adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দ্বিতীয় ধাপে ৩৩ হাজার ২৮৭ মনোনয়নপত্র জমা

UP-Election20160304202915ডেস্ক রিপোর্ট : আসন্ন ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে প্রার্থী হয়েছেন ৩০ হাজার ১৭৬ জন। এর মধ্যে সংরক্ষিত সদস্য প্রার্থী ৬ হাজার ৭৯৯ জন ও সাধারণ সদস্য প্রার্থী ২৩ হাজার ৩৭৭ জন। চেয়ারম্যান প্রার্থী হয়েছেন ৩ হাজার ১১১ জন। সর্বমোট প্রার্থীর সংখ্যা ৩৩ হাজার ২৮৭ জন। মাঠপর্যায় থেকে ইসিতে পাঠানো তথ্য থেকে এ সব জানা গেছে। 

দ্বিতীয় ধাপে ৬৪৭টি ইউপিতে ৩১ মার্চ  নির্বাচন হবে। এসব ইউপি নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২ মার্চ, বাছাই ৫ ও ৬ মার্চ, প্রত্যাহারের শেষ সময় ১৩ মার্চ । 

ইসির কর্মকর্তারা জানান, দ্বিতীয় ধাপে ৬১টি ইউপিতে চেয়ারম্যান পদে বিএনপির কোনো প্রার্থী নেই। এই ধাপেও ১৩ ইউপিতে একমাত্র আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। যাচাই বাছাইয়ে মনোনয়নপত্র বৈধতা পেলে ভোট ছাড়াই এসব স্থানে সরকার দলীয় প্রার্থীরা জয়ী হতে যাচ্ছেন। 

যে ১৩টি ইউপিতে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সেগুলো হচ্ছে বাজিতপুরের দিঘীরপাড়, গোপালগঞ্জের বোড়াশী, বৌলতলী, দুর্গাপুর, কাঠি; জয়পুরহাটের ধলাহার, দোগাছী, জামালপুর; ভোলা সদরের কাচিয়া, মাদারীপুরের ঝাউদী ও ফেনী জেলার পরশুরাম উপজেলার চিথিলা, বক্সমাহমুদ ও মির্জানগর ইউনিয়ন পরিষদ। 

যে ৬১ ইউপিতে বিএনপি’র প্রার্থী নেই সেগুলো হচ্ছে কোটালীপাড়ার আমতলী, বান্ধাবাড়ী, হিরণ, কলাবাড়ী, কুশলা, পিঞ্জুরী, রাধাগঞ্জ, রামশীল, সাদুল্লাপুর, শুয়াগ্রাম, গোপালগঞ্জের চন্দ্রদিঘলিয়া, গোবরা, গোপীনাথপুর, জালালাবাদ, কাজলিয়া, করপাড়া, লতিফপুর, মাঝিগাতি, নিজরা, পাইককান্দি, রঘুনাথপুর, সাহাপুর, সাতপাড়, সুকতাইল, উরফি; চট্টগ্রামের সীতাকুন্ডুর ৫নং ইউপি; জামালপুরের বাঁশচড়া, রাণীশংকৈলের ধর্মগড়; ফুলবাড়ীর আলাদিপুর, বিরামপুরের দিওড়, পলিপ্রয়াগপুর; ফুরিদপুর উপজেলার ফরিদপুর; মাদারীপুরের বাহাদুরপুর, ছিলারচর, ধুরাইল, কলিকাপুর, শিরখারা, দুধখালী, কেন্দুয়া, মুস্তফাপুর; সিরাজদিখানের চিত্রকোর্ট, রাজনগর; পীরগঞ্জের শ্যানেরহাট; কোম্পানিগঞ্জের তেলিখাল ও ইছাকলস ইউনিয়ন পরিষদ। 

এছাড়া গোপালগঞ্জের কোটালীপাড়ার হিরণ ইউপি ও দিনাজপুরের কাহারোল উপজেলার সুন্দরপুর ইউপিতে আওয়ামী লীগ ও বিএনপি`র একাধিক প্রার্থী রয়েছে। প্রধান দুই দল ছাড়াও দ্বিতীয় ধাপে প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি, জাসদ, বিকল্পধারা, ওয়ার্কার্স পার্টি, ইসলামী আন্দোলন, জেপি, এনপিপি, ইসলামী ফ্রন্ট, সিপিবি, জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামিক ফ্রন্ট, বাংলাদেশ ন্যাপ ও জাকের পার্টি। 

ইসি সূত্রে জানা যায়, প্রথম ধাপের ৭৩৪ ইউপিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৭০টিতে বিএনপি কোন প্রার্থী দেয়নি। পাশাপাশি ২৫ ইউপিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর কোনো প্রতিদ্বন্দ্বী পাওয়া যায়নি। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া