যাবার কথা নয়। 

সন্ধ্যা সাড়ে ৭টার ম্যাচ শুরু হয় রাত ৯টা ৩০ মিনিটে। দ্ ুদফা পরিদর্শনের পর ম্যাচ রেফারি সাড়ে ৯টায় খেলা শুরু ঘোষনা দেন। এছাড়া তো আর কোন উপায়ও ছিল না। কারন কাল তো দুই দলকেই টি২০ বিশ্বকাপ খেলতে ভারতে যাবার সিডিউল আগে থেকেই তৈরি। ভারত তো টি২০ বিশ্বকাপ আসরের স্বাগতিক দল।

ভারতের মাটিতে টি২০ বিশ্বকাপের আসর। ভারত সেই মঞ্চে যাবানর আগে ৮ উইকেটে মাশরাফিদের হারিয়ে দেশে ফেরত যাচ্ছে। অন্য রকম এক আনন্দ বা ভাল-লাগা যাকে বলে। যদিও ভারতের মাটিতে বাংলাদেশ পা রাখবে আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে উপরের সারিতে দাঁড়িয়ে। যদিও মধ্য রাত অবদি আইসিসির টি২০ নতুন র‌্যাঙ্কিংয়ে মাশরাফিদের অবস্থান জানা যায়নি। এই আসর শুরু আগে বাংলাদেশ সেই র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বরে ছিল। সে সময়কার হিসেবেই আইসিসির টি২০ বিশ্বকাপে মাশরাফিদের বাছাই পর্বে খেলতে হচ্ছে। তবে মজার বিষয় যে এশিয়ার শীর্ষ দলটি টি২০ বিশ্বকাপের আসর বাছাই পর্বে খেলছে! এই প্রমানিত হয় কতটা উন্নতি করেছে বাংলাদেশ।

গত আসরে চ্যাম্পিয়ন শ্রীলংকা গ্রুপ পর্বেই শেষ। আর পাকিস্তানও তাই। ৫ বার (১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫ ও ২০১০) শিরোপা জেতা ভারতের ব্যাটসম্যানরা ইনিংসের শুরুতে হেসে খেলে ব্যাট করতে পারেনি পেসার তাসকিব, আল আমিন, মাশরাফি আর আবু হায়দার রনির কারনে। ডুবিয়েছে সাকিবের ওভার গুলো।

১২০ বলে ১২১ রানের টার্গেট তাড়া করতে নামা ভারতের টপ অর্ডারের রান তুলতে কষ্ট হলেও ৭ ওভারে ১ উইকেটে ৫৬ সংগ্রহ করে আতংক ছড়িয়ে দেয় বাংলা শিবিরে। কিন্তু ৮ম ওভারে নাসির, ৯ম ওভারে খোদ মাশরাফি আর ১০ম ওভারে আবারও নাসির আক্রমনে। ফলে ১০ ওভারে সংগ্রহ আগের মতো দ্রুত হতে পারেনি। ১০ ওভারে ১ উইকেটে ৭১। শেষ ৫ ওভারে ৩০ বলে দরকার ৫০ রান। আর ভারতের হাতে ছিল অক্ষত ৯টি উইকেট। শেখর দেওয়ান আর বিরাট কোহেলীর জুটি কোন সুযোগ দেয়নি। একমাত্র নাসিরের বল খেলতেই দুই ভারতীয়-র কষ্ট হয় শুরুতে। তবে পরের দিকে নাসিরেরবল বুঝে যায়। ফলে বল আর রানের দূরত্ব কমে যায়। ১৮ বলে ২৪ রানের প্রয়োজন। এতো দ্রুত রান মুলত সাকিবের কারনেই হয়েছে। 

