adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নকল বন্ধে শুধু অন্তর্বাস (আন্ডারওয়েয়ার) পরে পরীক্ষা

antorbas1456809181আন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিহার রাজ্যে নকল এড়াতে সেনাবাহিনীর একটি নিয়োগ পরীক্ষায় জামা-কাপড় খুলে স্রেফ অর্ন্তবাস পরিহিত অবস্থায় অংশ নিতে হয়েছে পরীক্ষার্থীদের। রোববার মুজাফফরপুরে প্রায় ১১৫০ জন পরীক্ষার্থী খোলা ময়দানে এভাবে পরীক্ষায় অংশ নিয়েছে।
 
গত বছর বিহারে অনুষ্ঠিত একটি পাবলিক পরীক্ষায় ব্যাপক নকলের অভিযোগ ওঠে। একটি কেন্দ্রের দেওয়াল বেয়ে জানালার পাশে দাঁড়িয়ে শিক্ষার্থীদের স্বজনরা নকল সরবরাহ করছিলেন। ওই সময় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নকলের মহোতসবের এই ছবিটি প্রকাশ হলে ব্যাপক সমালোচনার ঢেউ ওঠে। শুধু বিহার নয়, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, পশ্চিম বাংলা ও মহারাষ্ট্রেও সরকারি পরীক্ষাগুলোতে ব্যাপক নকল হয়ে থাকে বলে অভিযোগ রয়েছে।
 
রোববার বিহারের মুজাফফরপুরে সেনাবাহিনীর করণিক পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় ১১৫০ জন প্রার্থী। কেন্দ্রে প্রবেশের পরপরই পরীক্ষার্থীদের স্রেফ অর্ন্তবাসটি গায়ে রেখে বাকী সব জামা খুলে ফেলার নির্দেশ দেওয়া হয়। মূলত বিপুল সংখ্যক পরীক্ষার্থীর দেহ তল্লাশির ঝামেলা  এড়াতেই এ ব্যবস্থা নেওয়া হয় বলে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।
 
সেনাবাহিনীর নিয়োগ বোর্ডের পরিচালক ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘ এর আগে পরীক্ষা চলাকালে আমাদের বেশ বাজে অভিজ্ঞতা হয়েছে। নকল বন্ধেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া