adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া

news_img (4)আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উন দেশটির সেনাবাহিনীকে পরমাণু অস্ত্র ব্যবহার করার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। যেকোনো সময় শত্রু উত্তর কোরিয়ার ওপর আক্রমণ করতে পারে। এ কারণে শত্রুর ওপর আগে ভাগেই আক্রমণ করা হবে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএতে এসব কথা বলা হয়। খবর রয়টার্সের।

কেসিএনএ থেকে বলা হয়, জাতিসংঘ উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির জন্য কঠোর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে কোরিয়া উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি উত্তর কোরিয়া স্বল্প পাল্লার কয়েকটি রকেটের পরীক্ষা করেছে। এসব রকেটের পাল্লার মধ্যে দক্ষিণ কোরিয়া রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া জানায় উত্তর কোরিয়া তার সমুদ্র উপকূলে বেশ কয়েটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এগুলোর পাল্লা ১৫০ কিলোমিটার (৯০ মাইল)। জাতিসংঘে নিষেধাজ্ঞার জবাবে এসব করা হয়। 

উত্তর কোরিয়া এর আগেই জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ওপর হামলা করবে বলে ঘোষণা দিয়েছিল। কিন্তু সেটা ঘোষণার মধ্যেই সীমাবদ্ধ ছিল। 

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের মুখপাত্র বিল আরবান বলেন, আমাদের অনুরোধ উত্তর কোরিয়া উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করে এমন কোনো কাজ করা থেকে বিরত থাকবে। 

যুক্তরাষ্ট্রের অভিজ্ঞা মহল মনে করছে, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালাতে পারে। তাদের সে ধরনের ক্ষমতা অর্জিত হয়ে গেছে। কারণ তারা সফলভাবে কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপন করেছে। এ পরীক্ষার মধ্য দিয়ে তাদের দূরপাল্লা রকেটের ইঞ্জিন পরীক্ষা হয়ে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া