adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওই চারজনকে কাল ভালো কিছু করতেই হবে

1453965897_20846_1রণজিত বিশ্বাস : ফাইনালপূর্ব-শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে দাবড়াতে দাবড়াতে ও দুমড়াতে দুমড়াতে কী খেললো ভারত, আমাদের জানার তেমন আগ্রহ নেই। ভারত যে ক্রিকেট খেলার সঙ্গে সঙ্গে আমিরাতের ‘ক্লাব’টাকে নিয়েও খেললো এশিয়া কাপ টি-টুয়েন্টি-২০১৬’র নবম ম্যাচে (বৃহস্পতিবার) আমরা দেখেছি। ভারতের একজন বোলার ভুবনেশ্বর, তার প্রথম ১৮ বলের ১৫টিতে রান দিলেন না, প্রথম ৩ ওভারের দুটি মেডেন, ৪ ওভারে ৮ রানে পেলেন ২ উইকেট; নিজের বয়স মাড়িয়ে ভেলকি দেখাতে দেখাতে হরভজন ৪ ওভারে দিলেন ১১, ভারত ওদের ৯ উইকেটে জোড়া ৮১ ছাড়াচ্ছে নিজেদের ৯ উইকেটে আঁচড় পড়তে না দিয়ে, ম্যাচের আধাআধি সময়ে (১০.১ ওভার), এসব বলার দরকার নেই। এমন হওয়ার ছিল।
গতকাল রাতে (শুক্রবার) সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নদের (পাকিস্তান-শ্রীলঙ্কা) একটি যে একেবারেই নত মস্তক (কারণ, তাদের এক দল চার ম্যাচের একটিতেই শুধু জয়ের দেখা পেয়েছে, তাও লড়াই-এর ময়দানের দুর্বলতম দলটির বিরুদ্ধে) হলো, তা নিয়েও আমরা বেশি কথা বলতে চাই না।
আমরা বলতে চাইব, কাল ফাইনালে ভারতের মতো শক্ত প্রতিপক্ষের মোকাবিলায় আমরা কী করব। এই ম্যাচে চারজন ব্যাটসম্যানের ভালো কিছু করা ‘ওভার ডিউ’ হয়ে বসে আছে। তামিম, সাকিব, মুশফিক ও সাব্বির। তামিমকে ভাবতে হবে, আমি কেন ফিরে এলাম! নবজাতক ও তার জননীকে কেন একটি লাগসই একটা উপহার আমি দিতে পারি না! সাকিবকে ভাবতে হবে, ১৩ বলের উচ্চমূল্যে ৮ রান করে অপ্রয়োজনীয় প্রগলভতায় উইকেট বিলিয়ে রাগটা আমি কার ওপর দেখাই! কাল যেন সেটি নেহরা, অশ্বিন, ভুবনেশ্বরদের বলের ওপর দেখাই।
লেখক : কথাসাহিত্যিক ও ক্রিকেট বিশ্লেষক, সাবেক সিনিয়র সচিব

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া