adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন বিভাগেই আপ টু মার্ক থাকতে হবে-মাশরাফি

A13T9080জহির ভূইয়া
প্রস্তুতি পর্ব শেষ। এবার মাশরাফি বাহিনী তৈরি কাল ভারতের বিপক্ষে টি২০ এশিয়া কাপের প্রথম ম্যাচে মাঠ নামতে। খুলনা-চট্টগ্রামে অনুশীলন পর্ব শেষ কওে দুই দিন মিরপুওে টানা অনুশীলন সম্পন্ন করেছে মাশরাফিরা। যদিও দলে নেই ওপেনার তারকা ক্রিকেটার তামিম ইকবাল। পারিবারিক সমস্যার কারনে তিনি দেশের বাইওে স্ত্রীর পাশে অবস্থান করছেন। তার বদলে ইমরুল কায়েস দলে এসেছেন। কেমন হবে বাংলাদেশের টি২০ এশিয়া কাপের প্রথম ম্যাচ? সেটা জানতে অপেক্ষা করতে হয় মাশরাফির অনুশীলন পর্ব শেষ হওয়া অবদি। অনুশীলন শেষে মাশরাফি আনুষ্ঠানিব সংবাদ সম্মেলনে উপস্থিত হলেন। এবং ঘোষনা দিলেন তিন বিভাগেই আপ টু মার্ক থাকতে হবে।

শুরুতে মাশরাফিকে পেস তারকা মুস্তাফিজ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি জবাবে বলেন,“একটা সুবিধা হচ্ছে মুস্তাফিজ এগুলো সম্পর্কে কিছুই জানে না। আর জানলেও ও এগুলো নিয়ে চিন্তা করে না। আমি শতভাগ সিউর। ওকে নিয়ে যত কথা হচ্ছে সেগুলো নিয়ে ও কিছুই কানে দেয় না। এটা মোটেও কঠিন কাজ না যে মুস্তাফিজকে নিয়ে কথা হচ্ছে আর ও এটা নিয়ে প্রেসার নিবে। আর ও প্রেসার নেওয়ার ছেলেও না। এটা ওর জন্মগত পাওয়া। নিজের উপর ও অনেক বিশ্বাস রাখে। এবং ওর যেটা আছে সেটা নিয়ে আপনি হোম ওয়ার্ক করতে পারেন কিন্তু খুব কঠিন হবে। ও শুধু আমার বিপরীতে বল করতে ভয় পায়। 

ওর যেই স্লোয়ারটা আছে যেটা আমরা বলি কাটার ও সেটা বিভিন্নভাবে করতে পারে। একটা ম্যাচের আগে ও কখনোই একটা ব্যাটসম্যান কিংবা কোনো দল নিয়ে চিন্তা করে না। ও ওর পারফরম্যান্সটাকেই বিশ্বাস করে। ওর যে বলগুলো আছে সেগুলোকে ওর বিশ্বাস থাকে, ব্যাটসম্যান কি করবে সেটা চিন্তা করে না। এটা ওকে অনেক দূর এগিয়ে যায়।

এটা ঠিক যে টি-টোয়েন্টি ক্রিকেটে মুস্তাফিজকে ওদের ব্যাটিং অর্ডার . . . খুবই কঠিন। অন্য সাইড থেকেও সবাইকে হেল্প করতে হবে। আমি সব সময়ই বলে থাকি মুস্তফিজ যেটা পারবে সেটা অন্য কারো পারা কঠিন হবে। কিন্তু আমরা সবাই সাপোর্টিং রোলে থাকি এবং ভুলগুলোকে কম করতে পারি তাহলে নিশ্চিতভাবেই আমরা ভালো করতে পারি। 

তামিম ছাড়া দলের এটা কি পরীক্ষা কি-না প্রশ্ন করা হলে মাশরাফি বলেন,“পরীক্ষার কথা যেটা বললেন সেটা ওই সময়ে দরকার ছিল। এখন এ পর্যায়ে সেই সুযোগ নেই। এখন আমরা এমন একটা টুর্নামেন্টে যাচ্ছি যেটা শুধুমাত্র এ টুর্নামেন্টেই না বিশ্বকাপের জন্যেও গুরুত্বপূর্ণ। আমি মনে করি এখানে পরীক্ষার কোনো সুযোগ নেই। অবশ্যই আমরা তামিমকে মিস করবো। এখন ফর্মে আছে সেজন্য না। তামিম আমাদের সেরা পারফর্মার সব সময় ছিল। সে জায়গা থেকে ওকে মিস করবো। এখন যারা আছে মিথুন, ইমরুল বা যারা আছে। ইমরুল অনেক খেলেছে। মিথুন এখনো তরুণ। অভিজ্ঞতা না থাকলেও সে এর কম চাপ নিতে পারবে। এজন্য সে দলে আছে । আমার মনে হয়না এগুলো নিয়ে কোনো সমস্যা আছে। 

