adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শুধু বিমানেই নয় এবার ট্রেনেও থাকবে নারী কেবিন ক্রু

1456115691আন্তর্জাতিক ডেস্ক : বিমান ভ্রমণে যেমন করে সুন্দরী নারীরা সেবা দিয়ে থাকেন, এখন থেকে ট্রেনেও একই মানের সেবা পাবেন ভারতীয়রা। বিমানবালার মতো এবার ট্রেনেও ট্রেনবালা নিয়োগ দিচ্ছে দেশটির সরকার। 

একবার ভাবুন তো, আপনি ট্রেনে উঠছেন, আর সঙ্গে সঙ্গে কোন তরুণী আপনার দিকে এগিয়ে দিচ্ছে গোলাপ, হাল্কা মিউজিক বাজছে ব্যাকগ্রাউন্ডে। স্বপ্ন নয়; বাস্তবেই এ রকমই হতে চলেছে। 

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দর এক প্রতিবেদন থেকে জানা গেছে, বিমানের মতো এখন থেকে ট্রেনেও সেবিকা নিয়োগ দেয়া হচ্ছে। 

তবে সব ট্রেনে নয়, দিল্লি-আগ্রা দ্রুতগতির এক্সপ্রেসে রেল-সেবিকাদের নিয়োগ করা হবে। আগামী মাসেই যাত্রা শুরু করবে এই দ্রুতগতির ট্রেন।  

এই বিশেষ ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘গতিমান এক্সপ্রেস’। চালুর আগে ২৫ ফেব্রুয়ারি বাজেট পেশ করার সময় রেলমন্ত্রী সুরেশ প্রভু দেশের প্রথম সেমি-হাইস্পিড ট্রেনের কিছু পরিষেবার কথা ঘোষণা করবেন। এদিকে কলকাতার সংবাদমাধ্যম কলকাকাতা২৪ এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, এ ট্রেনে থাকছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রেক, স্বয়ংক্রিয় অগ্নি সতর্ক ব্যবস্থা, জিপিএস-এর ভিত্তিতে যাত্রীদের তথ্য দেওয়া, থাকছে স্বয়ংক্রিয় দরজা খোলা-বন্ধ করার ব্যবস্থা। আরও আছে, যে কেউ পছন্দসই টিভি চ্যানেল দেখতে পারবেন। 

এখনও পর্যন্ত সবচেয়ে গতিশীল ট্রেন শতাব্দীর থেকেও ২৫ শতাংশ ভাড়া বেশী হবে গতিমানের। গতিমানে চেয়ার কারের ভাড়া নির্দষ্ট, ৬৯০ টাকা। এক্সিকিউটিভ ক্লাসের সর্বনিম্ন ভাড়া ১,৩৬৫ টাকা। 

১২ কোচের এই ট্রেন ২০০ কিলোমিটার যেতে সময় নেবে ১ ঘণ্টা ৪৫ মিনিট। দিল্লি-আগ্রার পরীক্ষামূলক যাত্রা সফল হলে কানপুর-দিল্লি, চণ্ডীগড়-দিল্লি, হায়দরাবাদ-চেন্নাই, নাগপুর-বালেশ্বর, গোয়া-মুম্বাই এবং নাগপুর-সেকেন্দ্রাবাদের মত নটি রুটে এই ট্রেন চালানো হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে লাইক দিন

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া