adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্যা রাইট টু বি রং : যায়নুদ্দিন সানী

images (3)নিঃসন্দেহে এখন টক অফ দ্যা টাউন হচ্ছে, ‘মাহফুজ আনাম’। ডেইলি স্টার আর প্রথম আলোর উপর আওয়ামীনেত্রী বেশ অনেককাল ধরেই নাখোশ ছিলেন। তবে মৃদু উষ্মা প্রকাশ ছাড়া তেমন আর কিছুই করেননি। এবার তিনি মাহফুজ সাহেবকে বেশ বাগে পেয়েছেন। বিভিন্ন বক্তব্যের মাধ্যমে তিনি প্রকাশও করে ফেলেছেন, তিনি বিচার করতে আগ্রহী। আর একটি বিশেষ স্টাইলে সেটা করতে মনস্থ করেছেন। তাই এই মুহূর্তের প্রথম ধাঁধাঁ হচ্ছে, মাহফুজ আনাম সাহেবের কী হবে। উত্তর এখনও আমরা কেউ জানি না। মানহানি মামলা যেসব হচ্ছে, সেগুলো কতোটা লোক দেখানো আর কতোটা লোক হাসানো, সেটা সময়ই বলে দেবে।

ক্ষতিপূরণ মামলা ব্যাপারটা হাস্যরসের যোগান দিলেও, একটি মজার বিতর্ক কিন্তু ধীরে ধীরে দানা বেঁধে উঠছে। আর সেই বিতর্কের বিষয় হচ্ছে, মাহফুজ সাহেবের ভুল করার অধিকার আছে কী না। ব্যাপারটাকে যদি আরেকটু বিস্তৃত করি, তবে সঠিক প্রশ্নটা হবে, ‘পত্রিকা সম্পাদকদের ভুল করার অধিকার আছে কিনা।’ ব্যাপারটাকে আরেক ধাপ এগিয়ে নিলে প্রশ্নটা দাঁড়ায়, ‘সম্পাদকদের ইচ্ছে করে ভুল, কিংবা কিছু উপঢৌকনের বিনিময়ে ভুল, যেটাকে অন্যায় কিংবা দুর্নীতিও বলা যায়, সেটা করবার অধিকার আছে কিনা।’ সহজ উত্তর হতে পারে, ‘না’। কিন্তু এই সহজ উত্তরের পেছনে রয়েছে, মজার খেলা, যার নাম, ‘মিডিয়ার ক্ষমতা’।

ফেসবুক কিংবা ব্লগের লেখালেখি দেখে মনে হচ্ছে, দুটো গ্র“পে বিভক্ত হওয়ার কাজটা হয়ে গেছে। একদল আছেন, মাহফুজ সাহেবের পক্ষে। তিনি ঠিক করেছিলেন, এমনটা তারা বলছেন না। বলছেন, বাধ্য হয়েছিলেন। এরপরের যুক্তি অনেকটাই গতবাঁধা। সেদিন সবাই তো ভয় পেয়েছিল। আওয়ামী কিংবা বিএনপির নেতা-নেত্রীরা কী করেছিল? আওয়ামীনেত্রী নিজেই তো তার নেতাদের উদ্দেশ্যে বলেছিলেন, আপনার দিয়ে যা বলাতে চাইছে, বলে দিন, যে কাগজে সই দিতে বলে দিয়ে দিন। বোঝানোর চেষ্টা ছিল, তার নেতারা যদি আপত্তিজনক কিছু বলেনও, দেশবাসী যেন ধরে নেন, তা তিনি বলেছেন বাধ্য হয়ে, জানের ভয়ে। সো, রাজনৈতিক নেতৃবৃন্দের জানের ভয় পাওয়ার অধিকার আছে। তাহলে বাকিরা কি দোষ করল? 

অন্যপক্ষের যুক্তি হচ্ছে, কাজটা তিনি জানের ভয়ে করেননি। করেছিলেন, ইচ্ছে করে। আর উদ্দেশ্য ছিল, এই দুই নেত্রীকে দেশের রাজনীতির ময়দান থেকে সরিয়ে দেয়া। ‘মিডিয়ার ক্ষমতা’ খেলার শুরু এখান থেকেই। মিডিয়া ব্যবহার করে, তাদের চরিত্রহানি করে, দেশে এমন এক পরিবেশ তৈরি করা, যেন সবাই প্রত্যাশা করে, ‘আসুক সেনাবাহিনী’। মজার ব্যাপার হচ্ছে, সেই প্রত্যাশা করা মানুষদের মধ্যে আওয়ামী নেত্রী নিজেও ছিলেন। আর তিনি তা সগৌরবে প্রকাশও করেছেন। ফলে আনামবিরোধীরা বিএনপির আনাম সাহেবের অপকর্মের সেই অংশ নিয়ে কথা বলছেন না। বলছেন যে অংশটি তাদের নেত্রীর বিপক্ষে গিয়েছে। অর্থাত, ‘মিডিয়ার ক্ষমতা’র খেলায় আপত্তি নেই, শুধু যদি আমাদের না ঘাঁটান।

