adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়ার কষ্টের চিন্তায় দুই রাত ঘুম নেই হানিফের!

url33ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুখে নেই, সেই চিন্তায় দুই রাত নির্ঘুম কাটিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।
বুধবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন হানিফ।
তিনি বলেন, গত কয়েকদিন আগে দেখলাম প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া একটি কর্মীসভায় বক্তব্যের বলেছেন, ওনারা নাকি খুব কষ্টে আছেন? দেশের মানুষ নাকি কষ্টে আছেন। শান্তিতে নেই, অশান্তিতে আছে। আমি এটা শুনে খুব অবাক হলাম। অনেক ভেবে কষ্টের কারণগুলো কি খুঁজে বের করা চেষ্টা করলাম। এটি ভাবতে ভাবতে আমার দুটি রাতেই নির্ঘুম কেটেছে। তবে কষ্টের কারণগুলো খুব একটা খুঁজে পাওয়া যায়নি। তারপরও দুই একটি খুঁজে পাওয়া গেছে। যেখানে দেশ আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। ঠিক এসময় দেশের মানুষ কষ্টে আছে কথাটি অবিশ্বাস্য বলে মনে হয়েছে।
সরকারের বিভিন্ন উন্নয়ন, অর্জন ও পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন,‘ যে বিশ্বব্যাংক আমাদের পদ্মা সেতু নির্মাণে ঋণ সুবিধা প্রদান করে নাই। যারা দুর্নীতির অভিযোগ করেছিল। সেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পেরুতে দ্রুত উন্নয়নশীল দেশের উদাহরণ দিতে গিয়ে বাংলাদেশকে ‘রোল মডেল’ হিসেবে উল্লে­খ করেছেন।
আজকে যখন পদ্মা সেতু দেশের নিজস্ব অর্থায়নে হচ্ছে তখন বেগম জিয়ার মনে কষ্টটা একটু বেশীই হচ্ছে। কারণ তিনি কয়েকদিন আগেও বলেছেন, স্বপ্নের পদ্মা সেতু আর কোনদিন হবে না। তিনি বলেন, মানুষের জীবনের  প্রথম প্রেম ভুলা খুব কষ্টকর হয়। আর সেটা যদি বিরহ হয় তাহলে সেটা আরও কষ্ট হয়’ উল্লেখ করে হানিফ বলেন, আমার সেই অভিজ্ঞতা হয়ত নেই। কিন্তু আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আছে। তিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় ১৯৯৩ সালে জেনারেল জানজুয়ার মৃত্যুতে রাষ্ট্রীয় শিষ্টাচার ভঙ্গ করে শোকবার্তা পাঠিয়েছিলেন। এটা আসলে তার সেই প্রথম প্রেম। যেটা আসলেই ভুলা যায় না।
তিনি আরও বলেন,  বেগম জিয়া বলেছেন ওনার শান্তি নেই। আসলেই ওনার শান্তি নেই। কারণ ওনার শান্তি তো এখানে হওয়ার কথা নয়। ওনার শান্তি হওয়ার কথা তার পেয়ারে পাকিস্তানে।
ইংরেজী দৈনিক ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনামের বক্তব্যকে কেন্দ্র করে চলমান আলোচনার সমালোচনা করে তিনি বলেন, তিনি অবশ্যই জ্ঞানী এবং প্রাজ্ঞ ব্যক্তি। তিনি ইচ্ছা করলেই যেকোন খবর ছাপার পরে তার দায় এড়াতে পারেন না। তিনি এত অজ্ঞ ব্যক্তি নন যে, যারা তাকে মাননীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিফ্রকেসে তিন কোটি টাকা নেয়ার অসত্য তথ্য দিয়েছিল। এটা তিনি কেন সাধারণ মানুষও বোঝে ব্রিফকেসে তিনি কোটি টাকা নেয়া যায় না। কিন্তু সেই খবর পরিবেশন করার সময় তিনি কোন সূত্র যাচাই বা উল্লে­খ করেননি।
‘এই খবর পরিবেশনের কারণে কিন্তু জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা হয়েছিল। তাকে জেলে যেতে হয়েছিল। এ ক্ষেত্রে মাহফুজ আনাম ষড়যন্ত্রের অংশ হিসেবেই খবরটি পরিবেশন করেছিলেন। তিনি শুধু কারও ছাপিয়ে দেয়া সংবাদ পরিবেশন করেই ক্ষান্ত হননি। তিনি তার বিরুদ্ধে বিষেদাগার করে অনেক সম্পাদকীয় লিখেছিলেন। সেগুলোর ক্ষেত্রে তাহলে তিনি কী জবাব দেবেন? এক্ষেত্রে তিনি কি আবারও বলবেন, ডিজিএফআই বা কারও ছাপিয়ে দেয়া তথ্যের ওপর ভিত্তি করেই ওই সকল সম্পাদকীয় লিখিয়েছিলেন। এটা বলে তার দায় এড়ানোর সুযোগ নেই।
এরা এক/এগারোর সময় সুপরিল্পিতভাবে একটি অশুভ মহলের সাথে আঁতাত করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনীতি থেকে চিরতরে উৎখাত করার একটি গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিল। সে ষড়যন্ত্রের অংশ হিসেবেই ছিল ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশ।
সেই মাহফুজ আনামের বিরুদ্ধে যখন মামলা হয় তখন আমাদের সুশীল সমাজের ব্যক্তিরা তার পক্ষে সাফাই গাইছেন। আবার তারা বলছেন- গণমাধ্যমে ওপর নাকি আঘাত করছে সরকার। এই ধরনের বক্তব্য দিয়ে পার পাওয়ার সুযোগ নেই। যে সকল সুশীল সমাজের ব্যক্তিরা এ ধরনের কথা বলছেন তাদের কাছে আমার জ্ঞিজাসা, তিনি স্বপ্রণোদিত হয়ে ভুল স্বীকার করেননি। কথার পিঠে ওনার কথা বেরিয়ে এসেছে। আর এতগুলো সম্পাদকীয় লিখেছেন। সেগুলো থেকে দায়মুক্তির সুযোগ নেই। ভবিষ্যতে যাতে এই ধরনের ভুল করতে না পারে এজন্য পদক্ষেপ  নেয়া প্রয়োজন।
‘কারণ জাতি মনে করে, এই মাহফুজ আনাম সাহেবরা রাজনীতিবিদদের চরিত্র হরণ করে এদেশ থেকে গণতন্ত্রকে ধ্বংস করার চক্রান্তে লিপ্ত হয়েছিল তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া উচিত। যাতে ভবিষ্যতে কেই এই ধরনের ষড়যন্ত্রে অংশ নিতে না পারেন। আমাদের সময়.কম 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া