adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন মাসে ১৩ ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা, নিহত ৫

mosjid-mondir-400x243ডেস্ক রিপোর্ট : মসজিদ, মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয় হামলাকারীদের টার্গেটে পরিণত হয়েছে। তিন মাসে ১৩ ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা হয়েছে। এসব হামলায় ৫ জন নিহত, আহত হয়েছেন দেড়শতাধিক মানুষ।
এসব হামলার ঘটনা ঘটলেও অপরাধিদের ধরতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অত্যন্ত নিখুঁত পরিকল্পনায় হামলা হওয়ায় ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে পরিকল্পনাকারীরা। নিরাপত্তা ও অপরাধ বিশ্লেষকরা বলেছেন, ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর হামলা সন্ত্রাসের নতুন রূপ। এর আগে বাংলাদেশে এ ধরনের ঘটনা ঘটেনি।
ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার ঘটনায় জঙ্গি সংগঠনের পক্ষ থেকে দায় স্বীকার করা হলেও সরকারের তরফে বলা হচ্ছে আন্তর্জাতিক কোনো জঙ্গি সংগঠনের অস্তিত্ব বাংলাদেশে নেই। ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা ছাড়াও সম্প্রতি হামলার শিকার হয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিকও।
সর্বশেষ পঞ্চগড়ের দেবীগঞ্জের শ্রীশ্রী সন্তগৌরীর মঠে ঢুকে অধ্যক্ষকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। ২১ ফেব্রুয়ারি রোববার সকালে করতোয়া নদীর পশ্চিম পাড়ে ওই মঠে পূজার প্রস্তুতির সময় এ ঘটনায় হামলাকারীদের গুলি ও বোমায় আহত হয়েছেন আরো দু’জন। নিহত যজ্ঞেশ্বর রায়ের (৫০) লাশ দেবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে। আহতদের মধ্যে গুলিবিদ্ধ একজনকে পাঠানো হয়েছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে।
 
রাজশাহীর বাগমারায় আহমদিয়া সম্প্রদায়ের একটি মসজিদে বোমা বিস্ফোরণ ঘটেছে। এতে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। গত শুক্রবার জুমার নামাজের সময় এ ঘটনা ঘটে।
সন্ত্রাসীরা হামলা করেছে মসজিদ, শিয়াদের তাজিয়া মিছিলের প্রস্তুতি সমাবেশে আর ইসকন মন্দিরে। জুমার নামাজের সময় চট্টগ্রামে নৌবাহিনী ঘাঁটি ঈশা খাঁ মসজিদে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ৬ জন মুসল্লি আহত হন। ওই সময় অবিস্ফোরিত বেশ কয়েকটি ককটেলসহ একজনকে আটক করা হয়।
এসব হামলার কয়েকটির সঙ্গে জঙ্গি সংগঠন জেএমবির সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া গেলেও বেশির ভাগ ঘটনার কোনো কিনারা করতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এমনি এক পরিস্থিতিতে পুলিশ ও গোয়েন্দাদের ভাবিয়ে তুলেছে। সরকারও ভীষণ উদ্বিগ্ন। সংশ্লিষ্টরা বলছেন, পুলিশ ও গোয়েন্দাদের তদন্তে এসব হামলায় জেএমবির জড়িত থাকার বিষয়টি বেরিয়ে এসেছে। দিনাজপুরে মন্দিরে হামলার ঘটনায় গ্রেফতার জেএমবি সদস্য শরিফুল ইসলাম ইতালীয় পাদ্রি হত্যা চেষ্টায় জড়িত থাকার কথাও স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।
একের পর এক ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটলেও সরকারের দাবি, কোনো সমস্যা নেই। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমে বলেছেন, এখন আইনশৃঙ্খলা পরিস্থিতি খুব ভালো। কোনো সমস্যা নেই। ধর্মীয় যেসব স্থানে হামলার ঘটনা ঘটেছে, সেসব অপরাধী চিহ্নিত করা গেছে। কেউ কেউ গ্রেফতারও হয়েছেন। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে। পুলিশ জানিয়েছে, এসব হামলা রোধে এবং হামলাকারীদের শনাক্ত করতে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। মসজিদ কমিটিগুলো যাচাই করে দেখা হচ্ছে। এ ছাড়া ধর্মীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো সিসিটিভির আওতায় আনা হচ্ছে। পুলিশের একজন পদস্থ কর্মকর্তা বলেন, অত্যন্ত নিখুঁত পরিকল্পনায় হামলা হওয়ায় ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছেন পরিকল্পনাকারীরা। এসব হামলা ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর সন্ত্রাসের নতুন রূপ। এর আগে বাংলাদেশে এ ধরনের ঘটনা ঘটেনি। নিরাপত্তাসংশ্লিষ্টরাও এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করেননি।
 