আর মুস্তাফিজের ফিল্ড প্লেসমেন্ট নিয়ে অনেক আগের থেকেই ডিল করছি। এটা আমাদের জন্যে নতুন কোনো চ্যালেঞ্জ না। আর যেটা হচ্ছে মুস্তাফিজকে নিয়ে সবাই যেটা চিন্তা করছে। কিন্ত সে সম্পূর্ণ বিপরীত। ও চিন্তার পুরো বাইরে। অনেক সময় দেখা যায় অনেকেই বাইরে আলোচনা করলে ওগুলো নিয়ে মাথা ঘামায়, চিন্তা করে। মুস্তাফিজ সম্পূর্ণ উল্টো। ক্রিকেট মাঠে বোলিং করে, ম্যাচটি খেলে এর বাদে ক্রিকেট নিয়ে ওর কোনো কথা নেই। খেয়ালও করে না যে ওকে নিয়ে কোনো কথা হচ্ছে কি হচ্ছে না। 

কাল ম্যাচ নিয়ে পরিকল্পনা কী জানতে চাইলে মাশরাফি বলেন,“ভারত বিশ্বের অন্যতম সেরা একটি দল। ওদের হারাতে গেলে আমাদের তিন বিভাগেই আপ টু মার্ক থাকতে হবে। আমরা আত্মবিশ্বাস নিয়ে ম্যাচটি খেলতে পারি। ফল কি হবে সেটা নিয়ে চিন্তা করার থেকে ভালো খেলা গুরুত্বপূর্ণ। আমরা সেটাই চিন্তা করছি। আর নিজেদের দিনে যেকোনো কিছুই হতে পারে।” 

আর ট্রেনিং প্রসঙ্গে খুলনা-চট্টগ্রাম নিয়ে মাশরাফি জানান,“সত্যিকার হচ্ছে খুলনা ও চট্টগ্রামে যে ট্রেনিং ক্যাম্পটি করা হয়েছে সেটা মূলত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য। আমরা সবার থেকে দূরে যেতে চেয়েছি সেজন্য না। আমরা মাঠ পাইনি বলে সেখানে করেছি। দ্বিতীয় কথা আমরা ওখানে ব্যক্তিগত ও বিশেষকিছু অনুশীলন করেছি যেটা এখানে হলেও করতাম। যেটা হয়েছে আমাদের মনযোগ পুরোপুরি ছিল। আমি আশা করছি আমরা যে প্রস্তুতি নিয়েছি সেটা মাঠে রূপ দেওয়াটা খুব গুরুত্বপূর্ণ। সেটা করতে পারলে খুব ভালোই হবে।” 

কালকের ম্যাচটা কি চ্যালেঞ্জ? জবাবে মাশরাফি বলেন,“আমি বিশ্বাস করি ভালোই হয়েছে। আল্লাহ না করুক আমরা খারাপ কিছু করে ফেললে আবার সুযোগ পাবো ভালো কিছু করার। আর দ্বিতীয় কথা ভালো হলে পুরো দল আত্মবিশ্বাস পেয়ে যাবে।” 

ব্যাটিং অর্ডার প্রসঙ্গে অধিনায়ক জানান,“আসলে এখনো এগুলো নিয়ে আলোচনা হয়নি। তবে নির্দিষ্ট কিছু খেলোয়াড় আছে যারা খেলবে অবশ্যই। তবে এতটুকু সিউর করে বলতে পারি দলে ১৫জন ক্রিকেটাররই খেলার অবস্থায় আছে। পরিকল্পনা এখনে বলা কঠিন। দল নিয়ে চিন্তা করেছি কিন্তু এখানে বলতে পারছি না।

এ মুহুর্তে আমরা একটা জিনিস নিয়ে ভাবতে পারি, ব্যর্থতা নিয়ে না ভেবে ক্রিকেট খেলা। টি-টোয়েন্টিতে পারিনি এটা সত্যি কথা। পারিনি সব সময় ভেবে খেলতে থাকলে কখনোই পারব না। আমরা যেটা চেষ্টা করছি ব্যর্থতা নিয়ে না ভাবা। যেটা আমরা ওয়ানডেতে করে আসছি। আমরা যদি এটা করতে পারি অবশ্যই আমরা ভালো করবো। এটা হতে পারে এখন থেকেই। আবার কিছুদিন পরও হতে পারে। এ মুহুর্তে যেটা দরকার মাঠে কি হবে, ব্যর্থ হলে কি হবে এগুলো না ভেবে খেলা।”     
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া