adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্ডে এককালীন পাসওয়ার্ড সেবার নির্দেশ

bangladesh_bank1457182031ডেস্ক রিপোর্ট : কার্ড সেবা প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে চিপ ও পিন-বেজড কার্ড ইস্যু করা এবং এককালীন পাসওয়ার্ড সেবা প্রদানের উদ্যোগ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।
 
সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারি করা সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়।
 
এতে বলা হয়, আর্থিক ব্যবস্থা স্বয়ংক্রিয়, আধুনিক এবং ডিজিটাল হওয়ার ফলে সংঘবদ্ধ অপরাধী গোষ্ঠী অবিরত উদ্দেশ্যমূলকভাবে অধিকতর দক্ষতায় সাইবার আক্রমণ করছে। নতুন নতুন তথ্য প্রযুক্তিগত আক্রমণ যেমন- জিরো ডে ম্যালওয়্যার এবং অ্যাডভান্সড পার্সিসটেন্ট থ্রেটের বিরুদ্ধে যথেষ্ট প্রস্তুতি না থাকলে সাইবার আক্রমণ বাংলাদেশের জন্য আর্থিক ক্ষতির কারণ এবং মর্যাদাহানিকর হতে পারে। বস্তুতপক্ষে সাইবার আক্রমণকারী হতে পারে  কোনো ব্যক্তি, কোনো সংগঠিত গোষ্ঠী, এমনকি বহিঃরাষ্ট্রীয় প্রতিষ্ঠান।
 
এ পরিবর্তিত পরিস্থিতিতে সকল আর্থিক প্রতিষ্ঠানকে আন্তর্জাতিকভাবে অনুসৃত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণকরতে বলা হয়েছে ওই সার্কুলারে। এগুলো হল- ক্রেডিট কার্ডের মাধ্যমে সেবা প্রদানের জন্য পিসিআই-ডিএসএস সনদ গ্রহণ, চিপ এন্ড পিন-বেজড কার্ড ইস্যুকরণ এবং এককালীন পাসওয়ার্ড প্রদানের উদ্যোগ গ্রহণ; অন্তত তিন মাসের সকল পেরিমিটার ও কোর ডিভাইস, ওয়েব সার্ভার এবং মিশন ক্রিটিক্যাল সার্ভারসমূহের লগ সংগ্রহ ও সংরক্ষণ; পুরো ব্যবস্থা সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য সার্বক্ষণিক কার্যরত তথ্য নিরাপত্তা কেন্দ্র স্থাপন; পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে সাইবার নিরাপত্তা গভর্নেন্স ব্যবস্থা গ্রহণ; পরিপূর্ণ সাইবার নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন; প্রযুক্তিগত দুর্বলতা মূল্যায়ন পরিচালনা এবং আপৎকালীন ব্যবস্থাপনা কার্যক্রম প্রণয়ন; যে কোন সাইবার বা কারিগরী আক্রমন মোকাবেলা করার জন্য পরিকল্পনা প্রণয়ন; তৃতীয় পক্ষের মাধ্যমে গৃহীত সেবাসমূহের ঝুঁকি মোকাবেলার জন্য পরিকল্পনা প্রণয়ন; সকল কর্মকর্তা-কর্মচারীর জন্য সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতা ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ এবং তথ্য প্রযুক্তির মাধ্যমে লেনদেন বিষয়ে গণ সচেতনতা বৃদ্ধিকল্পে উদ্যোগ গ্রহণ।
 
প্রসঙ্গত, সম্প্রতি দেশে কার্ড ক্লোনিং ও পাসওয়ার্ড চুরি করে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনা ঘটেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া