৪৪ বলে ৬০ করা ওপেনার শেখর দেওয়ানকে তাসকিনের বলে ক্যাচ বানালেন সৌম্য। যা এর আগে টানা তিন ম্যাচে পারেননি সৌম্য সরকার। এবার ফাইনালে সময় মতোই সফল হলেন। ১২ বলে ১৯ রানে ভারতের জয়! একেই বলে ফাইনাল। আল আমিনকে বিশাল এক ছক্কা মেরে ধোনী স্কোর নিয়ে গেলেন ১০৮-এ। আর খেলা শেষ হল ১৩.৫ ওভারে।

এর আগে টস হেরে ব্যাটি হাতে তুলে নিতে বাধ্য হল মাশরাফিরা। আর ২০ ওভারের বদলে ১৫ ওভারের ম্যাচে পরিণত হল ফাইনাল। বৃস্টিা কারনে উইকেট পেসারের দখলে চলে যায়। যার ফলে ব্যাটসম্যানদের ব্যাট করতে যুদ্ধ করতে হয়েছে। সংগ্রহ ৫ উইকেটে ১২০। শেষ দুই ওভারে ১৪ ও ১৫তম ওভারে সাব্বির-মাহমুদুল্লাহ জুটি সংগ্রহ করে ১২ বলে ২৮টি রান। যা ফলে ১৫ ওভারের ম্যাচে লড়াই করার পুঁজি পেয়ে যায় মাশরাফি বাহিনীর বোলাররা। সাব্বির-মাহমুদুল্লাহ জুটি যোগ করেন ৪৫ রান।

ওপেন করতে নামা তামিম আর সৌম্য সরকার বৃস্টি ভেঁজা উইকেটে বেশি কিছু করতে পারেনি। কারন বল ব্যাটে আসছিল না। উইকেট পেস বোলারদের জন্য স্বর্গ রাজ্যে পরিণত হয়েছে আগেই। তার শতভাগ সুবিধা নিয়েছে ভারতের পেস বোলারা। তামিম-সৌম্য জুটি ভেঙ্গে যায় আশিষ নেহেরার বলে। ৯ বলে ১৪ রানে সেট হবার পর সহজ ক্যাচে পরিণত হলেন সৌম্য। দলীয় সংগ্রহ মাত্র ২৭, এরপর ক্রিজে এলেন সাকিব আল হাসান। সঙ্গী ওপেনার তামিম ১৩ রানের মাথায় বুমরার বলে এলবি’র ফাঁদে কাটা গেলে দল বেশ চাপে পড়ে। সাকিবের সঙ্গে ক্রিজে তখন সাব্বির রহমান। এক পর্যায়ে ৫ ওভারে রান ২ উইকেটে ৩০। এই জুটি দলীয় রান ৫০ পর করিয়ে দেয় ৭.৩ ওভারে। সাকিব ৮ আর সাব্বির ৫ রানে। কিন্তু খুব বেশি রান করতে পারলে না সাকিব। ৯.১ ওভারে ১৬ বলে ২১ রান করে ব্যাটের উপরের দিকে লেগে বল উইকেটের পেছনে ফিল্ডার বুমরার তালুতে বন্দি হয়। স্কোর ৩ উইকেটে ৬৪।

এরপর সাব্বির-মুশফিক জুটি রানের গতি বাড়াতে চেস্টা করেন। কিন্তু দলের ৭৫ রানের মাথায় ১১.৩ ওভারে মুশফিক (৪ রান) রান আউট আর পরের বলে মাশরাফি স্পিনার জাজেদার বলে বিশাল ক্যাচ দিলে রানের গতি স্লো হয়ে পড়ে। তবে সাব্বির আর মাহমুদুল্লাহর ৬ষ্ঠ জুটি মুলত রান রেট বাড়িয়ে দেন শেষ দিকে। এই জুটি ১১.৪ ওভারে ৭৫ রান থেকে ১৩ ওভারে ৯২ রানে ৫ উইকেট অবস্থায় নিয়ে যায়। এরপর ১২০ পর্যন্ত এউ জুটি অক্ষত থেকে যায়। ১৪তম ওভাওে স্কোর ৫ উইডকেটে ১১৩, ৬ বলে আসে ২২ রান! আর শেষ ৬ বলে আসে ৭ রান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া