adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওয়ান-ইলেভেনে টার্গেট করা হয়েছে রাজনীতিবিদদের

165822aডেস্ক রিপোর্ট : জাতীয় পার্টি ও চার বাম দলের নেতারা বলেছেন, ওয়ান-ইলেভেনের সময় রাজনীতিবিদদের টার্গেট করা হয়েছে। সংবিধান ও গণতান্ত্রিক ধারা ব্যাহত করতে ওয়ান-ইলেভেন এসেছে।
বুধবার জাপা ও চার বাম দলের নেতারা আমাদের অর্থনীতির সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।
জাতীয় পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ এমপি-কে ওয়ান-ইলেভেনের সময় রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে পত্রিকায় প্রকাশ করে চরিত্র হনন করা হয়েছে, এ ব্যাপারে আপনার মন্তব্য কী জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক নেতাদের নিয়ে ওয়ান-ইলেভেনের উদ্যোক্তাদের গভীর ষড়যন্ত্র ছিল। তাদের বিরুদ্ধে আমাদেরকে ঐক্য বদ্ধ হতে হবে। ওই সময় সবচেয়ে বেশী কারা নির্যাতন ভোগ করেছেন রাজনীতিবিদরা। অথচ এ রাজনীতিবিদরা দেশ চালায় এবং তারাই ’৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। তিনি বলেন, ওই সময় অনেকেই ওয়ান-ইলেভেনের  উদ্যোক্তাদের দেওয়া মিথ্যা মামলার তথ্য পত্রিকায় প্রকাশের মাধ্যমে রাজনীতিবিদদের চরিত্র হনন করে আনন্দ পেয়েছেন। যারা প্রকাশ করেছেন, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, ওয়ান-ইলেভেন কার্যকলাপ ছিল দ্বি-রাজনৈতিক প্রক্রিয়ার অংশ। তিনি বলেন, তখন ওয়ান-ইলেভেনের উদ্যোক্তাদের সঙ্গে আওয়ামীলীগ-বিএনপির অনেক নেতাই  সুর মিলিয়েছেন। তখন দু’ একটি পত্রিকায় ওয়ান-ইলেভেনের  উদ্যোক্তাদের দেওয়া মিথ্যা মামলার তথ্য পত্রিকায় প্রকাশ করেছে। তিনি বলেন, যাদের সাহস ও হিম্মত আছে তা তারা এখন তাদের ভুল স্বীকার করছে।
বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, কারণ বাদ দিয়ে কার্যের ওপর আলোচনা পর্যালোচনা সংকট উদঘাটনে বা সমস্যার কারণ চিহ্নত করণে সহায়তা করে না। ওয়ান-ইলেভেন কোন পটভূমিতে কি ধরণের রাজনৈতিক সংকটকে সামনে রেখে এসেছে এবং কেনই বা তখন ব্যাপক জনসাধারণের প্রাথমিকভাবে হলেও সমর্থন লাভ করেছিল -তার মূল্যায়ন দরকার। তিনি বলেন, রোগের উপসর্গের থেকেও রোগের জীবানু সনাক্ত করা জরুরি, আর তা না হলে রোগের গভীরে গৃহীত ব্যবস্থা পত্র গভীরে লুকিয়ে থাকা সংকট বীজকে শুধু সংরক্ষণই করে না-বহু মাত্রিকতায় ভিন্ন পরিবেশে আত্মপ্রকাশের সুযোগ অবারিত করে দেয়। তাতে কোন পক্ষ সন্তষ্ট কিংবা কোন পক্ষ অসন্তষ্ট, কেউ লাভবান, কেউ ক্ষতিগ্রস্ত হওয়ার চেয়েও গোটা জাতির গণতান্ত্রিক ভবিষ্যত দূর্যোগের মুখে পতিত হয়। মানুষের বহু মূল্যবান অর্জন বিসর্জনে যায়।
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া বলেন- ওয়ান-ইলেভেনের সময় অনেক মামলা হয়েছে, আইনানুগভাবে সব মামলা চলছে। ওয়ান-ইলেভেনের যারা জড়িত ছিল তাদের নাম এখন আবার শুনতে পারছি। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য কি ছিল জানি না। তবে যিনি একন স্বীকার করেছেন, তাকে ধন্যবাদ দেওয়া দরকার। তবে তিনি যা করেছেন তা গণতন্ত্রের জন্য সহায়ক নয়।
বাংরাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, ওয়ান-ইলেভেনের সময় রাজনীতিবিদদের টার্গেট করা হয়েছে। সংবিধান ও গণতান্ত্রিক ধারা ব্যাহত করতে ওয়ান-ইলেভেন এসেছে।আমাদের সময়.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া