adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত বেশি দামে বিদ্যুত দেয়ার প্রস্তাব দিলো

1456358502ডেস্ক রিপোর্ট : ভারতে কেন্দ্র নির্মাণ করে বাংলাদেশে উচ্চ মূল্যে বিদ্যুত বিক্রি করতে চায় ভারতের প্রভাবশালী প্রতিষ্ঠান আদানি গ্রুপ। প্রতি ইউনিট (কিলোওয়াট/ঘণ্টা) বিদ্যুতের জন্য বাংলাদেশি টাকায় সোয়া ৭ টাকা (৮.৯৩ সেন্ট, ১ ডলার সমান ৮০ টাকা ধরে) চাইছে তারা। তবে এ দরকে অত্যধিক বলে মনে করছেন বাংলাদেশের বিদ্যুৎ খাত সংশ্লিষ্টরা। ২০১৩ সাল থেকে ভারত থেকে আমদানি করা বিদ্যুৎ ও সম্প্রতি চূড়ান্ত হওয়া ত্রিপুরা থেকে আমদানি হতে যাওয়া বিদ্যুতের দামের চেয়ে বেশি।

গত ১৮ ফেব্রুয়ারি  বিদ্যুত উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে পাঠানো একটি কারিগরি-বাণিজ্যিক প্রস্তাবে আদানি এ দর নির্ধারণ করে দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। পত্র পাঠিয়েছেন আদানির জয়েন্ট প্রেসিডেন্ট কনদর্প প্যাটেল।

আদানির প্রস্তাবিত দর প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক পিডিবি’র সাবেক এক প্রকৌশলী (যিনি দীর্ঘদিন প্রতিষ্ঠানটির নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করে সম্প্রতি অবসরে গেছেন) বলেন, ‘ভারতে কয়লা দিয়ে উৎপাদিত বিদ্যুতের দাম কম, গ্যাসভিত্তিক বিদ্যুতের দাম বেশি। যেখানে ত্রিপুরার গ্যাসচালিত কেন্দ্রের বিদ্যুৎ ৬ টাকা ৪১ পয়সায় পাওয়া যাচ্ছে, সেখানে আদানির কয়লায় উৎপাদিত বিদ্যুতের জন্য সোয়া ৭ টাকা চাওয়া অযৌক্তিক। আদানির জটিল প্রস্তাবের চেয়ে ভারতের মুক্তবাজার থেকে দরপ্রক্রিয়ায় বিদ্যুত কেনা অধিক লাভজনক।’

প্রস্তাবে আদানি পিডিবির সঙ্গে দীর্ঘ মেয়াদি বিদ্যুত ক্রয় চুক্তি (পিপিএ) করতে আগ্রহ দেখিয়েছে। এজন্য তারা পিডিবিকে খসড়া পিপিএ পাঠানোর অনুরোধ করেছে।

এদিকে ত্রিপুরার পালাটানা বিদ্যুতকেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুত আমদানি করেতে যাচ্ছে বাংলাদেশ। গত ৯ জানুয়ারির সমঝোতা অনুসারে এ বিদ্যুতের দাম হচ্ছে ইউনিট প্রতি সাড়ে ৫ রুপি (৬ টাকা ৪১ পয়সা, ৮.০১২৫ সেন্ট)।  
এছাড়া বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুত আনছে বাংলাদেশ। ২০১৩ সালের ৫ অক্টোবর ভারত থেকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুত আমদানি শুরু হয়। ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে বাংলাদেশের কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে এ বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়।

ভারতে থেকে আমদানি করা ৫০০ মেগাওয়াট বিদ্যুতের ২৫০ মেগাওয়াট আসছে সে দেশের সরকারি খাত থেকে। এর দাম পড়ছে প্রতি ইউনিটে সাড়ে চার সেন্ট (৩ টাকা ৫৬ পয়সা)। বাকি ২৫০ মেগাওয়াট বিদ্যুত কিনে আনা হচ্ছে বেসরকারি কোম্পানির কাছ থেকে। এর জন্য প্রতি ইউনিটের ব্যয় সাড়ে ৫ সেন্ট (৪ টাকা ৩৬ পয়সা)।

সূত্র মতে, গত বছর বাংলাদেশের বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে ভারতের দুই গ্রুপ রিয়েলেন্স ও আদানি। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের সময় (গত বছরের ৬ জুন) এই দুই গ্রুপ বাংলাদেশে বিদ্যুত ও জ্বালানি খাতে সাড়ে পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগে পিডিবির সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।  

