adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাশরাফিদের অপ্রত্যাশিত বাজে হার 

news__103212জহির ভূইয়া
মাশরাফিরা টি২০ ম্যাচে ধোনীদের বিপক্ষে জয় পাবে এতোটা বোধ করি বাংলাদেশী পাগল ক্রিকেট প্রেমীও ভাবেনি। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মাশরাফিরা ভারতের বিপক্ষে হারবে এটাই প্রত্যাশিত। তাই বলে এভাবে! ১৬৭ রানের টার্গেটে ১২১ রানে ৭ উইকেট, ২০ ওভার আর হার ৪৫ রান। এটা রীতিমতো মাশরাফিদের অপ্রত্যাশিত বাজে হার। মিরপুরের উইকেটে গত বছর ওডিআই সিরিজে হারের কথা ভূলে যাবার কথা তো নয় ধোনী বাহিনীর। সেই শোধটাই নিয়েছে ধোনীরা।

ক্যাচ মিস মানেই তো ম্যাচ মিস! সেটা আজ মিরপুরের উইকেটে সাকিব আবারও প্রমান দিলেন। সঙ্গে বাজে ব্যাটিং তো আছেই! মাশরাফিদের ব্যাটিং মিশনে একটি জুটি দাঁড়ানো আক্ষেপটা বড্ড বেশি পুঁড়িয়েছে দর্শকদের। একটি জুটি দাঁড়ালে হয়তো হারে ব্যবধানটা আরও কমে যেতে পারত। ভারতের ১৬৭ রানের জবাবে শেষ অবদি অলআউট না হওয়াটাই ছিল বাংলাদেশের শেষ দিকের মিশন। তাতে সফলও হয়েছে স্বাগতিকরা। ৭ উইকেটে মাশরাফিদের ২০ ওভারে সংগ্রহ ১২১ রান।

টস জিতে পরে ব্যাট করতে নেমে ১৬৭ রানের জবাবে বাংলাদেশ তো ১০ ওভারে সংগ্রহ করে মাত্র ৫১ রান। তাতে নেই ৩ টপ অর্ডার মোহাম্মদ মিথুন, সৌম্য সরকার বার আবারও সুযোগ পাওয়া ইমরুল কায়েস। শুরুতে মুস্তাফিজ আর মাশরাফি দুর্দান্ত বোলিং করলেও শেষ দিকে এই দুই পেসারই সর্বোচ্চ রান দিলেন। মুস্তাফিজ আর মাশরাফি ৪ ওভার করে বল করে রান দিলেন ৪০ করে!  ৩৭ দিলেন আল আমিন হোসেন আর ৩ ওভার বল করে তাসকিন দিলেন ২২ রান। ভাল করেছেন সাকিব ৩ ওভারে ১৫ রানে ১ উইকেট।

টস হেরে আগে ব্যাট করে ভারত ১৬৬ রানের মতো বিশাল স্কোর জমা করে মুলত ওপেনার রোহিত শর্মার ব্যাটে ভর দিয়ে। এই ওপেনার ৫৫ বলে ৭টি চার আর ৩টি ছক্কা দিয়ে করলেন ৮৩ রান! অথচ তার এতো দূর যাবার কথা ছিল না। কারন ২১ রানে তাসকিনের বলে সাকিবের হাতে ক্যাচ দিয়েও রোহিত বেঁচে গেলেন সাকিবের মিস হবার কারনে। 

সকাল থেকেই মিরপুরে দুই বার বৃস্টি হানা দিয়েছে। বৃস্টি আশংকা নিয়েই ব্যাট করতে নামে মাশরাফিরা। ১৬৭ রানের বিশাল টার্গেট। ২.২ ওভারেই দলীয় ৯ রানে মোহাম্মদ মিথুনের বোল্ড হওয়াটা মিরপুরের দর্শকদের হতবাক করে দেয়। বেশি সময় টিকলেন না অপর ওপেনার সৌম্য সরকারও। ১১ রানে উইকেটের পেছনে কাট করতে গিয়ে ক্যাচ দিলেন ধোনী গ্লাভসে। দলের ৫০ রান পূর্ন হলে ইমরুল কায়েস ১৪ রানে ক্যাচ দিলেন। অবাক বিষয় ৩ রান করে সাকিব রান আউট হলেন। দৃস্টিকটু ছিল সাকিবের রান আউটের দৃশ্যটি। ৪ উইকেটে ৭৩ রান, ওভার ১২.৩। ৪২ বলে ৯১ রানে জয়ের টার্গেট কঠিন কাজ। সেটা আরও কঠিন করলেন ওয়ান ডাউনে নামা সাব্বির রহমান ধোনীর মাথার উপর ক্যাচ তুলে। দর্শক তখন হয়তো কত রানে হারবে মাশরাফিরা সেই হিসেবটাই করছিল। শেষ হল ১২১ রানে ৭ উইকেটে।

টস জিতে মাশরাফির ফিল্ডিং বেছে নেয়াটা অন্যায় সিদ্ধান্ত ছিল না। শুরুতে ভারতের ওপেনার দেওয়ানকে ২ রানেই বোল্ড করণে আল আমিন। আর ভয়ঙ্কও হয়ে উঠার আগেই কোহেলীকে (৮ রান) ক্যাচ দিতে বাধ্য করলেন মুস্তাফিজ। রাইনাকে ১৩ রানে বোল্ড করে সাঁজ ঘরের পথে হাটালেন মাহমুদুল্লাহ। ৩ উইকেটে ৪২ রান ওভার শেষ ৭.৫। কিন্তু রোহিত ছিলেন।

যুবরাজ সিং ১৫ রানে আর দলের ১৫৮ রানে রোহিত গেলেন ৮৩ রান করে। কিন্তু ততোক্ষনে রানের গতি বহুদূর এগিয়ে গেছে। ৩১ রান করা হারথিক আউট হলে ৮ম উইকেটের পতন ঘটে। ধোনী নিজে ৮ রানে আর জাদেজা শূণ্য রানে মাঠ ছাড়লেন দলের ১৬৬ জমা করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া