adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পদ মর্যাদায় শীর্ষে কারা ?

Brahim_takiullaha1456625737আন্তর্জাতিক ডেস্ক : পদ মর্যাদা বলতে আমরা বুঝি আমলাতান্ত্রিক ব্যাপার! চাকরী, প্রমোশন, বেতন স্কেল এইসব শক্ত শক্ত ব্যাপার! এই নিয়ে তো সারা দেশে হুলস্থুল চলছেই! না পাঠক আপনাদের এইসব জটিল প্রাতিষ্ঠানিক হিসাবের মধ্যে ফেলতে চাই না, আপনাদের শোনাতে চাই পদ অর্থাৎ পায়ের গল্প! একজন সাধারন মানুষের পায়ের সাইজ মোটামুটি ১০ থেকে ১১ ইঞ্চির মতো হয়, যদিও বিবর্তনের ধারায় মানুষের পায়ের আকার দিনে দিনে বাড়ছে! গত ৩০ ত্রিশ বছরে আমেরিকায় ৮ সাইজের জুতাকে নামিয়ে আনা হয়েছে ৭-এ। কিন্তু তাই বলে একজন মানুষের পা কি ১০ ইঞ্চির জায়গায় ১৬ ইঞ্চি হতে পারে? আসুন দেখে নেয়া যাক, পৃথিবীর বিখ্যাত সব ঢাউস পায়ের মালিকদের–

. কার্ল গ্রিফিতিস 
যুক্তরাজ্যের মাপে ২১ সাইজ আর যুক্তরাষ্ট্রের মাপে সাড়ে একুশ সাইজ পায়ের মালিক কার্ল গ্রিফিতির পায়ের দৈর্ঘ ১৪.৫০ ইঞ্চি! ওয়েলসের এই ৬.৫০ ফুটি বান্দা হচ্ছেন সারা যুক্তরাজ্যের সবচেয়ে বড় পায়ের অধিকারী মানুষ! নিজের চোখেই দেখুন তার পা দুখানি–
. ফ্রিডি স্মুক 
ফ্রিডি স্মুকের পা এতোটাই বড় যে বাজারে তার পায়ের মাপে জুতা পাওয়া যায় না। অর্থপেডিক সেন্টার থেকে অর্ডার দিয়ে বানিয়ে আনতে হয়! ১৪.৫৭ ইঞ্চির পায়ের অধিকারী স্মুক সাউথ আফ্রিকার সবচেয়ে বড় পায়ের মালিক। এর সঙ্গে বিশ্বের পাঁচজন বড় পাওয়ালার একজনও তিনি!
. ব্রাহিম তাকিউল্লাহ
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এর অধিকারী তাকিউল্লাহ জীবিত মানুষের মধ্যে সবচেয়ে বড় পায়ের অধিকারী ব্যক্তি। তার পায়ের সাইজ ১৫ ইঞ্চি! জীবিত মানুষদের মধ্যে তৃতীয় লম্বা ৮ ফুট ১ ইঞ্চি উচ্চতার মানুষও তিনি! তার জুতা পাওয়াটাও রীতিমতো একটা ঝক্কির ব্যাপার!
. ম্যাথু ম্যাকগরি
ম্যাথু ম্যাকগরির পায়ের সাইজ ১৬.৭৩ ইঞ্চি! যা কি না ইউরোপীয় মাপে ২৯ আর যুক্তরাষ্ট্রের সাইজ ২৯.৫০! তিনি শুধু গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসধারীই ছিলেন না, তিনি ছিলেন দৈত্যের ভূমিকায় অভিনয়কারী উচ্চচাহিদা সম্পন্ন ব্যক্তি! এর কারণ ছিল তার সাড়ে ৭ ফুটের উচ্চতা আর মিষ্টি (!) চেহারা! যদিও তাকে সবাই দৈত্য বলতে চায় তবুও তিনি ২০০৫ সালে ৩২ বছর বয়সে স্বাভাবিকভাবেই মারা যান।
. রবার্ট ওয়ার্ডলো
রবার্টের পায়ের মাপ হলো ১৭ ইঞ্চি! সত্যি! তাই না কি!! ১৭ ইঞ্চি!! পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দীর্ঘকায় ব্যক্তির (৮ ফুট ১১ ইঞ্চি) পাও ছিল সেই মানের। যুক্তরাষ্ট্রে ৩৬.৫ সাইজ আর যুক্তরাজ্যে ৩৬ সাইজের পায়ের মালিক এই মার্কিন নাগরিকের পা-ই বিশ্বের সবচেয়ে বড় পা! তিনি তার বাবার চেয়েও ৩ ইঞ্চি লম্বা ছিলেন!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া