adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪০-৫০ ব্যবসায়ী এটিএম জালিয়াতিতে জড়িত

fita__104054নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন ব্যাংকের এটিএম কার্ড জালিয়াতির সঙ্গে দেশের প্রভাবশালী ৪০ থেকে ৫০ জন ব্যবসায়ীর তথ্য পেয়েছে গোয়েন্দা কর্মকর্তারা।

১ মার্চ মঙ্গলবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার এবং কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান মো. মনিরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

এটিএম জালিয়াতির ঘটনায় আটক বিদেশি পিটার সেজেফানসহ তিন ব্যাংক কর্মকর্তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে এসব তথ্য বেরিয়ে আসে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার জানান, জিজ্ঞাসাবাদে পিটার জানিয়েছে, তিনি মূলত জার্মান নাগরিক। তবে তার পূর্বপূরুষরা পোল্যান্ডে থাকতেন। বাংলাদেশে এসে ব্যবসায়ী ও ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে সখ্যতা গড়ে তুলতে একজনের পার্সপোর্ট চুরি করে তিনি ঢাকায় আসেন।

স্কিমিং ডিভাইস বসিয়ে গ্রাহকদের গোপন তথ্য চুরি করে গত এক বছরে পিটার কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। আর এসব কাজে দেশের প্রায় ৫০ ব্যক্তি ও প্রতিষ্ঠান জড়িত। পিটারের দেয়া তালিকায় স্বনামধন্য কোম্পানির মালিকসহ বড় বড় ব্যবসায়ীও আছেন।

গত ৬ ও ৭ ফেব্রুয়ারি তিনটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথ থেকে অন্তত ২০ লাখ টাকা হাতিয়ে নেয় আন্তর্জাতিক এই চক্রটি। স্কিমিং ডিভাইস বসিয়ে তারা গ্রাহকদের গোপন তথ্য চুরি করে।

বিষয়টি জানাজানি হলে ইবিএলসহ একাধিক ব্যাংক এটিএম সেবা বন্ধ রাখে। অনেক ব্যাংক টাকা উত্তোলনের পরিমাণ কমিয়ে আনে। পরে বেশ কয়েকজনের টাকা ফেরত দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া