adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লঙ্কানদের হারিয়ে ফাইনালে ভারত

kohli_104103ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপে ভারতের জয়রথ ছুটছেই। প্রথম ম্যাচে তারা বাংলাদেশকে হারায়। দ্বিতীয় ম্যাচে হারায় চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে।
 
আর তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে তারা। লিগ পর্যায়ের শেষ ম্যাচে তারা দুর্বল প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে তারা।
 
এই হারের ফলে এশিয়া কাপ থেকে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে। শেষ ম্যাচে তারা শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হবে। ওই ম্যাচটি তাদের জন্য আনুষ্ঠানিকতার ম্যাচে পরিণত হয়েছে।
 
১ মার্চ মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস নামক ভাগ্য পরীক্ষায় উত্তীর্ণ হন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে তিনি ব্যাট করতে আমন্ত্রণ জানান শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসকে।
 
টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করেছে লঙ্কানরা। ১৩৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৪ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে। ফলে ৫ উইকেটের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে টিম ইন্ডিয়া।
 
ব্যাট হাতে ভারতের হয়ে সর্বোচ্চ ৫৬ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। তার ইনিংসে ৭টি চারের মার থাকলেও কোন ছক্কার মার ছিল না। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন যুবরাজ সিংয়ের ব্যাট থেকে। আর ২৫ রান করেন সুরেশ রায়না। বল হাতে শ্রীলঙ্কার নুয়ান কুলাসেকারা ২টি উইকেট নেন।
 
ম্যাচসেরা নির্বাচিত হন ভারতের বিরাট কোহলি।
 
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার ইনিংসে ব্যাট হাতে সবচেয়ে বেশি রান করেন চামারা কাপুগেদারা। তিনি ৩০ রান করেন। ২২ রানের ইনিংস খেলেন মিলিন্দা শ্রীবর্ধনে। আর শেষ দিনে ৬ বলে ১৭ রানের ঝড়ো ইনিংস খেলেন থিসারা পেরেরা।
 
এদিকে বল হাতে ভারতের হার্দিক পান্ডে, বুমরাহ ও অশ্বিন ২টি করে উইকেট নেন। ১টি উইকেট পান আশিষ নেহেরা। বাকি ২টি উইকেট রান আউট খাতে যায়।
 
ইনজুরির কারণে আজকের ম্যাচেও খেলতে পারেননি শ্রীলঙ্কার নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া