adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাইনালে যে কোন কিছুই হতে পারে-তামিম ইকবাল

tamimজহির ভূইয়া ঃ আবারও ফাইনালে বাংলাদেশ। এশিয়া কাপের দুই ধরনের ক্রিকেটেই বাংলাদেশে নিজেদের লেভেল প্রমান করেছে। যদিও ২০১২ সালের সেই কালো ফাইনালে মাশরাফিরা ২ রানে হেরে ছিল। সেই ম্যাচটা ছিল ওডিআই। আর এবার টি২০ম্যাচ।এশিয়া কাপের ১৩তম আসরের প্রথম ম্যাচে বাংলাদেশ ভারতের বিপক্ষে ৪৫ রানে হেরে যায়। এরপর ধারাবাহিক ভাবে ওমান, শ্রীলঙ্কা আর পাকিস্তানকে হারিয়ে ফাইনালে। আর এবার মাশরাফিদের ফাইনালের প্রতিপক্ষের নাম ভারত। টি২০ আইসিসির তালিকায় শীর্ দল। আর বাংলাদেশ এখনও সেই তালিকায় ১০ নম্বর দল! কয়েক দিন আগেও শীর্ দল ভারতের বিপক্ষে বাংলাদেশ টি২০ ম্যাচ নিয়ে বিশেষ কিছু বলার উপায় ছিলনা। কিন্তু এখন পরিস্থিতিতে ভিন্ন এসেছে।

কাগজে কলমে বাংলাদেশ আইসিসির তালিকায় ১০ নম্বর। কিন্তু মাঠে ব্যাটে-বলের হিসেবে ভারতের প্রায় সমান লেভেলের দল মাশরাফিরা। তাই তো ফাইনাল নিয়ে বাংলাদেশ দল কি ভাবছে তা ক্রিকেট ভক্তরা ম্যাচের আগে জানতে আগ্রহী। আজ বিকেলে মাশরাফি বাহিনী মিরুপরে অনুশীলনে নামে।এবং অনুশীলন শেষে দলের পক্ষ থেকে কথ বলেন সদ্য বাবা হওয়া ওপেনার তামিম ইকবাল।  

পক্ষ যখন ভারত তখন বাড়তি কোন কিছু থাকে কিনা? এমন প্রশ্নের জবাবে তামিম বলেন,“সেই ধরনের কিছুই না। ভারত শক্তিশালী একটি দল। তাদের সঙ্গে যারাই প্রতিপক্ষ তাকে, তাদের ভিন্ন ধরেন অনুভূতি থাকাটাই স্বাভাবিক। ভারত অনেক শক্তিশালী দল। ওরা এশিয়া কাপে ভালো ক্রিকেট খেলছে। সেই সঙ্গে আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। শেষ তিনটি ম্যাচে আমরা অনেক ভালো ক্রিকেট খেলেছি। ফাইনালে যে কোন কিছুই হতে পারে। যে দল ভালো ক্রিকেট খেলবে তারাই জিতবে।

একটি বিষয় নিশ্চিত, ভারতের সঙ্গে আমাদের জিততে হলে তিন বিভাগেই সেরা ক্রিকেট খেলতে হবে আমাদের। এই তিন বিভাগে আমাদের অনেক শক্তিশালী থাকতে হবে। কারন প্রথম ম্যাচে ওরা খুব বাজে অবস্থা থেকে ফিরে এসে ম্যাচ জিতেছে। ওদের সেই স্কিল রয়েছে। ওই ভুলগুলো আমরা কম করলে সবকিছুই সম্ভব।”

অতীত আত্মবিশ্বাস যোগায় কিনা জানতে চাইলে বলেন,“আগে মোটামুটি কিছু ভালে খেলেছি। কিন্তু এগুলো অতীত। রবিবার যখন আমি শুরু করবো তখন নতুন একটি দিন। আমাদের শূণ্য থেকেই শুরু করতে হবে। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করবো। আমার যে পরিকল্পনা রয়েছে। আমি চেষ্টা করবো ওটা পূরণ করার জন্য। যাতে করে দল উপকৃত হয়।” 

