adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোয়েন্দা প্রতিবেদন – রাজনৈতিক কাজে মসজিদ ব্যবহার করছে জামায়াত

jamaatনিজস্ব প্রতিবেদক : সারা দেশের মসজিদগুলোতে জামায়াতে ইসলামী দলের প্রচার ও প্রভাব বিস্তারে ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকায় দলীয় কাজে অধিকাংশ মসজিদে রাত হলে শুরু হয় গোপন বৈঠক। উপস্থিত থাকেন জামায়াত ও শিবিরের নেতাকর্মীরা। সম্প্রতি রাষ্ট্রীয় একটি গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে এ বিষয়টি উঠে এসেছে। মসজিদগুলো যেন জামায়াতে ইসলামী সাংগঠনিক ও রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে না পারে গোয়েন্দা প্রতিবেদনে তা নজর রাখতে পরামর্শ দেয়া হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের হিসাব মতে, শুধু রাজধানীতে মসজিদ রয়েছে প্রায় ৬ হাজার। সর্বশেষ ২০০৮ সালের এক জরিপে এ সংখ্যা বলা হয় ৫৭৭৬টি। ওই জরিপ অনুযায়ী সারা দেশে মসজিদ সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯।

এ বিষয়ে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান (ডিআইজি) মনিরুল ইসলাম বলেন, জঙ্গিবাদের সঙ্গে জামায়াতের কেউ সম্পৃক্ত আছে কিনা আমরা সেটা দেখার চেষ্টা করছি। এজন্য গোপনে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এছাড়া জামায়তের কেউ মসজিদের ইমাম হলে খুতবায় রাষ্ট্র বা সরকারবিরোধী বা উস্কানিমূলক বক্তব্য দেয় কিনা তা দেখা হচ্ছে। আর জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত কাউকে পেলে তাকে আইনের আওতায় আনা হবে। মসজিদ কমিটিতে কারা আছেন সেটারও তথ্য থাকবে। মূল বিষয় হচ্ছে, মসজিদসংশ্লিষ্ট কেউ জঙ্গিবাদ ও রাষ্ট্রবিরোধী কার্যক্রমে উস্কানি বা সহায়তা যেন না করতে পারে সেদিকে নজর রাখা।

গোয়েন্দা প্রতিবেদন থেকে জানা যায়, রাজধানীর আদাবরের ঢাকা হাউজিং জামে মসজিদের কমিটি ২৯ সদস্যের। এর মধ্যে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহেরসহ ছয়জন জামায়াত সমর্থক ও দাতা রয়েছেন। এরা হলেন, জামায়াতের পৃষ্ঠপোষক প্রকৌশলী আকবর হোসেন, কামাল হোসেন খান, শামীম মৃধা, মাসুদুর রহমান, প্রকৌশলী আব্দুস সালাম। এর মধ্যে শামীম মৃধা মানবতাবিরোধী অপরাধের মামলার বিচারাধীন অবস্থায় মারা যান।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই মসজিদ কমিটিতে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য তাহের সহ-সভাপতির দায়িত্বে আছেন। কমিটির সভাপতি সাবেক ডেপুটি স্পিকার আকতার হামিদ, এছাড়া বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও এই মসজিদ কমিটির সদস্য। মসজিদে খতিবের দায়িত্বে আছেন মোহাম্মদ নূর, তিনিও জামায়াতের সমর্থক। আর মোয়াজ্জেম হেলালও জামায়াতের কর্মী। এর আগে তিনি একটি মামলায় তিন মাস জেলে থেকে বর্তমানে জামিনে আছেন। এই মসজিদে বিভিন্ন সময় বৈঠক করেন জামায়াত ও শিবিরের নেতাকর্মীরা। এছাড়া জামায়াতের পলাতক নেতাকর্মীরা এ মসজিদে আশ্রয় নেন বলেও জানা গেছে।

রাজধানীর আদাবরের ঢাকা হাউজিং জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ নূর নিজেকে জামায়াতের সমর্থক নন বলে দাবি করেন। তিনি বলেন, আমি কোনো দল করি না। তবে মসজিদ কমিটিতে জামায়াতের লোকজন আছেন। মসজিদের মুয়াজ্জিন হাফেজ হেলালও জামায়াতের কর্মী কিনা জানি না, তবে তাকে এক মামলায় জেল খাটতে হয়েছে। আমি নামাজ পড়াই। এর বাইরে কিছুই জানি না।

গোয়েন্দা প্রতিবেদন মতে, লালমাটিয়া শাহী মসজিদ কমপ্লেক্স কমিটিও রয়েছে জামায়াতের নিয়ন্ত্রণে। মসজিদ ও মাদ্রাসার সমন্বয়ে এ কমপ্লেক্সের কমিটিতে সাধারণ সম্পাদকসহ তিনজন জামায়াতনেতা রয়েছেন। কমিটির সাধারণ সম্পাদক আহসান কবির পানু, মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও মুজাফ্ফর জামায়াতের নেতা। এই মসজিদটি জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মালিকাধীন হলেও মসজিদ কমিটিতে থাকার সুবাধে অনৈতিক সুবিধা নিচ্ছেন জামায়াতপন্থিরা। মসজিদ সংলগ্ন পুকুরটিও ভরাট করা হচ্ছে অবৈধভাবে। গোয়েন্দা সূত্রে জানা গেছে, মসজিদ কমিটিতে জঙ্গি মনোভাবসম্পন্ন কোনো ব্যক্তি বা জামায়াতের সমর্থক বা দলের নেতাকর্মীদের কেউ যুক্ত আছেন কিনা- এ নিয়ে ইতোমধ্যে মাঠপর্যায়ে কাজ শেষ হয়েছে। সে তথ্যের ভিত্তিতে তালিকা অনুযায়ী কমিটিগুলোর কার্যক্রম, চিহ্নিত ব্যক্তিদের দিনলিপিসহ বিভিন্ন সন্দেহজনক বিষয় পর্যালোচনা প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া