adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মধ্য রাতে মাশরাফির হাসি মুখ

A13T9080জহির ভূইয়া ঃ মধ্য রাত। মিরপুরের উইকেটের পাশে পুরস্কার বিতরনি অনুষ্ঠান চলছে। উপলক্ষ্য পাকিস্তানকে কিছুক্ষন আগেই বাংলাদেশ ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালের টিকিট কেটে ফেলা। মাঠে তখন ক্রিকেটার, বিসিবি কর্মকর্তা, সাংবাদিক, টিভি উপস্থাপক সকলের মিলন মেলা। ক্রিকেটারদের সঙ্গে সেলফি তুলতে ব্যস্ত খেলা দেখতে আসা দর্শকদের। কেন্দ্রবিন্দুতে ক্রিকেট নায়ক মাশরাফি। মাঠ থেকে প্রেস বক্সের নিচ তলায় সংবাদ সম্মেলনে উপস্থিত হতে তাই মাশরাফিকে খানিকটা সময় ব্যয় করতে হল। অবশ্য আজ সঙ্গে অন্য ক্রিকেটার কেউ ছিলেন না। আজ যদিও ম্যান অব ম্য ম্যাচ সৌম্য সরকারের থাকার কথা ছিল। হাসি মুখে জানালেন বাংলাদেশে হয়ে প্রতিটি ম্যাচের জয়ই বিশেষ ধরনের আনন্দ।

একাই হাসি মুখে সংবাদ সম্মেলনে উপস্থিত হলেন। ভারতের বিপক্ষে ৪৫ রানে হারের পরও কি মনে হয়েছিল ফাইনালে খেলতে পারেন? জবাবটা দিতে গিয়ে মাশরাফি হেসে দিলেন। বলেন,“আসলে ভারতের বিপক্ষে হারের আগে মনে হয়েছিল যদি জিততে পারি তাহলে এই আসরে মানসিক ভাবে এগিয়ে যাব। আর হেরে গেলেও পরের ম্যাচ গুলো ভাল করতে পারলে ফাইনালে খেলা সম্ভব। আসলে ফাইনাল আমরা টার্গেট করিনি। ম্যাচ বাই ম্যাচ ভেবেছিলাম। মুলত শ্রীলঙ্কানদের বিপক্ষে জেতার পরই পরিস্কার ভাবে হিসেবটা সামনে চলে আসে পাকদের হারাতে পারলে ফাইনাল। আমরা ভেরি লাকী যে আজ আমরা জিতে গেছি।”

সাকিব বোল্ড হবার পর নিজেই ঐ মুহুর্তে ক্রিজে আসা প্রসঙ্গে বলেন,“আসলে কোচ আমাকে বলেছিলেন যদি সাকিব শেষ দিকে আউট হয় তাহলে আমার নামার দরকার নেই। যদি দ্রুত আউট হয় তাহলে আমি যেন নেমে পড়ি। সে কারনে আমি ক্রিজে যাই। আর নেমেই বলটি ব্যাটে চলে আসে তাই চার হয়ে যায়।”

মাশরাফি পর পর দুই চার মারার পর রিয়াদ কি বলেছিলেন? সে জবাবে মাশরাফি বলেন,“রিয়াদ আমাকে বলেছিল যে সে হিট করবে কি-না! আমি রিয়াদকে বলেছিলাম বাজে বল হলে এবং সে যদি নিশ্চিত হয় যে মারা সম্ভব তাহলে যেন মেওে দেয়। আমি ওর উপর সন্দেহ করিনি। বলেছি শুধু “টেক ইউর চান্স। আর উনিং শট-টা ওর ব্যাট থেকে আসুক এটাও চেয়েছিলাম।”

সাকিবের ওভাবে বোল্ড হওয়া প্রসঙ্গে ব্যাখা দিতে গিয়ে মাশরাফি বলের,“সাকিব ঐ শট অনুশীলনে বেশ ভাল খেলে। এবং বেশির ভাগ ম্যাচেই সাকিব ঐ শট থেকে চার মারে। আজ আসলে ওর ব্যাটে বলে হয়নি। ঐ মুহুর্তে দলের একটি চার খুব বেশি দরকার ছিল। যে কারনে সাকিব চেস্টা করেছে। ওর ভাগ্যটা খারাপ।”

এরপর তাসকিন আর ইনজুরি আক্রান্ত মুস্তাফিজের প্রসঙ্গে মাশরাফি বলেন,“পুরো আসরে তাসকিন ভাল করেছে। ওর ভাগ্যটা ভাল ছিল না বলেন উইকেট পায়নি। এছাড়া এ পর্যন্ত ৪টি ক্যাচ পড়েছে তাসকিনের বলে। প্রতিটি ম্যাচেই তাসকিন শুরুতে রান চেক দিয়েছে। আর মুস্তাফিজের কথা কি বলব! ওকে পুরো দলই আজ মিস করেছে। মুস্তাফিজ আজ থাকলে ১৫ রান কম হত। মুস্তাফিজ থাকা মানে প্রতিপক্ষের উপর বাড়তি চাপ।”

ভারতের বিপক্ষে ফাইনাল প্রসঙ্গে মাশরাফি বলেন,“আমি এখনও নরমাল আছি। আর দলকে বলেছিলাম আমাদের সকলকে যেন একটি দল মনে হয়। আমরা ফাইনাল খেলার জন্য টার্গেট করছি না। ভাল খেলতে পারলে ভাল। হেরে গেলেও সমস্যা নেই। কখনও যেন মনে না হয় আমরা শত ভাগ দিয়ে খেলিনি।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া