নিজের ফর্মে থাকা প্রসঙ্গে তামিম জানান,“ফর্ম ভালো থাকলে আত্মবিশ্বাস থাকে। মানসিক ভাবেও ভালো অবস্থায় থাকা যায়। আমি চেষ্টা করবো যে ভালো ফর্মে আমি আছি। সেটা জাতীয় দলের জন্য করতে পারলে ভালো হবে। শেষ ম্যাচে একটু বেশি নার্ভাস ছিলো। ব্যাটসম্যান হিসেবে যখন ১০-১২ দিনের গ্যাপ থাকে। ওখান থেকে এসে খেলাটা একটু কঠিন।  একটি জিনিস ভালো হয়েছে ফাইনালের আগে ২-৩টি অনুশীলন সেশন আমরা পাচ্ছি। এটা আমার ব্যাক্তিগত ভাবেও ভালো হয়েছে। এটাই আর কি। আমি টি-টোয়েন্টি ফরম্যাটে সম্প্রতি যেভাবে সফল হয়েছি, চেষ্টা করবো ওই ভাবেই এগুতে। যদি সবকিছু ঠিক তাকে তবে ওটা আমার দিন হবে। আমি চেষ্টা করবো আমার সামর্থ অনুযায়ি খেলার “

পিএসএলের ফর্মটা কতটা আত্মবিশ্বাস দিচ্ছে আপনাকে? বলেন,“অবশ্যই অনেক আত্মবিশ্বাস দিয়েছে। আপনি যে লিগেই খেলেন না কেন। আপনি যদি রান করতে পারেন তাহলে আপনি অবশ্যই আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। আত্মবিশ্বাস অবশ্যই আছে। তবে আজকের দিনের পরের দিন নতুন দিন। আমাদের নতুন একটি বল মোকাবেলা করতে হবে।” 

ভারতীয় বোলিং বিভাগ নিয়ে তামিম বলেন,“আমি বিশেষ কোন একজনের নাম বলবো না।  তারা প্রত্যেকেই ভালো বোলার। ভারতের সবাই দূর্দান্ত ব্যাটসম্যান। আমরা আমাদের নিয়েই ভাবছি। একটি খারাপ বল পেলে তার সদ্বব্যবহার আর ভালো বল হলে তাকে সমীহ করা।”

একজন সিনিয়র ব্যাটসম্যান হিসেবে নিজের দায়িত্ব তামিম বলেন,“আমি ওপেনিং করি। আমার কাজ হলো দলকে শুরুটা ভালো এনে দেয়া। আমি এবং আমার পার্টনারের এটাই কাজ। এ ধরনের টুর্নামেন্টে ওপেনারদের দায়িত্বটা বড়। কারণ প্রতিপক্ষ সব সময়ই চায় শুরুতেই উইকেট নিয়ে নিতে। আমরা চেষ্টা করবো যাতে সেটা কম হয় এবং নিজেদের খেলা উপভোগ করবো। আমাদের শুরুটা হলে, আগে ব্যাটিং করলে যদি ভালো একটা স্কোর করি, তাহলে ভালো কিছুই হবে। কারণ আমাদের বোলাররা এই টুর্নামেন্ট সব মিলিয়ে খুব ভালো খেলছে।”

টি-টোয়েন্টিতে এখন কি বাংলাদেশ জায়ান্ট…? জবাবে তামিম বলেন,“আমি মনে করি না এখনই আমাদের জায়ান্ট বলা উচিত। কাল এখনো অনেক পথ আমাদের যেতে হবে। তবে এটা সত্য আমরা বেশ খানিকটা এগিয়েছি। তবে সেটা জায়ান্ট বলার মতো না, বিশেষ করে টি-টোয়েন্টিতে। আমরা এই ফরম্যাটে উন্নতি করছি। এভাবে এগোতে থাকলে, আশা করছি তাহলে ভবিষ্যতে আমরা দারুণ কিছু হবে।”  

এশিয়া কাপ এলে কি আপনার আত্মবিশ্বাস একটু বেড়ে যায়?বলেন,“না এরকম করে বলবেন না। যে কোনো কাপেই আমার আত্মবিশ্বাস থাকে। যে কোনো জায়গায়ই আমি খেলতে চাই এবং এনজয় করতে চাই।”

তামিমের স্ত্রী সদ্য জন্ম দেয়া ছেলে –কে নিয়ে ব্যাংককের হাসপাতাতে, তাই মনটা কি ব্যাংককে? হেসে দিয়ে তামিম বলেন,“নাহ। প্লেন থেকে নামার পর মনটা আমার এশিয়া কাপে গো সখা…।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া