আসলে, মূল প্রশ্নটা কমবেশি সবাই এড়িয়ে যাচ্ছেন, আর তা হচ্ছে, সম্পাদকদের অধিকার কতোটুকু। ‘রাইট টু বি রং’ তাদের আছে কিনা। যদি থাকে, যেমনটা অধিকাংশ সম্পাদকই মনে করেন, তবে তো কথাই নেই। আনাম সাহেব কোনো অন্যায়ই করেননি। ‘ভুল চিকিতসায় রোগীর মৃত্যু’ জাতীয় যেসব খবর অহরহ বিভিন্ন পত্রিকায় আসে, যেসবকে বেশিরভাগ পাঠক সত্যও ভাবেন, সেসব প্রকাশও তেমন কোন অন্যায় না। শুধু কি তাই, ‘রোগীর লোক বলেছেন’ বলে ডাক্তারের ওপর লাগানো বিভিন্ন তকমাগুলোও জায়েজ হয়ে যায়। ইনফ্যাক্ট এতদিন কিন্তু এভাবেই চলে এসেছে। সম্পাদকরা যে তথ্য পাচ্ছেন, যাচাই-বাছাই না করেই ছাপছেন। আর সেটাকে তারা তাদের অধিকার হিসেবেই নিয়েছেন।

এবার নেহাত একজন বড়সড় রাজনৈতিক নেত্রী ক্ষেপেছেন দেখে ব্যাপারটা নিয়ে এতো হাউকাউ হচ্ছে। ক্ষতিপূরণ মামলা করবার জন্য সবাই হামলে পড়ছেন। নেত্রীকে খুশি করবার জন্য নব নব শাস্তির বিধান যোগ দিচ্ছেন। সেই নেতারা অন্যসব খবর নিয়ে কি কোনোদিন কথা বলেছেন? অন্য কাউকে হেয় করা কোনো খবরের জন্য কি কখনও রুখে দাঁড়িয়েছেন? না, দাঁড়াননি। ব্যাপারটা জরুরি না, একজন কোন কাজকে জরুরি ভাববেন, তা তার নিজস্ব ব্যাপার, তবে এই কথাগুলো বলার উদ্দেশ্য হচ্ছে, মূল প্রশ্নটা একটি ‘ইনক্লুসিভ’ করা। কেবল রাজনীতিবিদ না, কারো বিরুদ্ধেই, কোন খবর, যাচাই-বাছাই ছাড়া প্রকাশের ব্যাপারে একটি ঐক্যমত্য তৈরি করা।

খেলার শেষ কোথায়, তা দেখার জন্য যদি অনেকে বেশ আগ্রহী হয়ে অপেক্ষা করছেন, আমি করছি না। মিডিয়ার ক্ষমতার এই খেলা কোনোদিন বন্ধ হবে না। কিছু অনিচ্ছাকৃত ভুল হয়তো হবে, তবে তারচেয়ে বেশি হবে অনিচ্ছাকৃত ভুল। সঙ্গে সম্ভবত অন্যায়ও কিছু যোগ হবে। কিছু টাকা খেয়ে ভুল রিপোর্ট ছাপানো, কিংবা হুমকির কারণে ‘মানহানিকর’ খবর প্রকাশ, এসবও চলবে। কারণ এসব প্রতিরোধের জন্য তেমন কোন সিস্টেম এদেশে নেই। এবং তেমনটা করার কোনো ইচ্ছা রাজনীতিবিদদেরও নেই। আইন কানুন যা আছে, কিংবা বলা যায়, আইনের কাছে তারাই যান, যাদের পকেটের ওজন প্রতিপক্ষের চেয়ে ভারী। পত্রিকাগুলোর প্রায় সবই যেহেতু কোনো না কোন ধনকুবেরের। তাই এদের কাছে মানহানির জন্য ক্ষতিপূরণের মামলা করতে যাওয়ার মুরোদ সাধারণ মানুষের নেই।

তাই এই ধরনের ঘটনায় বরাবর যা হয়ে এসেছে, এবারও তাই হবে। এই খেলার সুযোগে নেত্রীকে খুশি করবার খেলায় নামবেন কেউ কেউ। কেউ কলাম লিখে, কেউ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে। কেউ বা মুখে কথার তুবড়ি ছুটিয়ে। আর ওদিকে কলম চলবে, সম্পাদকের বাক-স্বাধীনতার। সরকারের ‘ফ্যাসিস্ট আচরণ’এর। কেউ কেউ আবার বলবেন, ‘লঘুপাপে গুরুদণ্ড’।

অবশেষে একটি সমঝোতা হবে। পথের একমাত্র কাঁটা, রাজনীতিবিদদের জন্য একটি নতুন নিয়ম চালু হবে। যদিও ক্ষমতায় থাকাকালীন, দুই একটা খুচরা ঘটনা ছাড়া, তেমন কোন সমস্যা তাদের কখনওই হয়নি। ‘এই দুই দলের রাঘব বোয়ালদের না ঘাঁটাবার যে অঘোষিত নীতি চলে আসছিল, যেখানে প্রথম এবং সম্ভবত শেষবারের মত আঘাত করেছিলেন আনাম সাহেব, সেই নীতিতে আবার ফিরে যাওয়া হবে। হয়তো বড়জোর, ‘কাদের সম্পর্কে ভুল তথ্য ছাপানো যাবে’, সেই সূচিটায় একটু পরিবর্তন হবে। কার কার সম্পর্কে ভুল সংবাদ ছাপার সাহস এরপর থেকে সম্পাদক সাহেবরা দেখাবেন নাÑ সেই সমঝোতার রূপরেখা বোঝা যাবে সামনের দিনগুলোর পত্রিকা দেখে। একটি ব্যাপার নিশ্চিত, সম্পাদকরা তাদের ‘রাইট টু বি রং’ ছাড়বেন না। ওটা থাকবে। আর অন্যসময়, অন্য কোনো আমলে আমরা দেখতে পাব অন্য একজন সম্পাদক স্বীকারোক্তি দেবেন, ‘এইটি ছিল পঁচিশ বছরের সাংবাদিক জীবনের সবচেয়ে বড় ভুল।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া