adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওপেন চ্যালেঞ্জ : পারলে পেন্টাগন হ্যাক কর

pentagaon1456969492আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনের সাইবার নিরাপত্তা ব্যবস্থা ভেদ করার জন্য বিশেষজ্ঞ হ্যাকারদের আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার। তিনি এক প্রকার ওপেন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন, পারলে হ্যাক করে দেখাও। অবশ্য এর মধ্য দিয়ে সাইবার নিরাপত্তা ব্যবস্থায় কোনো ত্রুটি আছে কি না, তা খতিয়ে দেখার সুযোগ পাবে পেন্টাগন।
 
দাবি করা হয়, পেন্টাগন বিশ্বের সবচেয়ে সুরক্ষিত সামরিক তথ্যভান্ডার। যুক্তরাষ্ট্রের সামরিক পরিকল্পনার অতীত ও ভবিষ্যৎ এখানে সংরক্ষিত। ফলে পেন্টাগনের সাইবার নিরাপত্তা ব্যবস্থা সর্বাধুনিকই হওয়ার কথা। যদি তাই হয়, তাহলে হ্যাকাররা নিরাপত্তা ব্যবস্থা ছেদ করতে ব্যর্থ হবে। যদি না হয়, তবে হ্যাকাররা সফল হবে।
 
সাধারণত সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে নামিদামি হ্যাকারদের ভাড়া করে আনে বহুজাতিক ও করপোরেট প্রতিষ্ঠানগুলো। সরকারি কোনো কার্যালয়ে হ্যাকারদের ছেড়ে দিয়ে চ্যালেঞ্জ জানানোর ঘটনা এটিই বোধ হয় প্রথম।
 
বেসরকারি প্রতিষ্ঠান ও যুক্তরাষ্ট্র সরকারকে পেন্টাগনের নিরাপত্তা ব্যবস্থা হ্যাক করার বিষয়ে একসঙ্গে কাজ করতে আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার। পেন্টাগনের ওয়েবসাইটগুলো হ্যাক করার জন্য সম্মানির পাশাপাশি নগদ অর্থ পুরস্কার দেওয়ার কথা বিবেচনা করছে কর্তৃপক্ষ।
 
তথ্যসূত্র : বিবিসি অনলাইন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া