গত তিন মাসে দেশের ১৩ ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। শান্তিপ্রিয় এলাকা হিসেবে পরিচিত দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোয় এ ঘটনা ঘটেছে। মসজিদ, মন্দির, চার্চ ও বিভিন্ন ধর্মীয় উপাসনালয় হামলাকারীদের টার্গেটে পরিণত হয়েছে। গত ৫ অক্টোবর ঈশ্বরদীর ব্যাপটিস্ট মিশনের ‘ফেইথ বাইবেল চার্চ অব গড’-এর পাদ্রি লুক সরকারকে শহরের নিজের ভাড়া বাসায় গলা কেটে হত্যার চেষ্টা করা হয়। ১৮ নভেম্বর দিনাজপুর শহরের মির্জাপুর বি আরটিসি বাস ডিপোর সামনে ফাদার পিয়ারো পারোলারি নামে এক ইতালীয়কে গুলি করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।
পিয়ারো পারোলারি পেশায় চিকিৎসক এবং শহরের সুইহারী ক্যাথলিক মিশন চার্চে ৩০ বছর ধরে কর্মরত ফাদার। ২৬ নভেম্বর বগুড়ার শিবগঞ্জ উপজেলার হরিপুর গ্রামে শিয়া মুসলিমদের আল মোস্তফা মসজিদে দুর্বৃত্তদের এলোপাতাড়ি গুলিতে মসজিদের মুয়াজ্জিন নিহত এবং তিনজন আহত হন। এশার নামাজ আদায়ের সময় সিজদারত অবস্থায় তাদের ওপর গুলি করা হয়।
 
২৫ নভেম্বর সন্ধ্যায় রংপুরের ব্যাপটিস্ট চার্চ সংঘের ফাদার রেভারেন্ড বার্নাবাস হেমব্রেসহ ১০ জন পাদ্রিকে চিঠি লিখে হত্যার হুমকি দেয় দুর্বৃত্তরা। ২৩ অক্টোবর বোমা হামলায় রক্তাক্ত হয় রাজধানীর পুরান ঢাকার ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল। এতে মারা যান দুজন, আহত হন প্রায় দেড়শ’ ব্যক্তি। রংপুরে কাউনিয়া উপজেলার মধুপুর ইউনিয়নের চেতার মোড়ে ১০ নভেম্বর মধ্যরাতে মাজারের খাদেম রহমত আলীকে কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয়। এ ঘটনায় মাসুদ রানা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানান কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম।
তিনি বলেন, মাসুদ রানাসহ দুজনকে আটক করা হয়েছে। এর আগে ৪ সেপ্টেম্বর বায়েজিদ বোস্তামি থানার বাংলাবাজারে মাজারে ঢুকে দুজনকে নৃশংসভাবে জবাই করে খুন করা হয়। এ ছাড়াও ঢাকার বাড্ডা এলাকায় পীর খিজির খান, রাজাবাজারে ধর্মীয় ব্যক্তিত্ব নুরুল ইসলাম ফারুকী, গোপীবাগে কথিত পীর লুৎফুর রহমানসহ ছয়জনকে হত্যার ঘটনা ঘটে।
১০ ডিসেম্বর দিনাজপুরের কাহারোলে ইসকন মন্দিরে গুলি ও বোমা ছুড়ে পালানোর সময় স্থানীয় জনতা তাকে ধাওয়া দিয়ে আটক করার পর পুলিশে দেয়।
 
মসজিদ কমিটি : মসজিদে জঙ্গিবাদের পক্ষে কোনো কর্মকান্ড পরিচালনা হয় কিনা তা যাচাই করছে পুলিশ। রাজধানীসহ দেশের বিভিন্ন মসজিদের কমিটির লোকজন সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে। পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক এক অনুষ্ঠানে বলেছেন, মসজিদ কমিটিতে জঙ্গিবাদ ও মানবতাবিরোধী অপরাধের সমর্থক আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। দেশব্যাপী প্রতিটি থানায় জঙ্গিবাদবিরোধী কমিটি গঠন করা হবে। এ কমিটি গঠন হবে পুলিশ ও উলামাদের সমন্বয়ে। যেসব মাদ্রাসা ও মসজিদ কমিটি জঙ্গিবাদে ম“ দেয় সেই ম“দাতাদের চিহ্নিত করা হবে।

আমাদের সময়.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া