adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচনায় বসবে না আফগান তালেবান

taleban1457194160আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের সরকারের সঙ্গে আলোচনায় বসবে না আফগান তালেবান। তাদের দাবি, আন্তর্জাতিক বাহিনী আফগানিস্তান না ছাড়া পর্যন্ত সরকারের সঙ্গে কোনো আলোচনা হবে না।
 
বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।
 
আগামী সপ্তাহে পাকিস্তানে শান্তি আলোচনায় বসার কথা রয়েছে। এই আলোচনায় আফাগানিস্তান সরকার, আফগান তালেবান ছাড়াও পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও চীনের অংশ নেওয়ার কথা। কিন্তু তালেবান জানিয়ে দিয়েছে, তারা আলোচনায় বসবে না।
 
এই অবস্থায় আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার যে উদ্যোগ নিয়েছিল পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও চীন, তা প্রাথমিকভাবে ভেস্তে যেতে বসেছে।
 
২০০১ সাল থেকে আফগানিস্তানে সংঘর্ষ চালিয়ে আসছে তালেবান। ওই বছর আল-কায়েদাসমর্থিত তালেবান সরকারকে উৎখাত করা হয়। সেই থেকে ২০১৬ সাল পর্যন্ত তালেবানদের হামলা-আঘাতে জর্জরিত আফগানিস্তান।
 
তবে তালেবানের সঙ্গে শান্তি আলোচনার বসার উদ্যোগ শুরু হয় বেশ কয়েক বছর আগে থেকে। গত বছর দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা হয়। কিন্তু অবস্থার কোনো উন্নতি হয়নি।
 
তালেবানদের দমনে আফগান সরকার ও ন্যাটো সেনারা প্রায়ই অভিযান চালিয়ে থাকে। তালেবানদের আত্মঘাতী হামলা এখন নৈমিক্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া