adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিনা ভোটে আ’লীগের ২৫ চেয়ারম্যান জয়ী, ৭০ ইউপিতে প্রার্থী নেই বিএনপির

Times-091-400x210ডেস্ক রিপোর্ট : প্রথমধাপের ৭০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে বিএনপির কোনো প্রার্থী নেই। ২৫টিতে আওয়ামী লীগ ছাড়া আর কোনো দলের কেউই মনোনয়নপত্র দাখিল করেননি। এই ২৫টিতে ভোটের আগেই আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৭৩৮টি ইউপির মধ্যে আওয়ামী লীগের ৭৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে তিনটি ইউপিতে দু’জন করে প্রার্থী রয়েছে। নতুন আইন অনুযায়ী এই তিন ইউপিতে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা।
মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান জানান। প্রথম ধাপের ৭৩৮ ইউপিতে চেয়ারম্যান পদে তিন হাজার ৫৬৮ জন, সাধারণ সদস্য পদে ২৭ হাজার ৯৪৭ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে সাত হাজার ৯১৫ জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
ইসির তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কালারমারছ, খুলনা জেলার দিঘলিয়া উপজেলার যোগীপল ও কুষ্টিয়া জেলার মীরপুর উপজেলার আমবাড়িয়া এই তিন ইউপিতে আওয়ামী লীগের দুজন করে প্রার্থী রয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. আশফাকুর রহমান বলেন, এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ব্যবস্থা নেবেন।
তবে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ১২-এর (ঈ) তে বলা আছে, কোনো রাজনৈতিক দল কোনো ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে সেই দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।
গত সোমবার মনোনয়ন দাখিলের শেষদিনে বিএনপি ছাড়াও আরো বেশকয়েকটি দলের প্রার্থীরা কোথাও কোথাও মনোনয়পত্র দাখিল করতে পারেনি। এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগও দাখিল করা হয়েছে। কিন্তু কমিশন জানিয়েছে, অভিযোগগুলো সুর্নিদিষ্ট নয়। এজন্য কোন ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না।
এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম ইত্তেফাককে বলেন, ‘সুর্নিদিষ্ট অভিযোগ না পেলে কারোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব নয়। যেসব অভিযোগ এসেছে তাতে বাধা দেয়ার বিষয়টি স্পষ্ট করা হয়নি।’
আগামী ২২মার্চ প্রথমধাপে ৭৩৮টি ইউপির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ৫৬৮জন মনোনয়ন দাখিল করেছেন। এর মধ্যে ১৬টি রাজনৈতিক দলের ১৯শ প্রার্থী রয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী আছে ১৬৬৮জন। সাধারণ সদস্য পদে মনোনয়ন দাখিল করেছেন ২৭ হাজার ৯৪৭জন এবং সংরক্ষিত সদস্য পদে ৭ হাজার ৯১৫ জন। তিনটি পদে মনোনয়ন দাখিল করেছেন ৩৯ হাজার ৪৩০জন প্রার্থী। মঙ্গলবার থেকে মনোনয়ন বাছাই শুরু হয়েছে।
আজ বুধবার বাছাই শেষ করবেন রিটার্নিং কর্মকর্তারা। ২ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারে সুযোগ পাবেন প্রার্থীরা। আওয়ামী লীগ ৩টি ইউপিতে দু’জন করে প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। ইউপিগুলো হলো-খুলনার দিঘলিয়া উপজেলার যোগীপল, কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমবাড়ীয়া ও কক্সবাজারের মহেশখালীর কালারমারছড়া।-ইত্তেফাক ও এনটিভি অনলাইন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া