adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই পা হারিয়েও স্টেসি প্যারিস জনপ্রিয় মডেল

modelpic-1_104004_0আন্তর্জাতিক ডেস্ক :  স্টেসি প্যারিসের (৩০) দুটি পা নেই। কিন্তু তাতে কী হয়েছে। পা হারোনোর পরও কোন কিছু দমিয়ে রাখতে পারেনি তাকে। কৃত্রিম পা ব্যবহার করে এখন তিনি জনপ্রিয় মডেল। কাজ করে যাচ্ছেন মানুষের জীবন পরিবর্তনে।

স্টেসি ‘মডেলস অব ডাইভারসিটি’ নামে একটি ক্যাম্পেইন চালাচ্ছেন। তার এই ক্যাম্পেইন চালানোর উদ্দেশ্য, তার মতো বিকলাঙ্গদের কর্মসংস্থান নিশ্চিত করতে আইনের পরিবর্তন করা।  

এই ক্যাম্পেইন সরকারের ওপর চাপ তৈরি করার চেষ্টা করবে। যাতে করে সরকার মডেলিং সংস্থাগুলোকে বাধ্য করে, প্রতি পাঁচজন স্বাভাবিক মডেলের পাশাপাশি একজন শারীরিক প্রতিবন্ধী মডেলকে নিয়োগ দিতে।

স্টেসি প্যারিস বলেন, সর্বশেষ পরিসংখ্যান মতে, ব্রিটেনে প্রতি ছয় জনের একজন প্রতিবন্ধী। তাহলে সব শারীরিক প্রতিবন্ধী মডেলরা কোথায়? আমি শুরু করার আগে কেউ এ নিয়ে কথা বলেনি।

স্টেসি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিদ্যা বিভাগের শিক্ষার্থী। সে তার নিজের শহরে একটি সংস্থার সঙ্গে কাজ করছে এবং কাজের ক্ষেত্র তৈরি করার চেষ্টা করছে। ২০১৫ সাল থেকে সে মডেল হিসেবে কাজ করছে। সাত বছর আগে ফ্রান্সে ছুটি কাটাতে গিয়েছিল স্টেসি। সেখানেই সে পায়ে ব্যথা অনুভব করে।

স্টেসি প্যারিস বলেন, আমার অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছিল। এরপর ডাক্তারের শরণাপন্ন হই। চিকিৎসকরা প্রথমে ভেবেছিল কোনো ধরনের সংক্রমণে এমনটি হচ্ছে। তারা অনেক পরীক্ষা এবং এক্স-রে করে এটা নিশ্চিত হয়, আমার পায়ের পাতার হাড় পুরোপুরি নষ্ট হয়ে গেছে। আমি কোনো ধরনের আঘাত পাইনি। এমনিতেই এই ধরনের অবস্থা হয়েছে। যখন আমি বাড়ি ফিরে আসি তখন নারকোটিজিং এ আক্রান্ত হই। যা ত্বকের আবরণ এবং টিস্যু ধ্বংস করে। আমার হাড় খাওয়া জীবাণুরও সংক্রমণ হয়। আমি দ্বিগুণ সংকটে পড়ে যাই। ছয়দিন নিবিড় পর্যবেক্ষণে ছিলাম। মৃত্যু কাছাকাছি অবস্থা থেকে ফিরে এসেছিলাম।  

২০১২ সালে একটি পা এবং ২০১৪ সালে আরেকটি পা হাঁটুর পর থেকে কেটে ফেলে দিতে হয় স্টেসির। এই সময় তার বিজ্ঞানের প্রতি আগ্রহ ছিল। ভেবেছিল সুস্থ হওয়ার পর সে এই বিষয়ে পড়াশুনা শেষ করবে।

স্টেসি বলেন, আমি আমার জীবনকে এইভাবে পরিবর্তন করতে পারব কখনো ভাবিনি। আমি এখন সবার জন্য আদর্শ হতে চাই। সবাই আমাকে দেখে উতসাহিত হোক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া