adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফাইনালের টিকিট পেতে মাশরাফিদের টার্গেট ১৩০

Asia cup logo 2016.psdজহির ভূইয়া ঃ ২৪ এপ্রিল ২০১৫ সালে এই মিরপুরেই পাকিস্তান মাশরাফিদের বিপক্ষে ৮ম টি২০ ম্যাচে ৭ উইকেটে হেরেছিল। সেই উইকেটেই আজ এশিয়া কাপের টি২০ ম্যাচে মাশরাফিদের বিপক্ষে করেছে ৭ উইকেটে ১২৯। টস জিতে পাকরা ব্যাট হাতে তুলে নিলে ২৮ রানে ৪ উইকেট হারায়। ৫ম জুটি যদি ৭০ রানের জুটি গড়তে সফলতা না দেখাতো তাহলে ১২৯ রানে পুঁজিও হত-কিনা সন্দেহ ছিল।

বল হাতে শুরু থেকেই মাশরাাফিরা ছিল আক্রমনে। প্রমান হিসেবে বলা যায় ৫ ওভারে মাত্র ১৮ আর উইকেট ৩টি! এই ম্যাচটা জিতে গেলেই বাংলাদেশ দ্বিতীয় বারের মতো এশিয়া কাপের ফাইনালের টিকিট পাবে। ফিল্ডারদের দুর্দান্ত ফিল্ডিং আর তিন পেসারের কঠিন নিয়ন্ত্রিত বোলিং পাকদের ১২৯ রানে বেঁধে ফেলে। টি২০ ম্যাচে পাক ব্যাটসম্যানদের ওয়ানডে ম্যাচের আদলে খেলতে বাধ্য করে মাশরাফি বাহিনী, যে কারনে দাঁড়ায় টার্গেট ১৩০।

এ যাবত কালে টি২০ ফর্মেটে পাকিস্তান-বাংলাদেশ মুখোমুখি হয়েছে ৮ বার। তাতে ১টি মাত্র জয় পেয়েছে বাংলাদেশ ২০১৫ সালে মিরপুরে। আর ৮ ম্যাচে ৬ বারই পাক শিবির আগে ব্যাট করেছে। এবার নিয়ে ৭ম বার। এবারই পাক শিবির টি২০ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে সর্বোনি¤œ স্কোর করেছে (১২৯)। এর আগে ২০১১ সালে আগে ব্যাট করে ৭ উইকেটে করেছিল ১৩৫।

২০০৭ সালে পাকদের বিপক্ষে মাশরাফিদের টি২০ ম্যাচে প্রথম দেখা হয়। আর ২০০৮ সালে পাক শিবির নিজেদের ঘরের মাঠে করাচী ন্যাশরাল স্টেডিয়ামে করেছিল টি২০ ফর্মেটে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ দলীয় স্কোর। ৫ উইকেটে ২০৩, এবং জিতেছিল ১০২ রানে আর টাইগাররা করেছিল ১০১ রান।

সেই বাংলাদেশই ৮ বছর পর টি২০ ম্যাচে দাঁড়াতে দেয়নি পাকদের টপ অর্ডারকে। ৫ ওভারে ৩ উইকেটে ১৮ রান! ওপেনার খুরাম আল আমিনের বলে দ্বিতীয় ওভারের শুরুতেই উইকেটের পেছনে বন্দি। দলীয় রান তো মাত্র ১! আর সারজিল খান ১০ রানে, সঙ্গী নতুন ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ। ১০ রানে থাকা সারজিল খান বোল্ড হলেন আরাফাত সানীর বলে। আর মোহাম্মদ হাফিজ ২ রানে মাশরাফির বলে এলবি’র ফাঁদে পড়লেন। ৩ উইকেটে ১৮ রান, ৪.৫ ওভার শেষ হয়েছে। তাসকিন ১ রানে বিনা উইকেট,আল আমিন ১টি, আরাফত ১টিও ও মাশরাফি ১টি। ওভার প্রতি রান রেট ৩.৬!

সারফারাজ খান ৫ রানে আর ওমর আকমল শূণ্য রানে ৪র্থ জুটি পাকদের আশার আলো দেখানোর চেস্টা-টাও বিফলে গেল পেসার তাসকিনের কারনে। কারন ৪ রানে থাকা ওমরকে তাসকিন ক্যাচ দিতে বাধ্য করলেন। ফিল্ডার সাকিব ক্যাচি মুঠো বন্দি করলে পাকদের স্কোর ২৮ রানে ৪ উইকেট। এরপর ৫ম জুটিতে র এই জুটি ১০ ওভার পর করে নিয়ে যায়, স্কোর ১০ ওভারে ৩৪/৪! এই জুটি ১৫ ওভার পর্যন্ত টিকে যায়। ৭৯ রানে ১৫ ওভার শেষ করে ৫ম জুুটি। সারজিল খান ৩৬ আর শোয়েব ২৬ রানে। 

আমিরাতের বিপক্ষে ১৩০ রানের টার্গেটে ১৭ রানে ৩ উইকেট পতনের পর ৪র্থ জুটি খেলা শেষ করে দিয়েছিল। এবার পাকদের ৫ম জুটি মাশরাফিদের বিপক্ষে দাঁড়িয়ে যায়। সংগ্রহ করে দলীয় রান ২৮ থেকে ৯৮ পর্যন্ত। অভিজ্ঞতার প্রমান দিলেন শোয়েব মালিক। ৪১ রান করা শোয়েব আরাফাতের বলে সাব্বিরের হাতে ক্যাচ দিলেন তখন ইনিংস শেষ হতে বাকী ১৯ বল। শেষ দিকে আফ্রিদিও টিকলেন না। আল আমিনের বলে সাব্বির হাতে ক্যাচ দিলেন শূণ্য হাতেই। আর ইনিংসের শেষ বলে আল আমিনের ডেলিভারি তুলে দিলে ৭ম উইকেটের পতন ঘটে। ১৩ রান করা আনোয়ার আলী ক্যাচ ধরতে ভূল করলেন না। ৭ উইকেটে ১২৯।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া