adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ যুক্তরাষ্ট্রে সুপার টিউসডে

International1456807416আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশীদের জন্য আজ সুপার টিউসডে। অর্থাত দলীয় মনোনয়নপ্রত্যাশীদের প্রাথমিক বাছাইয়ে ১২টি অঙ্গরাজ্যে আজ মঙ্গলবার একযোগে ভোট অনুষ্ঠিত হবে। এই অঙ্গরাজ্যগুলোতে দুই দলেরই বিপুলসংখ্যক ডেলিগেট রয়েছে। সমর্থকদের ভোটাভুটির পর এই ডেলিগেটরাই নির্ধারণ করবেন তারা কে কার পক্ষে যাবেন। আর এ কারণেই ‘সুপার টিউসডে’ এত গুরুত্বপূর্ণ।
 
রিপাবলিকান পার্টির জন্য মোট ১২৩৭ জন ডেলিগেটের সমর্থন দরকার, তার মধ্যে প্রায় ৪৮ শতাংশ নির্ধারিত হয়ে যাবে এই ‘সুপার টিউসডে’তে। আর ডেমোক্র্যাট দলের জন্য প্রয়োজন ২৩৮৩ জন ডেলিগেট, যাদের এক-তৃতীয়াংশ নির্ধারিত হবে ‘সুপার টিউসডে’তে। তাই আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কারা মনোনয়ন পেতে যাচ্ছেন, ‘সুপার টিউসডে’র পর সে সম্পর্কে বেশ পরিষ্কার ধারণা পাওয়া যাবে।
 
এদিকে গত চারটি প্রাইমারি ও ককাসে রিপাবলিকান দলের প্রার্থীদের মধ্যে এগিয়ে আছেন আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের বিষয়ে খোদ রিপাবলিকান দলের শীর্ষ নেতাদের মধ্যেই দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। দলের ভেতরেই এসব নেতা ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তাই ট্রাম্পের ভাগ্য কিছুটা মার্কো রুবিও কিংবা টেড ক্রুজের সরে দাঁড়ানোর ওপরও নির্ভর করছে।
 
অপরদিকে, ডেমোক্র্যাট দলের ক্ষেত্রে এ ধরনের কোনো সংশয় নয়। তবে গত চারটি প্রাথমিক ও ককাসে হিলারি ক্লিনটন এগিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের সঙ্গে তার ব্যবধানটা কিন্তু খুব সামান্যই ছিল। তাই শেষ পর্যন্ত এই দুজনের মধ্যে কে মনোনয়ন পেতে যাচ্ছেন, সেটি এক্ষুনি আন্দাজ করা মুশকিল। সে যাই হোক, আজ রাতেই মোটামুটিভাবে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলের দুই আলোচিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনের মনোনয়ন ভাগ্য সম্পর্কে জানা যাবে।


 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া