adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবান নেতাদের আশ্রয়ের কথা স্বীকার পাকিস্তানের

sartaj1457058516আন্তর্জাতিক ডেস্ক : শেষ পর্যন্ত পাকিস্তান সরকার স্বীকার করেছে, আফগান তালেবানের ওপর ইসলামাবাদের প্রভাব রয়েছে, কারণ তাদের নেতারা পাকিস্তানে বসবাস করছেন।বৃহস্পতিবার আমেরিকা সফররত পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ ওয়াশিংটনে এ কথা বলেছেন।
 
বহু বছর ধরে পাকিস্তান তালেবান নেতাদের অবস্থানের সত্যতা অস্বীকার করে আসছিল। এ ছাড়া, আফগানিস্তানে তালেবান জঙ্গিদের বর্বরতা বন্ধ করার ক্ষেত্রে ভূমিকা রাখতেও ইসলামাবাদ নিজেকে অক্ষম হিসেবে দাবি করে আসছিল।
 
সারতাজ আজিজ বলেছেন, ‘তালেবানের ওপর আমাদের কিছু প্রভাব রয়েছে কারণ তাদের নেতারা পাকিস্তানে বসবাস করছেন এবং চিকিৎসা সুবিধা নিচ্ছেন। তাদের পরিবারও পাকিস্তানে বসবাস করছে।’
 
ওয়াশিংটনের কাউন্সিল অন ফরেইন রিলেশন্স থিংক ট্যাঙ্কে দেয়া বক্তব্যে আজিজ দাবি করেন, তালেবান গোষ্ঠীকে আলোচনার টেবিলে আনতে বাধ্য করার কাজে তারা এর নেতৃত্বকে ব্যবহার করতে পেরেছেন। ২০১৫ সালের ৭ জুলাই আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসে তালেবান। আজিজের ভাষ্যমতে, ইসলামাবাদ তার প্রভাব খাটিয়ে ওই আলোচনায় বসতে বাধ্য করেছিল তালেবানদের।
 
কাবুল সরকার ও তালেবানের মধ্যে আলোচনার মাধ্যমে আফগান যুদ্ধের সমাপ্তি ঘটানোর লক্ষ্যে গত সপ্তাহে একটি রোডম্যাপ ঘোষণা করে পাকিস্তান, আফগানিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন। এ পরিকল্পনার আওতায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাকিস্তানে অনুষ্ঠেয় বৈঠকে আফগান প্রতিনিধিদের মুখোমুখি হবে তালেবান প্রতিনিধিরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া