adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাঙ্গাইলের ৯ জন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে

bsl_104119ডেস্ক রিপোর্ট : বিশ্বের সবচেয়ে বৃহত রাজনৈতিক ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হয়েছেন টাঙ্গাইল জেলার নয় কৃতী সন্তান। এই নয়জন টাঙ্গাইলে ছাত্রলীগের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন এমনটাই নবীনদের প্রত্যাশা।

গত ২২ মার্চ সংগঠনটির ২১তম কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের ৩৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে তারা বিভিন্ন পদে দায়িত্ব পান।

নয় কৃতী সন্তানের মধ্যে মশিউর রহমান শরিফ, শামিম হোসাইন শুভ টাঙ্গাইল জেলার গোপালপুরে, মেহেদী হাসান রনি ধনবাড়ী, মাহমুদুল হাসান নাগরপুরে, এবিএম হাবিবুল্লাহ বিপ্লব ও ফারজানা আক্তার সুপর্না সখিপুরে, শেখ মারুফা নাবিলা মির্জাপুরে, আব্দুস সালাম মধুপুরে, মাসুম পারভেজ তারেক সুমন টাঙ্গাইল সদরে জন্মগ্রহণ করেন।

বাংলা এবং বাঙালির ছয় দশকের সংগ্রাম স্বপ্ন এবং সাহসের সারথি বাংলাদেশ ছাত্রলীগের কমিটিতে জেলার নয় কৃতী সন্তান নির্বাচিত হওয়ায় আবারো জাতীয় রাজনীতিতে শক্ত অবস্থান তৈরি হয়েছে জেলার এমনই অভিমত রাজনৈতিক বিশ্লেষকদের।

ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বাংলাদেশ সৃষ্টি ও নির্মাণে বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী জেলা টাঙ্গাইল। এ জেলা দেশের অনেক বিখ্যাত রাজনীতিবিদের জন্মস্থান। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে দেশের রাজনীতিতে রয়েছে টাঙ্গাইলের কৃতী সন্তানদের উল্লেখযোগ্য ভূমিকা। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে জেলার নয় কৃতী সন্তান নির্বাচিত হয়ে দায়িত্ব পালনের মধ্য দিয়ে জেলার রাজনৈতিক ইতিহাসকে এগিয়ে নিয়ে যাবে বলেও অনেকেই অভিমত প্রকাশ করেছেন।

রাজনৈতিক নানা টানাপড়েনে টাঙ্গাইল জেলা ছাত্রলীগের কমিটি নিয়ে দীর্ঘদিন ধরে তৃণমূল ছাত্রলীগের নেতাকর্মীরা বিবদমান দুই গ্রুপে বিভক্ত হয়ে নানা কর্মসূচি পালন করে আসছে। এদের মধ্যে একটি গ্রুপ আন্দোলনরত টাঙ্গাইল জেলা ছাত্রলীগ ব্যানারে বর্তমানে দলের কর্মসূচিতে সক্রিয় থাকলেও অপর গ্রুপটি নিষ্ক্রিয় রয়েছে।

আকস্মিকভাবে গঠিত জেলা ছাত্রলীগের কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক থাকলেও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। এছাড়া সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনেই জেলার রাজনীতি থেকে নির্বাসিত জীবনযাপন করছেন বলেও অভিযোগ রয়েছে।

এতে টাঙ্গাইলে দেশের বৃহত এ সংগঠনের কার্যক্রমে অনেকটাই স্থবিরতা দেখা দিয়েছে। সেই সঙ্গে দিন দিন বাড়ছে অস্থিরতাও। জেলা কমিটি নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঝে বিরোধ ও বিভেদ থাকলেও কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ কার্যনির্বাহী পরিষদ গঠিত হওয়ায় আনন্দিত আন্দোলনরত নেতা-কর্মীরা।

তারা জানান, যেহেতু কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়েছে। তাই খুব দ্রুতই জেলা ছাত্রলীগের কমিটি নিয়ে যে বিরোধ দেখা দিয়েছে তার নিষ্পত্তি হবে এবং কেন্দ্রীয় কমিটির দায়িত্বশীলরা দ্রুত জেলায় নতুন কমিটি গঠনের উদ্যোগ নেবেন বলেও তারা আশাবাদী।

জেলা ছাত্রলীগের নেতা মুস্তাফিজুর রহমান সোহেল নতুন কমিটিতে টাঙ্গাইলের নয়জনকে দায়িত্বশীল পদে নির্বাচিত করায় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে ধন্যবাদ জানান। পাশাপাশি কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিতদের অভিনন্দন জানিয়ে বলেন, তারা দায়িত্বশীল বলেই কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হয়েছেন। টাঙ্গাইলের সন্তান হিসেবে তারা অবশ্যই উদ্যোগ গ্রহণ করবেন যাতে করে দ্রুত সময়ের মধ্যে টাঙ্গাইল জেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হয়।

জাতীয় রাজনীতি যোগ্যতার স্বাক্ষর রেখে দায়িত্বশীল পদে নির্বাচিত নয় কৃতী সন্তানের সংক্ষিপ্ত তথ্য:

টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের কড়িহাটা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলের ছাত্র। এছাড়া তিনি ছাত্রলীগের পূর্বের কেন্দ্রীয় কমিটিতে উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক ছিলেন।

মেহেদী হাসান রনি: টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসিম উদ্দিন হল ছাত্রলীগের সভাপতি। এর আগে কবি জসিম উদ্দিন হল ছাত্রলীগের অর্গানাইজিং সেক্রেটারির দায়িত্ব পালন করেন।

মাহমুদুল হাসান: টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার সলিমাবাদ ইউনিয়নের ঘুনিপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের সাবেক আইন বিষয়ক সম্পাদক ও জিএস ছিলেন।

এবিএম হাবিবুল্লাহ বিপ্লব: টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি।

শেখ মারুফা নাবিলা: টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

শামিম হোসাইন শুভ: টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি রাজউক উত্তরা মডেল কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তী সময়ে উচ্চতর ডিগ্রি অর্জনে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি সম্মিলিতি বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। নব-গঠিত কমিটিতে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের উপ-বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক নির্বাচিত হন।

ফারজানা আক্তার সুপর্না: টাঙ্গাইলের সখীপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমএসসি ইন ক্লোথিং অ্যান্ড টেক্সটাইল এ অধ্যয়নরত।

আব্দুস সালাম: টাঙ্গাইলের মধুপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি।

মাসুম পারভেজ তারেক সুমন: তিনি টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হয়েছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া