adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আদালতের সঙ্গে লড়াইয়ে অ্যাপল

Apple+asks+court+to+reverse+FBI+iPhone+orderডেস্ক রিপোর্ট : এফবিআই-কে সহায়তায় অ্যাপলকে আদালতের দেওয়া আইফোন আনলকের 'ব্যাকডোর' দেওয়ার আদেশের বিরুদ্ধে এবার আইনি লড়াইয়ে যাচ্ছে অ্যাপল। এই আদেশ ফিরিয়ে নিতে আদালতকে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই 'ব্যাকডোর' চাওয়ার মাধ্যমে আইন-প্রণয়ণকারী সংস্থা 'ভয়াবহ ক্ষমতা' চাইছে এবং এমন পদক্ষেপ সাংবাধিন ও মৌলিক অধিকারের পরিপন্থী, আদালতে দাখিল করা দলিলে এমনটাই দাবি করেছে এই প্রযুক্তি জায়ান্ট।

এফবিআই ‘আবদার’ করে বসেছে স্যান বার্নার্ডিনো মামলা সংশ্লিষ্ট কেবল একটি ফোন নয়, সকল আইফোনের জন্যই যখন-তখন আনলকের একটি ‘পথ’ বানিয়ে দিতে হবে অ্যাপলকে। যদিও এফবিআই বলছে, এই তদন্তের জন্য কেবল একবারই ব্যবহার করা হবে ওই সুবিধা।

কিন্তু এমন সফটওয়্যারের 'কোনো অস্তিত্ব নেই' বলে দাবি করেছে অ্যাপল। সেই সঙ্গে এমন পদক্ষেপ নিতে অ্যাপলকে চাপ দেওয়ার কোনো অধিকার নিম্ন আদালতের নেই বলেও যুক্তি দেখিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যাপল জানিয়েছে, গ্রাহকদের ব্যাক্তিগত তথ্য অ্যাকসেস করতে পণ্যের নিরাপত্তা শিথিল করার মতো এমন চাপ, এর আগে কোনো আদালতই কোনো প্রতিষ্ঠানের উপর দেয়নি।

"আদালতের মাধ্যমে বিচার বিভাগ আর এফবিআই যে কংগ্রেস আর আমেরিকান জনগণকে প্রতিসংহত করার ভয়াবহ ক্ষমতা চাইছে, সে বিষয়েই এই মামলা", অ্যাপলের পক্ষ থেকে আদালতে জমা দেওয়া নথিতে এমনটাই বলা হয়েছে।

এর আগে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আমি চাইনা বিষয়টা রেললাইনের মতো সামনে বাড়তে থাকুক। আমি মনে করি না, এত গুরুত্বপূর্ণ একটা বিষয়ের ফয়সালা এভাবে হওয়া উচিত।” এফবিআই-এর চাওয়া পথটিকে ‘ক্যান্সার সমতুল্য সফটওয়্যার’ হিসেবে উল্লেখ করে কুক বলেন, “আমি মনে করি জনগণের নিরাপত্তার বিষয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।”

“মানুষের সুরক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আর আমরা জানি এই বিনিময় মানুষের গোপনীয়তা অবিশ্বাস্যভাবে লঙ্ঘন করতে পারে”, যোগ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া