adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সুপার টুইসডেতে এগিয়ে হিলারি-ট্রাম্প

jakia..usa_104131আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের সবচাইতে বড় পরীক্ষা অর্থাৎ সুপার টুইসডের ভোটগ্রহণ শেষ। এখন ফলাফলের অপেক্ষা। বেশিরভাগ কেন্দ্রের বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প।

মোট ১১টি অঙ্গরাজ্যে ভোট দিয়েছে ভোটারা। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে জানা গেছে, রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জয়লাভ করেছে আলাবামা, জর্জিয়া, ম্যাসাচুয়েটস, টেনিসিস, ভার্জিনিয়া এবং আরকানসাসে। অপরদিকে রিপাবলিকান আরেক প্রার্থী ট্রেড ক্রুজ এগিয়ে টেক্সাস এবং ওকলাহোমা রাজ্যে। মার্কো রুবিও পেয়েছে মিনোসোটা রাজ্যের ভোট।

অপরদিকে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন আলাবামা, জর্জিয়া, টেনিসিস, ভার্জিনিয়া, আরকানসাস, টেক্সাস এবং ম্যাসাচুয়েটস রাজ্যে জয়লাভ করেছেন। বার্নি স্যান্ডার্স তার রাজ্য ভারমোন্ট এবং ওকালোহোমা রাজ্যে জয় নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে এই সুপার টুইসডে বলে পরিচিত মঙ্গলবার দিনটিকে খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়। কখনো কখনো এই দিনটির ভোটাভুটিই প্রার্থীদের জন্য সুস্পষ্ট পার্থক্য গড়ে দেয়।

জনমত জরিপগুলো প্রায় সব অঙ্গরাজ্যেই আলোচিত সমালোচিত রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে এগিয়ে রেখেছে। এদিকে ডেমোক্রেট শিবিরে হিলারি ক্লিনটনের প্রতি বার্নি স্যান্ডার্সের হুমকি ক্রমশ বিবর্ণ হয়ে আসছে। সুপার টুইসডেতে বেশিরভাগ অঙ্গরাজ্যেই তিনি সুস্পষ্ট বিজয় পাবেন বলে ধারণা করা হচ্ছে।

অবশ্য ক্লিনটনের একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স ভারমন্টে এরইমধ্যে জয় পেয়েছেন।

ডেমোক্রেটিক দলে প্রার্থী এ দুজনই হলেও রিপাবলিকান দলে মোট ৫ জন প্রার্থী লড়ছেন। এরা হলের ডোনাল্ড ট্রাম্প, টেড ক্রুজ, মার্কো রুবিও, জন কেসিক এবং বেন কারসন।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া