adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপরাধী এশীয়দের ফেরত পাঠাতে ব্রিটেনে নতুন আইন

eTg3GAPFT5y0আন্তর্জাতিক ডেস্ক : যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্ত হলে এশিয়ানদের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেবে যুক্তরাজ্য সরকার। সেখান থেকে বিতাড়িতও করা হবে তাদের।

এশীয়দের হাতে সেখানে একের পর এক যৌন নির্যাতনের ঘটনা ঘটায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এরই মধ্যে এমন পদক্ষেপের সমালোচনা করেছে একাধিক মানবাধিকার সংগঠন।

দ্বৈত নাগরিকত্ব থাকা ব্যক্তিরা কোনো অপরাধে অভিযুক্ত হলে তাদের নাগরিকত্ব বাতিল করার ক্ষমতা রাখে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই ক্ষমতা এত দিন কেবল সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের ওপর প্রয়োগ করা হতো। কিন্তু এবার যৌন নির্যাতনকারীর নাগরিকত্বও ছিনিয়ে নেবে তারা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট জানায়, যুক্তরাজ্যের বিভিন্ন শহরে যৌন নির্যাতনের ঘটনা বেড়ে গেছে। আর বেশির ভাগ ঘটনার পেছনেই আছে এশিয়ার কয়েকটি চক্র। তারা শ্বেতাঙ্গ নারীদের ধর্ষণ করার পাশাপাশি যৌন পেশায় যোগ দিতে বাধ্য করছে।

গত বুধবারও এমন একটি চক্রের ছয় সদস্য অভিযুক্ত হয়েছে। এদের সবার পাকিস্তানের নাগরিকত্ব আছে।

পত্রিকাটি আরো জানায়, সাজা ঘোষণা হওয়ার পরই এই ছয়জনের নাগরিকত্ব বাতিল করা হবে। এরপর শুরু হবে তাদের নিজ দেশে পাঠিয়ে দেওয়ার প্রক্রিয়া।

খবরে আরো বলা হয়, যৌন নির্যাতনের অভিযোগে কারাভোগ করছে—এমন ব্যক্তিদেরও সাজা শেষে যুক্তরাজ্য থেকে বিতাড়িত করা হবে।

২০০০ সাল থেকে এ পর্যন্ত ৩৭ জনের নাগরিকত্ব কেড়ে নিয়েছে যুক্তরাজ্য সরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া