adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিক নিয়োগ স্থগিত চুক্তির ওপর প্রভাব ফেলবে না: রায়ট

images46ডেস্ক রিপোর্ট : সমস্ত বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিতের সিদ্ধান্ত বাংলাদেশ সরকারের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের বৈধতার ওপর কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী রিচার্ড রায়ট।
শনিবার দুই অনুচ্ছেদের বিবৃতিতে তিনি বলেন, সরকার বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিতের সিদ্ধান্তের বিষয়ে পরবর্তীতে আরও বিস্তারিত তুলে ধরবে। দি স্টার মালয়েশিয়া
রায়ট যদিও বলেছেন, এটা পরিস্কারভাবে প্রতিফলিত হয়েছে যে, স্থানীয় শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ দেয়ায় ক্ষেত্রে সরকার অগ্রাধিকার দিয়েছে। তাই মন্ত্রণালয় এ ‘ইতিবাচক সিদ্ধান্তকে’ স্বাগত জানিয়েছে।
শুক্রবার বাংলাদেশিসহ সব বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিত করে মালয়েশিয়া। তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক নেয়ার চুক্তি স্বাক্ষরের একদিনের মাথায় তা স্থগিত করা হয়।
সেনাবাহিনীর একটি ক্যাম্পে এক বৈঠকের পর দেশটির উপ প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি সব ‘সোর্স কান্ট্রি’ থেকে (জনশক্তি নেয়ার জন্য মালয়েশিয়া সরকারের তালিকাভুক্ত দেশ) কর্মী নেয়া স্থগিত রাখার এই ঘোষণা দেন। এতে করে বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে আপাতত কোনো শ্রমিক মালয়েশিয়ায় যেতে পারবে না।
দেশটির সেনাপ্রধান কিম মুয়ারা তুয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ শেষে এমন ঘোষণা দেন হামিদি। একই সঙ্গে দেশটিতে যেসব অবৈধ শ্রমিক রয়েছে তাদেরকেও শিগগিরই আটক করে বহিষ্কার করা হবে বলেও জানান তিনি। দেশের শিল্প কারখানার জন্য ঠিক কি পরিমাণ জনশক্তি দরকার তা নিরূপণের আগে শ্রমিক না নেয়ার এই ঘোষণা দেন দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি।
কয়েকটি নাগরিক ও ব্যবসায়ী গোষ্ঠীর পক্ষ থেকে তীব্র হৈচৈ এর প্রেক্ষিতে তিনি এ ঘোষণা দেন।
এদিকে বাংলাদেশের ১৫ লাখ শ্রমিক নেয়ার ব্যাপারে মালয়েশীয় কর্তৃপক্ষের স্থগিতাদেশকে ‘আইওয়াশ’ বলে অভিহিত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন্নাহার। তার মতে বৃহস্পতিবার স্বাক্ষরিত মালয়েশিয়ার সরকারের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের ভিত্তিতেই সব ধরণের শ্রমিক নেবে দেশটি।
শুক্রবার মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি ঘোষণা করেন যে, মালয়েশিয়া বাংলাদেশ সহ সব বিদেশি শ্রমিকের নিয়োগ আপাতত স্থগিত করেছে। এর মাত্র একদিন আগে বাংলাদেশের সঙ্গে আগামী তিন বছরে ১৫ লাখ শ্রমিক নেয়ার বিষয়ে সমঝোতা স্বাক্ষর করে দেশটি। তবে মালয়েশিয়া স্থগিত করলেও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন্নাহার এখনো এই চুক্তি বাস্তাবায়নের ব্যাপারে আশাবাদী। মালয়েশিয়া সরকার বিদেশি শ্রমিক নিয়োগের বিরোধীদের ঠা-া করতে এই মন্তব্য করেছে উল্লেখ করে স্থানীয় একটি ইংরেজি দৈনিককে তিনি বলেন, মালয়েশিয়া সরকার বিদেশি শ্রমিক নিয়োগের বিরোধীদের ঠা-া করতে এই ঘোষণা দিয়েছে। তিনি এই ঘোষণাকে ‘আইওয়াশ’ বলে উল্লেখ করেন। উল্লেখ্য, শ্রমিক নিয়োগ স্থগিত হওয়ার এই ঘোষণার বিষয়ে এখনো আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশকে জানায়নি মালয়েশিয়া।
মালয়েশিয়ার ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী নুর জাজলান মোহামেদ বলেন, শ্রমিক নিয়োগ স্থগিত করা হয়েছে যাতে পূত্রজায়া দেশে কতো বিদেশি শ্রমিক প্রয়োজন সেটা মূল্যায়ন করতে পারে। ঢাকার সঙ্গে স্বাক্ষরিত চুক্তির মেয়াদ তিন বছর উল্লেখ করে তিনি বলেন, আমাদের এখনই এটার বাস্তবায়নের বাধ্যবাধকতা নেই।
এদিকে বিদেশি শ্রমিক নিয়ে আসার এই সিদ্ধান্ত মালয়েশিয়ায় সমালোচিত হয়েছে কারণ এখনো বিদেশি শ্রমিকদের একটা বিরাট সংখ্যক কাগজপত্র বিহীন। এদিকে ব্যবসায়ীরাও বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিত হওয়ায় এর প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন।
মালয়েশিয়ায় ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সেক্রেটারি জেনারেল এন গোপাল কৃষ্ণাম বিদেশি শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত হওয়াকে স্বাগত জানিয়েছেন। তারপরেও মালয়েশিয়া বিদেশি শ্রমিকের চাহিদার বিষয়ে একটি তদন্তের দাবি জানিয়েছেন। এদিকে মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশনের শামসুদ্দিন বারদান আশা প্রকাশ করেছেন, বর্তমানে আসার অপেক্ষায় থাকা শ্রমিকদের মালয়েশিয়া আসার ব্যাপারে এই স্থগিতাদেশ কোনো প্রভাব ফেলবে না।
আমাদের সময়.কম 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া