adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চলে গেলেন কিংবদন্তী ক্রিকেটার মার্টিন ক্রো

martin-croweস্পোর্টস ডেস্ক : ক্যান্সারের বিরুদ্ধে দ্বিতীয় দফা লড়াইয়ে হার মানলেন নিউ জিল্যান্ডের কিংবদন্তী ক্রিকেটার মার্টিন ক্রো।

নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড বৃহস্পতিবার সকালে সাবেক এই ব্ল্যাক ক্যাপস অধিনায়কের মৃত্যুর খবর জানায়। 

1992-WORLD_CUP৭৭টি টেস্ট ও ১৪৩টি ওয়ানডে খেলা মার্টিন ক্রোকে আশি ও নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ধরা হতো। তার বয়স হয়েছিল ৫৩ বছর।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, লিম্ফোমায় আক্রান্ত হওয়ার পর ২০১২ সালে তার সুস্থ হয়ে ওঠার খবর দিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু ২০১৪ সালে ক্রোর শরীরে আবারও ফিরে আসে ক্যান্সার।

পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, বৃহস্পতিবার অকল্যান্ডের বাড়িতেই মারা যান মার্টিন ক্রো। পরিবারের সদস্যরা এ সময় তার পাশে ছিলেন।

টেস্ট ক্রিকেটে ১৩ বছরের ক্যারিয়ারে ৪৫.৩৬ গড়ে ৫ হাজার ৪৪৪ রান করেছেন মার্টিন ক্রো। ১৭টি ইনিংসে করেছেন শতক। 
১৬ টেস্টে নিউ জিল্যান্ডের নেতৃত্ব দেওয়া ক্রো ১৯৯১ সালে ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিপক্ষে ২৯৯ রানের ইনিংস খেলেন, যা তার ব্যক্তিগত সর্বোচ্চ। 

১৯৮৫ সালে উইজডেনের ক্রিকেটার্স অব দ্য ইয়ার তালিতায় স্থান পান মার্টিন ক্রো। ১৯৯২ সালের ক্রিকেট বিশ্বকাপে নয় ম্যাচে ৪৫৬ রান করে তিনি হন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।  

ওয়ানডেতে ১৪৩ ম্যাচে ৩৮.৫৫ গড়ে মার্টিন ক্রো করেন ৪ হাজার ৭০৪ রান। এর মধ্যে রয়েছে চারটি শতক ছাড়ানো ইনিংস।

বিবিসি লিখেছে, হাঁটুর চোটে পড়ে ১৯৯৬ সালে অবসরে যাওয়ার পর টেলিভিশনের ধারাভাষ্যকার হিসেবে মার্টিন ক্রোকে পেয়েছে  ক্রিকেট। সেই সঙ্গে করেছেন লেখালেখি।  

ওই সময় তিনি ওভার কমিয়ে এনে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, জমজমাট এক ক্রিকেট সংস্করণের পরিকল্পনা করেন, যার নাম দেন ক্রিকেট ম্যাক্স। সেই পথ ধরেই পরবর্তী সময়ে ক্রিকেট পায় টি টোয়েন্টি ম্যাচ।
২০১৫ সালের মার্চে মেলবোর্নে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া- নিউ জিল্যান্ড লড়াইয়ের আগে ক্রিকইনফোয় এক কলামে ক্রো লিখেছিলেন, “অনিশ্চিত এই জীবন নিয়ে আমি আগামীতে আর হয়তো খুব বেশি ম্যাচ দেখার এবং উপভোগ করার মতো বিলাসিতা দেখাতে পারব না। তাই এটাই হয়তো শেষ হতে যাচ্ছে। এটাই শেষ, হয়তো, এবং আমি এটা নিয়েই বাকিটা জীবন আনন্দে বাঁচতে পারব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া