adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মার ইলিশ নিয়ে ভারতের মাথা ব্যথা

1457246011ডেস্ক রিপোর্ট : মাছে ভাতে বাঙালি- এ কথা সবারই জানা। এক্ষেত্রে পদ্মার ইলিশের চাহিদা অনেক। তাই এর কদরও একটু বেশি। কিন্তু এই ইলিশ নিয়ে বাংলাদেশের যত না মাথা ব্যথা, তার চেয়ে একটু বেশি চিন্তিত ভারত! কিন্তু কেন?

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গঙ্গায় যতই ইলিশ হোক, পদ্মার ইলিশের আলাদা স্বাদ। তাই বাংলাদেশে ইলিশ কেমন হবে, তা নিয়ে বাঙালির চিন্তা থাকে বছরভর। আর সেই চিন্তা দূর করতে মার্চের শুরু থেকেই দু’মাসের জন্য পদ্মা ও মেঘনা নদীতে মাছ ধরা নিষিদ্ধ করল ঢাকা।

খবরে আরো বলা হয়, কেমন ইলিশ উঠবে এবার? ইলিশ যত বড় হবে, তত তার স্বাদ বেশি। কিন্তু ছোট ইলিশ খেয়ে ফেললে বড় ইলিশ হবে কী করে? আর ইলিশ রফতানির উপরে অনেকটাই নির্ভর করে বাংলাদেশ সরকারের অর্থনীতি। তাই গত কয়েক বছর ধরেই ছোট ইলিশ ধরা বন্ধ করতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ সরকার।

২০০৬ সাল থেকেই নিয়ন্ত্রণ শুরু হয়। তার মধ্যেই চলে চোরাগোপ্তা মাছ ধরা। শুধু পদ্মা নয়, মেঘনা এবং তেঁতুলিয়া নদীতে তৈরি করা হয়েছে অভয়াশ্রম। আর এই তিন নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

কিন্তু মাছ ধরা বন্ধ হলে মতস্যজীবীদের কী হবে? তাঁদের সংসার কী করে চলবে? সেই কথা মাথায় রেখে মার্চ মাস থেকে পরবর্তী ৪ মাস তালিকাভুক্ত মৎস্যজীবীদের ৪০ কেজি করে চাল সহায়তা হিসেবে দেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া