adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রেলস্টেশন

Train_Station1457029114আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রেল স্টেশন নির্া্ন করেছে যুক্তরাষ্ট্র। নিউইয়র্ক শহরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশে আজ রেলস্টেশনটি উদ্বোধন করা হয়েছে। ১৪ বছর আগে ৯/১১ তে সন্ত্রাসী হামলায় ধ্বংস করা হয়ে গিয়েছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।
 
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এই স্টেশন তৈরিতে মোট বার বছর সময় লেগেছে। এতো বিশাল আয়োজন অথচ একেবারেই অনাড়ম্বরভাবেই উদ্বোধন করা হয়েছে এটি। স্থানীয় সময় দুপুর তিনটায় কমিউটার রেলস্টেশনটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এই রেলস্টেশনটিতে চলা কমিউটার ট্রেনগুলোর যাত্রাপথ থাকবে নিউজার্সি থেকে নিউইয়র্ক পর্যন্ত। স্টেশনের ভেতরে রয়েছে শপিং কমপ্লেক্স এবং রেস্টুরেন্ট।
 
স্প্যানিশ নকশাকার স্যান্টিয়াগো এবং সুইস নকশাকার অকুলাসের নির্মাণশৈলীর ওপর ভর করে গড়ে উঠেছে বিশ্বের অন্যতম ব্যয়বহুল এই রেলস্টেশনটি। স্টিল এবং কাঁচের তৈরি গোলাকার এ স্টেশনটির ডিজাইন অনেকটা পাখির ডানার মত। স্টেশনটির মোট দৈর্ঘ্য ১০৭ মিটার এবং প্রস্থ ৩৫ মিটার। এবং এটি তৈরিতে ৩.৮৩ বিলিয়ন ডলার খরচ হয়েছে। বৃহস্পতিবার থেকে রেলের কার্যক্রম চালু হলেও দোকান এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এবছরের আগস্ট মাসে উদ্বোধন করা হবে।
 
স্টেশনের কাজ পুরোপুরি সম্পন্ন হবার পর প্রতিদিন এখানে ২ লাখ ৫০ হাজার লোকের সমাগম ঘটবে এবং ২ লক্ষবার কমিউটার ট্রেন আসা-যাওয়া করবে। এনডিটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া