আদানির প্রস্তাব অনুসারে তারা ৩ হাজার ২০০ মেগাওয়াট উতপাদন ক্ষমতার বিদ্যুতকেন্দ্র স্থাপন করতে চায়। এর মধ্যে ১ হাজার ৬০০ মেগাওয়াট বাংলাদেশে এবং ১ হাজার ৬০০ মেগাওয়াট এর কেন্দ্র ভারতে স্থাপন করা হবে, যা থেকে পুরো বিদ্যুত বাংলাদেশে সরবরাহ করা হবে। এরপর ১১ আগস্ট পিডিবির সঙ্গে আরেকটি সমঝোতা করে আদানির অঙ্গ প্রতিষ্ঠান আদানি পাওয়ার লিমিটেড (এপিএল)। গত বছরের ৩১ আগস্ট একটি প্রাথমিক প্রস্তাব পিডিবিকে দেয় এপিএল। এই প্রস্তাবের ওপর ৯ ডিসেম্বর ঢাকায় দুই কোম্পানির যৌথ গ্রুপের একটি আলোচনা অনুষ্ঠিত হয়। এরই ধারবাহিকতায় এবার কারিগরি-বাণিজ্যিক প্রস্তাব দেয়া হলো।

এ প্রকল্প বাস্তবায়নে এপিএল গত ১৮ ডিসেম্বর আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেড নামে নতুন একটি কোম্পানি গঠন করে। আদানির দাবি অনুসারে, এ কেন্দ্রটি নির্মাণে ভারতের ঝারখণ্ডের গুদ্দা জেলার পরশপানি ও তেলানিয়া গ্রামে ১০৩৬ একর ভূমি চিহ্নিত করা হয়েছে। ভূমি অধিগ্রহণে ঝাড়খণ্ড রাজ্য সরকারের কাছে এ বছরের ৫ ফেব্রুয়ারি আবেদন করেছে আদানি। এ কেন্দ্রে চির নদীর পানি ব্যবহার করা হবে। এজন্য রাজ্য পানিসম্পদ দপ্তরে ২ ফেব্রুয়ারি আবেদন করা হয়েছে। এ কেন্দ্রের জন্য ঘণ্টায় চার হাজার ঘনমিটার পানি ব্যবহার করা হবে। আর কেন্দ্র নির্মাণে ১৭ ফেব্রুয়ারি ঝারখণ্ড রাজ্য সরকারের সঙ্গে এমওইউ করা হয়েছে। প্রকল্পের কারগরি ও ভূতাত্বিক সমীক্ষার কার্যক্রমও শুরু হয়েছে।

এখানে প্রতিটি ৮০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট নির্মাণ করা হবে। চলবে আমদানি করা কয়লা দিয়ে। ওডিশা রাজ্যের ধামরার গভীর সমুদ্র বন্দর থেকে ট্রেনে কয়লা আনা হবে। সমুদ্র বন্দরটি প্রকল্প এলাকা থেকে ৬৯৫ কিলোমিটার দূরে হবে। বছরে ৬ দশমিক ১২ মেট্রিক টন কয়লা লাগবে। 

বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অনুমতি চেয়ে ভারতের বন ও পরিবেশ মন্ত্রণালয়ে গত বছরের ৮ ডিসেম্বর আবেদন করেছে আদানি। আর ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয় গত ২২ ডিসেম্বর বাংলাদেশে বিদ্যুত বিক্রির অনুমতি দিয়েছে। 

তথ্য মতে, এ প্রকল্প এলাকা থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত ৪০০ কিলো ভল্টের ডাবল সার্কিট সঞ্চালন লাইন আদানি নিজ খরচে নির্মাণ করবে। সঞ্চালন লাইন নির্মাণের রুট নির্ধারণে ইতোমধ্যে সমীক্ষার কাজ শুরু হয়েছে। আদানির মালিকানাধীন আদানি ট্রান্সমিশন কোম্পানি (এটিএল) এ লাইন নির্মাণ করবে। প্রাথমিক প্রস্তাব মতে, পশ্চিমবঙ্গের নওগাঁ সীমান্ত দিয়ে বাংলাদেশে বিদ্যুত প্রবেশ করবে। তবে আদানি বলছে, বিদ্যুতের ট্রানজিট পয়েন্ট পিডিবির সঙ্গে সমঝোতার ভিত্তিতে নির্ধারণ করা হবে। সঞ্চালন লাইনসহ প্রকল্প ব্যয় ধরা হয়েছে দুই হাজার ১২৫ মিলিয়ন ইউএস ডলার। 

গত ২৪ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেন, ‘আদানি গ্রুপ বাংলাদেশে ৮ বিলিয়ন ডলার (৬৩ হাজার কোটি টাকা) বিনিয়োগ করবে। ভারতে কেন্দ্র স্থাপন করে সেখানের বিদ্যুত শুধু বাংলাদেশে দেয়া হবে। এজন্য বাংলাদেশ ভারতের মধ্যে উচ্চ ক্ষমতার সঞ্চালন লাইন করা হবে। ভবিষ্যতে এই সঞ্চালন লাইন দক্ষিণ এশিয়ায় বিদ্যুত বাণিজ্যে সহায়ক হবে।’

উল্লেখ্য, আদানি গ্রুপ বিদ্যুত, কয়লাখনি ও বন্দর পরিচালনায় ভারতের শীর্ষ বেসরকারি প্রতিষ্ঠান। কোম্পানিটি বর্তমানে এককভাবে ভারতে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুত উতপাদন করছে। ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়ায় আদানির কয়লাখনি রয়েছে। ২০১৪ সালে আদানি এককভাবে নিজ দেশে প্রায় ৪৬ মিলিয়ন টন কয়লা আমদানি করে।ইউরো বিডি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া