adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাদেনের হাতে লেখা উইল প্রকাশ

jakia..laden_104142আন্তর্জাতিক ডেস্ক : নিহত আল কায়েদা শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের হাতে লেখা একটি উইল প্রকাশিত হয়েছে। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা এই উইলটি মঙ্গলবার প্রকাশ করে।

উইলে লাদেন দাবি করেন, যে তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় দুই কোটি ৯০ লাখ ডলার। এই উইলে ওসামা বিন লাদেন তার বেশিরভাগ অর্থ ইসলামী জঙ্গিবাদে সহায়তার জন্য দান করে গিয়েছেন। কিছু অর্থ তিনি দান করেছেন তার নিকটাত্মীয়দের জন্য।


আরবিতে লেখা ওই উইলের একটি তর্জমাসহ বেশকিছু নথি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের অফিস (ওডিএসআই) থেকে প্রকাশ করা হয়।ওই উইলের সঙ্গে বিন লাদেনের লেখা কয়েকটি চিঠিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র সরকার।

উইলে লাদেন বলে গেছেন, তার সম্পদ রাখা আছে সুদানে। কিন্তু সেগুলো নগদ টাকায়, না অন্য কোনো সম্পদের আকারে- আছে তা স্পষ্ট নয়। ওই টাকার কোনো অংশ ‘উত্তরাধীকারীদের’ হাতে পৌঁছেছে কি না, সে বিষয়েও নিশ্চিত হওয়া যায়নি।

গত শতকের নব্বইয়ের দশকে সুদান সরকারের অতিথি হিসেবে বছর পাঁচেক খার্তুমে কাটিয়েছিলেন আল কায়েদার এই নেতা। 

তার উইলে লেখা হয়েছে, “আশা করি আমার ভাই, বোন ও খালারা আমার ইচ্ছা পূরণ করবেন এবং সুদানে যে অর্থ আমার আছে তা জিহাদের জন্য আল্লাহর রাস্তায় ব্যয় করবেন। মোটার টাকার ১ শতাংশ আল-কায়েদার তাত্ত্বিক শেখ আবু হাফস আল মওরিতানি ওরফে মাহফুজ অলুদ আল-ওয়ালিদকে দিতে বলে গেছেন বিন লাদেন। আর ভাই আবু ইব্রাহিম আল-ইরাকি সাদকে (জওহর) ‘ওয়াদি আল-আকিক কোম্পানিতে কঠোর পরিশ্রমের জন্য’ ১ শতাংশ দেওয়ার কথা বলেছেন তিনি। এছাড়া নিজের ছেলে, মেয়ে, স্ত্রী এবং নিকট আত্মীয়দের জন্যও সম্পত্তির কিছু অংশ দেওয়ার ইচ্ছা প্রকাশ করে গেছেন।”

এসব নথিতে দেখা যায়, মানবজাতিকে রক্ষায় যুক্তরাষ্ট্রকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে শামিল হতে বলেছিলেন আল  কায়েদা নেতা। তার আশঙ্কা ছিল, তার স্ত্রীর দাঁতে ডেন্টিস্টরা হয়তো ট্র্যাকিং ডিভাইস বসিয়ে দিয়েছেন।

নাইন-ইলেভেনের দশ বছর পূর্তিতে সংবাদ মাধ্যমে বড় ধরনের প্রচারে আসার পরিকল্পনাও তার ছিল বলে একটি  নথিতে দেখা যায়।


২০১১ সালের ২ মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে অভিযানের সময় বিন লাদেনের আস্তানায় অন্যান্য কাগজপত্রের সঙ্গে এই উইলটি পায় নেভি সিলের সদস্যরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া