adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাংসদ ইস্রাফিলের অবৈধ সম্পদ নেই, দুদকের দায়মুক্তি

dudok1457189510ডেস্ক রিপোর্ট : নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মো. ইস্রাফিল আলমের কোনো অবৈধ সম্পদ খুঁজে পাওয়া যায়নি।
 
দুদকের অনুসন্ধানে স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ৩ কোটি ৪ লাখ ৪৭ হাজার ৭২১ টাকার সম্পদ পাওয়া গেছে। আর এর মধ্যে কোনো অবৈধ সম্পদের খোঁজ মেলেনি। তাই মো. ইস্রাফিল আলমকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
 
দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল স্বাক্ষরিত ওই আদেশে তার বিরুদ্ধে অবৈধ সম্পদের অর্জনের অভিযোগটি অনুসন্ধানে প্রমাণিত না হওয়ায় নথিভুক্তির (অব্যাহতি) মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। দুদকের একটি ঊর্ধ্বতন সূত্র রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।
 
এ বিষয়ে দুদক সূত্রে জানা যায়, দুদকের অনুসন্ধানে মোট ১ কোটি ৬৪ লাখ ১৮ হাজার ৩১৫ টাকা মূল্যের স্থাবর সম্পদ ও ১ কোটি ৪০ লাখ ২৯ হাজার ৪০৬ টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়। তবে কোনো জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ পাওয়া যায়নি।
 
স্থাবর সম্পদের মধ্যে রয়েছে- নাটোরে ইস্রাফিল আলমের একতলা বাড়িসহ ৭ শতাংশ জায়গা, ক্ষতিগ্রস্ত অ্যাওয়ার্ড হিসেবে পাওয়া রাজধানীর পূর্বাচলে ৩ কাঠার প্লট, নওগাঁ জেলার রাণীনগর থানাধীন কালীগাঁও মৌজায় ৩০ শতাংশ জমি, ঢাকায় ২০ দশমিক ৯ শতাংশ জমি এবং ১ হাজার ৯৫৫ বর্গফুট বিশিষ্ট ফ্ল্যাট ক্রয়ের জন্য দেওয়া অগ্রিম টাকা, নওগাঁ জেলার রাণীনগর থানাধীন বালুভরা মৌজায় ৭ দশমিক ৩৪ শতাংশ জমি, বান্দরবান জেলায় লামা থানাধীন ২৮৪ ইয়াংচা মৌজায় ২৫ একর জমি, ৭ একর কৃষি জমি, নওগাঁ জেলায় রাণীনগর থানাধীন ঝিনা গ্রামে পুকুর ও বাগানসহ প্রায় ২ একর জমি, ছোট-বড় মিলে ৬০০ ফলজ ও বনজ গাছ, নওগাঁ জেলায় রাণীনগর থানাধীন ঝিনা মৌজায় ৫ শতাংশ জমিসহ মোট ১ কোটি ৬৪ লাখ ১৭ হাজার ৮২৫ টাকা মূল্যের স্থাবর সম্পদ।
 
অন্যদিকে অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে- ব্যবসার পুঁজি, শেয়ার, প্রাইজবন্ড, জীবন বীমা কিস্তি, মোটরযান, আসবাবপত্র, ইলেক্ট্রনিক সামগ্রী, নগদ ও ব্যাংকে গচ্ছিত অর্থ, রাইফেল ও রিভলবারসহ মোট ১ কোটি ৪০ লাখ ২৯ হাজার ৪০৬ টাকার অস্থাবর সম্পদ।
 
এ বিষয়ে দুদক সূত্রে আরো জানা যায়, সংসদ সদস্য মো. ইস্রাফিল আলম তিতাস গ্যাস টিঅ্যান্ডডি কোং লিমিটেডে ১৯৮৭ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত সুপারভাইজার পদে কর্মরত ছিলেন। পরে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন।
 
