adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইডেনের রাজাকে লেখা ১২ বছরের শরণার্থী শিশুর করুণ চিঠি

5993d3bf3f9de2179d87db561d596ecb-আন্তর্জাতিক ডেস্ক : শরণার্থী আহমদতুরস্কের সমুদ্র সৈকতের ছোট্ট আয়লান কুর্দির মরদেহ নাড়া দিয়েছিল সারা বিশ্বের বিবেককে। তার বাবা আবদুল্লার মুখে শোনা গিয়েছিল সিরিয়া থেকে তাদের পালানোর গল্প। যুদ্ধবিদ্ধস্ত পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশ থেকে গত দু’বছর ধরে হাজার হাজার মানুষ প্রাণ হাতে করে পালিয়েছেন। জন্মভিটেতে কেমন ছিলেন তাঁরা? পরভূমে এসেই বা কেমন আছেন? এমন অংসখ্য আয়নালের পরিবারের অসংখ্য গল্প রয়েছে অখিলিত। আয়লানের মতোই আরেক শিশু আহমেদ। বয়স বারো। সিরিয়ার গৃহযুদ্ধে বাবা, মা আর ছোট্ট ভাইয়ের সঙ্গে শরণার্থী মিছিলে মিশে আহমেদ এসে পৌঁছে ছিল সুইডেনের মালমো শহরে। ভর্তি হয় সেখানকারই সোফিলুন্ডস্কোলান স্কুলে। সেই স্কুলেরই কাউন্সিলর পুজা শরাফিকে গিয়ে এক দিন তার ইচ্ছের জানিয়েছিল আহমেদ।
ইচ্ছেটা গল্প শোনানোর। তবে যাকে-তাকে নয়, খোদ সুইডেনের রাজা কার্ল গুস্তাফকে গল্প শোনাতে চায় আহমদ। কী গল্প? সেই অন্ধকার সময়ের গল্প, যখন সে পরিবারের সঙ্গে পালিয়ে এসেছিল তার নিজের দেশ ছেড়ে, নিজের বাড়ি ছেড়ে। আরবিতে লেখা সেই চিঠি পড়ে কেঁদে ফেলেন আহমদের স্কুলের কাউন্সিলর শরাফি। তিনিই চিঠিটি ইংরেজিতে অনুবাদ করে ছড়িয়ে দেন সংবাদমাধ্যম আর সোশ্যাল মিডিয়ায়।

তবে চিঠি এখনও রাজা গুস্তাফের নজরে এসেছে কি না, তা নিশ্চিত করতে পারেনি সংবাদমাধ্যমগুলো।

সমুদ্রে ভেসে ওঠা আয়নালের মরদেহ

আহমেদের সেই চিঠি প্রকাশিত হয়েছে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজারেও। চিঠিতে আহমদ লিখেছে:

রাজা গুস্তাফ,

আমি আহমেদ, বয়স ১২। আমার বাবা, মা ও একটা ছোট ভাই আছে। আমাদের আলেপ্পোর বাড়িতে আমরা খুব মজায় ছিলাম, জানেন? বাবার একটা খুব বড় কারখানা ও দোকান ছিল, বাচ্চাদের জামাকাপড়ের দোকান। বাবা আমায় অনেক খেলনা, অনেক উপহার এনে দিত। আমরা খুব আনন্দে ছিলাম।

কিন্তু যুদ্ধের শব্দ এসে একদিন আমাদের সব আনন্দ কেড়ে নিল। বাবার কারখানাতেও কারা যেন আগুন ধরিয়ে দিল। কারখানার সঙ্গে সঙ্গে আমাদের সমস্ত খুশিও যেন উধাও হয়ে গেল। এর পর একদিন আমার স্কুলে যাওয়াও বন্ধ হয়ে গেল। আমি কিছুতেই ওই মুহূর্তটাকে ভুলতে পারি না, যখন আমার চোখের সামনেই আমার মাস্টারমশাইকে গুলি করে মেরে ফেলা হল। ওহ্‌.. ওটা আমার জীবনের সব চেয়ে খারাপ মুহূর্ত!

