adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউপি নির্বাচনে আতঙ্কে প্রার্থী জুটছে না বিএনপির

EC-400x250ডেস্ক রিপোর্ট : রাজনৈতিক সন্ত্রাস, ভয়ভীতি, মামলা, হামলার ভয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে শতাধিক ইউনিয়নে প্রার্থী দিতে পারছে বিএনপি। এসব এলাকার স্থানীয় বিএনপির নেতাদের অনেকেই পালিয়ে আছেন। ঘরবাড়ি ছেড়ে তারা মামলার ভারে এখান থেকে সেখানে ফেরারি আসামির মত ভয় নিয়ে ঘুরছেন। কখন ধরা পড়েন এ ভয় তাদের ছাড়ছে না। তো এলাকায় এসে নিজে ইউপি নির্বাচনে প্রার্থী হয়ে প্রচারণায় অংশ নিবেন কিভাবে, কিভাবে তারা ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইবেন।
প্রথম দফার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৭৩৮টির মধ্যে ১০১ ইউনিয়নে প্রার্থী নেই বিএনপির। দলটির নেতারা অভিযোগ করছেন, ক্ষমতাসীন দলের সন্ত্রাস আর ভয়ভীতির কারণে মনোনয়নপত্র জমা দিতে পারেননি বিএনপির প্রার্থীরা। অথচ দলীয় প্রতীকে স্থানীয় পর্যায়ের ইউপি নির্বাচনে যে ভোটের উৎসব ও ফ্লাগুনের আমেজে নির্বাচনী প্রচারণা জমে ওঠার কথা ছিল তা অনেকটাই অনুপস্থিত। বরং অনেক এলাকায় চাপা আতঙ্ক বিরাজ করছে।
আগামী ২২ মার্চ দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম পর্বের ৭৩৮টির মধ্যে ৭১টি ইউনিয়নে মনোনয়ন জমা পড়েনি বিএনপির প্রার্থীর। যাচাই-বাছাইয়ে বাদ পড়েছে আরো ৩০ প্রার্থী। ফলে গড়ে প্রায় সাতটি ইউনিয়নের একটিতেই প্রার্থী নেই ধানের শীষ প্রতীকের। তবে এটিকে সাংগঠনিক ব্যর্থতা মানতে নারাজ বিএনপি।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সাংবাদিকদের এ প্রসঙ্গে বলেছেন, ‘প্রার্থী দেওয়ার মতো একজন না, বহু প্রার্থী আছে। সব প্রার্থী আগ্রহ প্রকাশ করছেন না, ওই একটি কারণে। প্রথমত, দাঁড়াইলে মামলা খাবে। তারপর তার টাকাপয়সা নষ্ট হবে। প্রার্থীর পক্ষে যাঁরা কাজ করবেন তাঁদের বিরুদ্ধে মামলা হবে। বাড়ি বাড়ি পুলিশ গিয়ে তাঁদের হয়রানি করবে। এগুলো হলো বাস্তব  চিত্র।’
ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, ‘সাংগঠনিক দুর্বলতার জন্য কিছু এলাকায় আমরা প্রার্থী দিতে পারি নাই বলে যে কথা বলা হচ্ছে, সে কথা সঠিক না। বিএনপির অধিকাংশ প্রার্থী, ধানের শীষ প্রতীক নিয়ে যারা দাঁড়িয়েছে, তারা জিতবেই। এ কথা উপলব্ধি করতে পেরেই আওয়ামী লীগ সারা দেশে টেরোরাইজ (সন্ত্রাস) করেছে। যেমন ৫০টা তারা সরাসরি কেড়ে নিয়ে গেছে।’
বিএনপি নেতারা বলছেন, নির্বাচন সুষ্ঠু হওয়ার কোনো সম্ভাবনাই নেই, তারপরও জনগণের সঙ্গে সম্পৃক্ত হতে এ নির্বাচনে অংশ নিচ্ছেন তাঁরা।  ফলাফল যাই হোক না কেন নির্বাচনে রাজনৈতিক জয় হবে বিএনপির এমনই দাবি তাদের। দলের ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর একাধিকবার সাংবাদিকদের একথা জানিয়েছেন।
জোটগতভাবে এ নির্বাচনে যাওয়ার ঘোষণা দেওয়া হলেও কেন্দ্রে থেকে কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হবে না বলে জানান বিএনপির এই দুই নেতা। শরিকদের কোন কোন ইউনিয়নে ছাড় দেওয়া হবে তার ভার দেওয়া হয়েছে স্থানীয় পর্যায়ের  নেতাদের। কিন্তু দীর্ঘদিন ধরে তৃণমূল পর্যায়ে বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের নেতাদের কোনো সফর বা যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে স্থানীয় পর্যায়ের বিএনপি নেতাদের অনেকে রাজনৈতিক ঝুঁকি নিতে চাইছেন না। তাদের অনেকে নিজেদের ব্যবসা বাণিজ্য, কৃষি কাজ ফেলে এদিক ওদিক একরকম আত্মগোপনেই আছেন। সেখানে এলাকায় এসে নির্বাচনী প্রচারণায় নামলে তাদের ওপর মামলা ও হামলা এসে ভর করবে এমন আশঙ্কায় ইউপি নির্বাচন পুরোপুরি জমজমাট হয়ে উঠতে পারছে না। দলীয় প্রতীকে ইউপি নির্বাচনের আয়োজন করলেও নির্বাচন কমিশন প্রার্থীদের বিভিন্ন অভিযোগে কান না দেয়ায় পরিস্থিতি আরো নাজুক হয়ে দাঁড়িয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া