আয়কর রিটার্নের দেওয়া হিসাব মতে তার আয়ের বিষয়ে জানা যায়, মো. ইস্রাফিল আলম ২০০৮-২০০৯ করবর্ষে গৃহসম্পত্তির আয়, কৃষি আয়, ব্যবসা বা পেশার আয়কর বাবদ ৩ লাখ ১৮ হাজার টাকা প্রদর্শন করেন। ওই করবর্ষে কৃষি জমি ক্রয়, ঋণ প্রদান ও জীবন বীমায় বিনিয়োগ, ব্যবসার পুঁজি ৯ লাখ টাকাসহ মোট ২৬ লাখ ২৪ হাজার টাকার নীট সম্পদ প্রদর্শন করেন। যার আয়কর প্ররিশোধ অঙ্কে আয়কর বিভাগ থেকে নিষ্পত্তি করা হয়েছে।
 
২০০৯-২০১০ করবর্ষে ব্যবসা ও ভাতাবাবদ মোট আয় ৮ লাখ ৪৮ হাজার ৪৬৯ টাকা প্রদর্শন করেন। তিনি ওই করবর্ষে জমি, শেয়ার ও বিনোয়গসহ মোট ৩০ লাখ ২৯ হাজার ১৪৮ টাকার নীট সম্পদ প্রদর্শন করেন। অত্র করবর্ষে তার সম্পদের পরিবৃদ্ধি ৪ লাখ ৫ হাজার ১৪৮ টাকা। যা আয়কর পরিশোধ করে বিভাগ থেকে নিষ্পত্তি করা হয়েছে।
 
অনুরূপভাবে ২০১০-২০১১ করবর্ষে মোট আয় ২৮ লাখ ৪১ হাজার ৩৪০ টাকা প্রদর্শন করেছেন। অন্যদিকে নীট সম্পদের পরিমাণ ৭০ লাখ ৫৬ হাজার ১১৬ টাকা সম্পদ প্রদর্শন করেন। ওই করবর্ষে তার সম্পদের পরিবৃদ্ধি ৪০ লাখ ২৬ হাজার ৯৬৮ টাকা। আর এই আয়ও আয়কর পরিশোধ অন্তে আয়কর বিভাগ থেকে নিষ্পত্তি করা হয়েছে।
 
একইভাবে ২০১১-২০১২, ২০১২-২০১৩, ২০১৩-২০১৪ ও ২০১৪-২০১৫ করবর্ষে আয় ও নীট সম্পদ আয়কর অন্তে আয়কর বিভাগ থেকে নিষ্পত্তি করা হয়েছে। ২০১৪-২০১৫ অর্থবছেরে মোট আয় দেখিয়েছেন ৩৫ লাখ ৪৫ টাকা। ২০১৪-২০১৫ করবর্ষে ফ্ল্যাট ক্রয়, জীবন বীমার কিস্তি প্রদান, ব্যবসার পুঁজিসহ মোট ২ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৮৬৩ টাকার স্থাবর সম্পদসহ মোট ৩ কোটি ৪ লাখ ৪৭ হাজার ৭২১ টাকার সম্পদের হিসাব প্রদর্শন করেন। এর মধ্যে হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন থেকে ৩০ লাখ টাকা ঋণ গ্রহণ করেছেন বলেও আয়কর নথিতে দেখিয়েছেন।
 
দুদকের অনুসন্ধান অনুসারে, মো. ইস্রাফিল আলমের আয়রক নথি (টিআইএন নং ১৪৭-১০১-১০৮৫) অনুযায়ী ২০০৮-২০০৯ থেকে ২০১৪-২০১৫ করবর্ষে প্রদর্শিত আয়, ব্যয়, নীট সম্পদ ও সম্পদের পরিবৃদ্ধির সঙ্গে আয়কর প্রদানের সামঞ্জস্য পাওয়া গেছে। তাই অনুসন্ধানকালে তার বিরুদ্ধে অভিযোগটি নথিভুক্ত করার সুপারিশ করে প্রতিবেদন দাখিল করেন অনুসন্ধান কর্মকর্তা। যা চলতি বছরের ১২ জানুয়ারি তদারককারী কর্মকর্তা ও দুদক পরিচালক মো. নূর আহাম্মদ একমত পোষণ করেন। এরপরই কমিশন থেকে নথিভুক্তির ওই আদেশ দেওয়া হয়।
 
দুদক উপ-পরিচালক শেখ মেজবাহ উদ্দিন অনুসন্ধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগেও ২০০৮ সালে ইস্রাফিল আলমের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিল দুদক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া