 

বাবা একদিন এসে বলল, আমাদের কারখানাটা জ্বলছে। মা শুনে কাঁদতে কাঁদতে ঘর থেকে বেরিয়ে গেল। বাবা সে দিনই সিদ্ধান্ত নিল, বাঁচতে হলে আমাদের এই দেশ ছাড়তে হবে। সেই থেকেই আমাদের জীবনের সব চেয়ে খারাপ দিনগুলোর শুরু। শনিবার খুব ভোর থাকতেই আমরা তুরস্কের দিকে রওনা হলাম। একটা ভয়ঙ্কর ভাঙা নৌকোয় করে আমরা যাচ্ছি। চারপাশে শুধু জল আর জল। কী ভীষণ অন্ধকার। আমার খুব ভয় করছিল। সবাই চিৎকার করছে, ছোট ছোট বাচ্চাগুলো কাঁদছে। বাবা কিন্তু পুরোটা সময় মুখে হাসি ধরে রেখেছিল। আসলে মনে মনে আমাকে আর ভাইকে সাহস দিতে চাইছিল। আমি কতবার নিজেকে জিজ্ঞেস করেছি, আমাদের সঙ্গেই কেন এমন হল? কোথায় গেল আমাদের বাড়ি, আমার বিছানা, আমার খেলনাগুলো!

 

অবশেষে আমরা দ্বীপটায় এসে উঠলাম। পুলিশ আমাদের এমন একটা জায়গায় নিয়ে গেল যেটা ওই রবারের নৌকোটার চেয়েও খারাপ। চারপাশে কত লোক! কী বিচ্ছিরি গন্ধ! আমাদের এখন এখানেই থাকতে হবে, যতোক্ষণ না পুলিশ আমাদের ছাড়ছে। পনেরো দিন আমাদের কোনও ঘর ছিল না। সেই দিনগুলোয় কী ভীষণ মন খারাপ করত আমার।

 

তবু আমি কখনই মা-বাবার সামনে কাঁদতাম না, কারণ আমি ওদের কষ্টটাকে বাড়াতে চাইনি। আমি দেখেছি, মা-ও আমার মতোই সবাইকে লুকিয়ে একা একা কাঁদত। তখন আমার কী যে কষ্ট হতো!

এর পর আমরা সুইডেনে এলাম। আমি এখানকার রাজার সঙ্গে, মানে আপনার সঙ্গে, দেখা করতে চাই, শোনাতে চাই আমার সব গল্প। বাড়ি ছেড়ে আসার সময় আমি একটা ব্যাগে করে কয়েকটা নতুন জামা নিয়ে এসেছিলাম। ওগুলো পরেই আমি রাজার সঙ্গে দেখা করতে চাই।

এখন আমরা সুইডেনে। এখানে মাসির কাছে একটা ছোট্ট ঘরে থাকছি আমরা। আমাদের তো কী সুন্দর বড় একটা বাড়ি ছিল। সিরিয়ায়। এখন আমি প্রতিদিন ভোরবেলা ঘুম থেকে উঠে দেখি বাবা আমার সামনের জানলায় দাঁড়িয়ে। হায়! বাবার কাছে এখন আর অত পয়সা নেই যে আমরা যা চাইব তাই এনে দেবে।

তাই, আমাকে আপনার সঙ্গে দেখা করতেই হবে, রাজা!

আমি যখন আপনার সঙ্গে দেখা করতে যাব, আমার খুব ইচ্ছা নতুন জামা পরে যাই, যেগুলো আমি বাড়ি ছেড়ে আসার সময় ব্যাগে করে নিয়ে এসেছিলাম, খুব সাবধানে।

ইতি,

আহমেদ, ১২

মালামো, ২/২/২০১৬

সূত্র: আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া