adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানি প্রধানমন্ত্রী ৩৮ বছর পর ইরান সফরে যাচ্ছেন

news_img (1)আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগামী আগস্টের শেষ দিকে ইরান সফরে যাচ্ছেন। আবে ইরান সফরে গেলে ৩৮ বছর পর কোনো জাপানি প্রধানমন্ত্রীর প্রথম সফর হবে এটি। সোমবার জাপানের দৈনিক ‘নিক্কি’ পত্রিকার বরাত দিয়ে প্রেসটিভি এ খবর জানিয়েছে। 

জাপানে সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়িক দৈনিক নিক্কি জানিয়েছে, আগামী ২৭ ও ২৮ আগস্ট কেনিয়া সফর করবেন আবে। তার আগে অথবা পরে কোনো এক সময় ইরানে আসবেন তিনি। 

সর্বশেষ ১৯৭৮ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী তাকিও ফুকুদা ইরান সফর করেছিলেন। জাপানের গুরুত্বপূর্ণ ব্যবসায়ীরা আবের সফর সঙ্গী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ইরানের বাজারকে সম্ভাবনাময় হিসেবে উল্লেখ করে নিক্কি জানিয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর তেহরানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে চাইছেন জাপানি প্রধানমন্ত্রী। তেহরানের ওপর মার্কিন নেতৃত্বাধীন কঠোর নিষেধাজ্ঞা আরোপের পর ইরান থেকে জাপানের বেশিরভাগ কোম্পানি নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে অথবা ইরানে তাদের কর্মকাণ্ড কমিয়ে এনেছে।

প্রসঙ্গত, নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন করতে চলতি বছরের ফেব্রুয়ারিতে একটি বিনিয়োগ চুক্তি সই করেছে জাপান ও ইরান। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া